bangla news

জীবন বদলে দিচ্ছে আউটসোর্সিং

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম | আপডেট: ২০১৮-১০-১৬ ১২:০৭:৪৮ পিএম
জীবন বদলে দিচ্ছে আউটসোর্সিং
ছবি: প্রতীকী

চট্টগ্রাম: রাজনীতি বিজ্ঞানে মাস্টার্স পাশ সুলতানা পারভীন। ইন্টারনেটের মাধ্যমে আউটসোর্সিংয়ের কাজ শুরু করে তিনি সফল হয়েছেন। ২০১৪ সালে নারী বিভাগে বেসিস আউসোর্সিংয়ে পেয়েছেন প্রথম পুরস্কার।

ফ্রিল্যান্সার জয় সরকার। ২০১১ সালের দিকে ওডেক্সে কাজ শুরু করেন। বেশ কিছু প্রজেক্ট শেষ করার পর সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন নিয়ে কাজ করেন।

নিজের দক্ষতায় যুক্তরাষ্ট্র ও মালয়েশিয়ার দুটি অ্যাপ্লিকেশন ও গেইম ইন্ডাস্ট্রিতে এএসও কনসালটেন্ট হিসেবে কাজ করেন তিনি। মাসে আয় হয় প্রায় দেড় লাখ টাকা। কৃতিত্বের জন্য পেয়েছেন ‘বেসিস আউটসোর্সিং অ্যাওয়ার্ড’।

চট্টগ্রামে এভাবে নিজেদের উদ্যোক্তা হিসেবে গড়ে তুলছেন অনেকে। এখানে আইসিটি খাতকে আরো প্রসারিত করতে রাউজান ও রাঙ্গুনিয়ায় আইটি পার্ক নির্মাণের উদ্যোগ নেয়া হয়েছে। অধিগ্রহণ করা হয়েছে চুয়েট সংলগ্ন ২৫০ একর জায়গা।

সরকার আউটসোর্সিং ও ই-কমার্স তৃণমূল পর্যন্ত সম্প্রসারিত করে গ্রামের শিক্ষিত তরুণদের আত্মনির্ভরশীল হওয়ার সুযোগ তৈরি করছে। এ জন্য দেশের সাড়ে চার হাজারেরও বেশি ইউনিয়ন ডিজিটাল সেন্টারের (ইউডিসি) উদ্যোক্তাদের ইনফোলিডার হিসেবে গড়ে তোলা হচ্ছে।

পাশাপাশি আউটসোর্সিং ও ই-কমার্সের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। যাতে তারা ইউডিসিতে বসে একাধিক তরুণ-তরুণীকে সঙ্গে নিয়ে আউটসোর্সিং থেকে আয় করতে পারে এবং ই-কমার্সের মাধ্যমে স্থানীয়ভাবে উৎপাদিত পণ্যের ন্যায্যমূল্য নিশ্চিত করতে পারে।

নগরের দেওয়ানহাট এলাকার বিকন আইটি নামক প্রতিষ্ঠানে ফ্রিল্যান্সিং আউটসোর্সিংয়ের ওপর প্রশিক্ষণ নেয়া তরুণী সাইমা কাদের বাংলানিউজকে বলেন, ইন্টারনেটে আউটসোর্সিংয়ের ওপর বেশ কিছু লেখা পড়ে আগ্রহী হয়েছি। সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের(এসইও)কাজ করেছি, এখনও কাজ করছি।
 
জানা গেছে, ইতোমধ্যে ইউনিয়ন ডিজিটাল সেন্টারের ১০ হাজার উদ্যোক্তাকে তথ্য, সংবাদ, ফিচার ও প্রতিবেদন লেখার প্রশিক্ষণ দিয়ে ইনফোলিডার হিসেবে গড়ে তোলা হয়েছে। এর পাশাপাশি গ্রামে আত্মনির্ভরশীল মানুষ তৈরির জন্য আউটসোর্সিং ও স্থানীয়ভাবে উৎপাদিত পণ্যের বাজার নিশ্চিত করতে তাদের ই-কমার্সের প্রশিক্ষণ দেওয়া হয়।

প্রধানমন্ত্রীর তথ্য প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজিব ওয়াজেদ জয় আগামী ৫ বছরের মধ্যে দেশের বিজনেস প্রসেস আউটসোর্সিং (বিপিও) খাতে দুই লাখ কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছেন।

বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানও এখন নিয়োগ প্রক্রিয়ায় সহায়তা নিচ্ছে আউটসোর্সিংয়ের। চমেক হাসপাতাল প্রশাসন আউটসোর্সিংয়ের মাধ্যমে ১০৯ জন কর্মচারী নিয়োগের লক্ষে চলতি বছরের এপ্রিল মাসে কার্যক্রম শুরু করে । এর আওতায় দরপত্র আহ্বান করা হয়।

জুনিয়র চেম্বার ইন্টারন্যাশনাল চট্টগ্রাম কসমোপলিটন এর সাবেক প্রেসিডেন্ট মো. গিয়াস উদ্দিন বাংলানিউজকে বলেন, ‘চাকরীর আশায় না থেকে বেকার যুবকরা এখন আউটসোর্সিংকে পেশা হিসেবে নিচ্ছে। এখানে কারো অধীনে কাজ করতে হয় না। সরকার আউটসোর্সিং ও ই-কমার্স গ্রামে সম্প্রসারণের উদ্যোগ নিয়েছে, যা প্রশংসার দাবি রাখে।’

চট্টগ্রামে আউটসোর্সিং বিষয়ে প্রশিক্ষণ দিতে গড়ে উঠেছে বেশ কিছু প্রতিষ্ঠান। যুব উন্নয়ন অধিদপ্তর, চকবাজারের ওরাকল আইটি সল্যুশন, ও.আর নিজাম আবাসিক এলাকার প্রফেশনাল ডেভলপমেন্ট সেন্টার (পিডিসি) ৩ মাস মেয়াদী আউটসোর্সিং অ্যান্ড ফ্রিল্যান্সিং বিষয়ে প্রশিক্ষণ দিচ্ছে।

২০১৫ সালে আগ্রাবাদের আউটসোর্সিং প্রতিষ্ঠান ইউডিইএস এর আইটির তিন কর্মকর্তাকে সনদ দেয় ইন্টারনেট সার্চ ইঞ্জিন গুগল। এছাড়া সম্প্রতি চট্টগ্রাম অঞ্চলের বিভিন্ন গণমাধ্যমের সাংবাদিকদের বেসিক আউটসোর্সিং প্রশিক্ষণ দেয়া হয় সরকারের ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলজির আইটি বিভাগের উদ্যোগে।

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের উদ্যোগে ৮ হাজার ৭৫০ জন ডেভলপার তৈরি এবং ১ হাজার ৫০টি ভিন্ন অ্যাপ্লিকেশন ও গেমস তৈরির জন্য দুই বছর মেয়াদি প্রকল্পের অংশ হিসেবে সম্প্রতি ৪টি ব্যাচে ১৬০ জন প্রশিক্ষণার্থী মোবাইল অ্যাপস ইউজার ইন্টারফেস ও ইউজার এক্সপেরিয়েন্স ডিজাইন প্রশিক্ষণ নেন।

চট্টগ্রাম মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সহ-সভাপতি এ এম মাহবুব চৌধুরী বাংলানিউজকে বলেন, ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের এই কার্যক্রম আত্মনির্ভরশীল মানুষ তৈরির বিশাল সম্ভাবনা তৈরি করেছে। আউটসোর্সিং বা ইন্টারনেট ব্যবহার করে বিদেশী প্রতিষ্ঠানকে সেবা দেয়ার খাতটি দ্রুত বড় শিল্পে পরিণত হবে।

তিনি বলেন, সরকারের এই প্রকল্প বাস্তবায়ন হলে দেশে বেকার জনগোষ্ঠীর একটি অংশ বেকারত্ব থেকে মুক্তি পাবে এবং বিপুল বৈদেশিক মুদ্রা আয় হবে। তবে এজন্য প্রত্যেক ইউনিয়নে কারিগরী শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তুলতে হবে।

বাংলাদেশ সময়: ১৫৩০ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০১৮
এসি/টিসি

Phone: +88 02 8432181, 8432182, IP Phone: +880 9612123131, Newsroom Mobile: +880 1729 076996, 01729 076999 Fax: +88 02 8432346
Email: news@banglanews24.com , editor@banglanews24.com
Marketing Department: 01722 241066 , E-mail: marketing@banglanews24.com

বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কপিরাইট © 2019-02-16 18:55:07 | একটি ইডব্লিউএমজিএল প্রতিষ্ঠান