কলকাতা: কলকাতায় শুরু হয়েছে আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। এবারের উৎসবের বাংলা ছবির শতবর্ষ উদযাপন করা হবে । সেজন্য দেখানো হবে ১৪টি কালজয়ী বাংলা সিনেমা। পাশাপাশি প্রকাশিত হলো ১০০ বছরের বেঙ্গলি ফিল্ম ডিরেক্টরি।

">
bangla news

কলকাতায় শুরু হলো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম | আপডেট: ২০১৮-১১-১০ ৯:৫৮:০৮ পিএম
কলকাতায় শুরু হলো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব
উদ্বোধনকালে ভারতের কিংবদন্তি অভিনেতা অমিতাভ বচ্চন ও অভিনেত্রী জয়া বচ্চন। ছবি: বংলানিউজ

কলকাতা: কলকাতায় শুরু হয়েছে আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। এবারের উৎসবের বাংলা ছবির শতবর্ষ উদযাপন করা হবে । সেজন্য দেখানো হবে ১৪টি কালজয়ী বাংলা সিনেমা। পাশাপাশি প্রকাশিত হলো ১০০ বছরের বেঙ্গলি ফিল্ম ডিরেক্টরি।

শনিবার  (১০ নভেম্বর) আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের উদ্বোধন করেন ভারতের কিংবদন্তি অভিনেতা অমিতাভ বচ্চন ও অভিনেত্রী জয়া বচ্চন।

এতে উপস্থিত ছিলেন বলিউড কিং শাহরুখ খানস, শর্মিলা ঠাকুর, মহেশ ভাট, সঞ্জয় দত্ত এবং নন্দিতা দাসসহ টলি-বলির শিল্পীরা।

এছাড়াও আরও উপস্থিত ছিলেন আন্তর্জাতিক ক্ষেত্রে প্রতিষ্ঠিত চলচ্চিত্র তারকা মাজিদ মাজিদি, ফিলিপ নয়েস, জিল বিলকক, সাইমন বেকার প্রমুখ।

সকালে রাজ্য সরকারের পক্ষ থেকে কলকাতা বিমানবন্দরে স্বাগত জানানো হয় জয়া বচ্চন ও অমিতাভ বচ্চন, পশ্চিম বাংলার ব্র্যান্ড অ্যাম্বাসেডর শাহরুখ খানকে। 

২০১১ সালে মূখ্যমন্ত্রী হওয়ার পর গতকয়েক বছরে মমতা বন্দ্যোপাধ্যায় কলকাতাকে সিনেমা উৎসব শহরে পরিণত করে তোলেন। এ সময় উদ্বোধনী অনুষ্ঠান নন্দনে আয়োজন করা হতো। তা সেখান থেকে সরিয়ে নিয়ে আসা হয় নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে। যেখানে ১৫ হাজার মানুষ একযোগে জাঁকালো চলচ্চিত্র উৎসবের উদ্বোধনী অনুষ্ঠান দেখতে পায়। আনুষ্ঠানিক উদ্বোধনের পর দেখানো হয় উত্তমকুমার-তনুজা অভিনীত ‘অ্যান্টনি ফিরিঙ্গি’। নেতাজি ইন্ডোর স্টেডিয়ামের বাইরে লাগানো হয় জায়ান্ট স্ক্রিন। এবারের ফোকাস কান্ট্রি অস্ট্রেলিয়া। আর বিশেষ ফোকাস কান্ট্রি হল তিউনিশিয়া। এই উৎসবে মোট ১৬টি প্রেক্ষাগৃহে ৭০টি দেশের ১৭০টি সিনেমা দেখানো হবে।

এ উৎসবে মোট তিনটি বিভাগে আন্তর্জাতিক ছবি, এশিয়ান ছবি ও ভারতীয় ভাষার ছবির প্রতিযোগিতা থাকলে। আন্তর্জাতিক প্রতিযোগিতা বিভাগে সেরা বিদেশি ছবির জন্যর জন্য পুরস্কার হিসাবে থাকছে ৫১ লাখ রুপি ও গোল্ডেন রয়্যাল বেঙ্গল টাইগার ট্রফি। সেরা বিদেশি পরিচালক পাবেন ২১ লাখ ও গোল্ডেন রয়্যাল বেঙ্গল ট্রফি। ভারতীয় ভাষার ছবির প্রতিযোগিতায় সেরা ছবিকে সাত লাখ রুপি ও হীরালাল সেন মেমোরিয়াল অ্যাওয়ার্ড ও সেরা পরিচালক পাবেন পাঁচ লাখ রুপি। তাছাড়া সেরা এশিয়ান ছবির জন্য নেটপ্যাক অ্যাওয়ার্ড তো আছেই।  সেরা স্বল্প দৈর্ঘ্যর ছবি ও সেরা তথ্যচিত্র পাবে যথাক্রমে পাঁচ ও তিন লাখ রুপি আর্থিক পুরস্কার। 

বাংলাদেশ সময়: ২১৪৫ ঘণ্টা, নভেম্বর ১০, ২০১৮
ভিএস/আরআইএস/

Phone: +88 02 8432181, 8432182, IP Phone: +880 9612123131, Newsroom Mobile: +880 1729 076996, 01729 076999 Fax: +88 02 8432346
Email: news@banglanews24.com , editor@banglanews24.com
Marketing Department: 01722 241066 , E-mail: marketing@banglanews24.com

বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কপিরাইট © 2019-06-26 13:01:19 | একটি ইডব্লিউএমজিএল প্রতিষ্ঠান