bangla news

ঢাবি 'ঘ' ইউনিটের ভর্তি পরীক্ষা শুরু 

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম | আপডেট: ২০১৮-১০-১২ ১০:২৪:২৬ এএম
ঢাবি 'ঘ' ইউনিটের ভর্তি পরীক্ষা শুরু 
প্রতীকী ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়:  ঢাকা বিশ্ববিদ্যালয়ে ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষে ‘ঘ’ ইউনিটের অধীনে ১ম বর্ষ স্নাতক সম্মান শ্রেণিতে ভর্তি পরীক্ষা শুরু হয়েছে।

শুক্রবার  (১২ অক্টোবর) সকাল ১০টায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও ক্যাম্পাসের বাইরের মোট ৮১টি কেন্দ্রে এই পরীক্ষা শুরু হয়। চলবে ১১টা পর্যন্ত।

বিশ্ববিদ্যালযের তথ্য অনুযায়ী, এ বছর ১৬১৫টি (বিজ্ঞানে- ১১৫২টি, বিজনেস স্টাডিজে- ৪১০, মানবিকে- ৫৩টি) আসনের জন্য ভর্তিচ্ছু আবেদনকারীর সংখ্যা ৯৫ হাজার ৩৪১ জন।

‘ঘ’ ইউনিটের পরীক্ষার সমন্বয়ক ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. সাদেকা হালিম বলেন, বিশ্ববিদ্যালয় প্রশাসন সতর্ক অবস্থানে আছে। ভর্তি পরীক্ষায় কেউ কোনো ধরনের অপরাধ সংগঠিত করার চেষ্টা করলে বিশ্ববিদ্যালয় সর্বোচ্চ ব্যবস্থা গ্রহণ করবে।

পরীক্ষা চলাকালে বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদ কেন্দ্র পরিদর্শন করবেন উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

অন্যদিকে বিশ্ববিদ্যালয়ের ছাত্রসংগঠন ও এলাকাভিত্তিক সংগঠনগুলো ভর্তিচ্ছুদের সহযোগিতার জন্য বিভিন্ন ধরনের কার্যক্রম পরিচালনা করছে। বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ নেতাকর্মীরা স্বেচ্ছাসেবক হিসেবে কাজ করছে। ছাত্রলীগ কর্তৃক বিভিন্ন একাডেমিক ভবনের সামনে তৈরি করা হয়েছে তথ্য প্রদান ও শিক্ষার্থী সহায়তা কেন্দ্র। সুপেয় পানির ব্যবস্থা রয়েছে হাকিম চত্বর, অপরাজেয় বাংলা, কার্জন হল ও ব্যবসায় শিক্ষা অনুষদ ভবন। মেডিকেল টিম রয়েছে কেন্দ্রীয় লাইব্রেরি ও কার্জন হলে।

পরীক্ষার কেন্দ্রগুলো হলো-বিশ্ববিদ্যালয়ের উদয়ন উচ্চ মাধ্যমিক বিদ্যালয় এবং হাজারীবাগস্থ লেদার ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি ইনস্টিটিউটসহ ক্যাম্পাসের বাইরের কেন্দ্রগুলো হলো : বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় স্কুল ও কলেজ, শেখ বোরহানুদ্দীন পোস্ট গ্রাজুয়েট কলেজ, বেগম বদরুন্নেসা সরকাররি মহিলা কলেজ, লালবাগ সরকারি মডেল স্কুল ও কলেজ, আজিমপুর সরকারি গার্লস স্কুল অ্যান্ড কলেজ, ভিকারুন্নেসা নুন স্কুল ও কলেজ (আজিমপুর শাখা) ইডেন মহিলা কলেজ, গার্হস্থ্য অর্থনীতি কলেজ, নীলক্ষেত হাই স্কুল, ঢাকা কলেজ, সরকারি টিচার্স ট্রেনিং কলেজ, গভর্নমেন্ট ল্যাবরেটরি হাইস্কুল, ঢাকা সিটি কলেজ, আইডিয়াল কলেজ, নিউ মডেল ডিগ্রি কলেজ, ঢাকা রেসিডেন্সিয়াল মডেল কলেজ, মোহাম্মদপুর কেন্দ্রীয় কলেজ, লালমাটিয়া মহিলা কলেজ, লালমাটিয়া উচ্চ বালিকা বিদ্যালয়, শেরে বাংলানগর গভর্নমেন্ট বয়েজ হাই স্কুল, শেরে বাংলানগর গভর্নমেন্ট গার্লস হাই স্কুল, সরকারি তিতুমীর কলেজ, সিদ্ধেশ্বরী কলেজ, সিদ্ধেশ্বরী গার্লস কলেজ, ভিকারুন্নেসা নুন স্কুল ও কলেজ (কলেজ শাখা), ভিকারুন্নেসা নুন স্কুল ও কলেজ (স্কুল শাখা), হাবিবুল্লাহ বাহার কলেজ, উইল্স লিটল ফ্লাওয়ার স্কুল অ্যান্ড কলেজ এবং সেন্ট্রাল উইমেন্স কলেজ।

পরীক্ষাটি সুষ্ঠুভাবে সম্পাদনের লক্ষ্যে পরীক্ষার হলে মোবাইল ফোন বা টেলিযোগাযোগ করা যায় এরূপ কোনো ইলেক্ট্রনিকস ডিভাইস/যন্ত্র সম্পূর্ণ নিষিদ্ধ করেছে কর্তৃপক্ষ। পরীক্ষা চলাকালে মোবাইল কোর্ট দায়িত্ব পালন করবে। 

ভর্তি পরীক্ষার সিট-প্ল্যান বিশ্ববিদ্যালয়ের admission.eis.du.ac.bd ওয়েবসাইট থেকে জানা যাবে।

বাংলাদেশ সময়: ১০২২ ঘণ্টা, অক্টোবর ১২, ২০১৮
এসকেবি/আরআর

Phone: +88 02 8432181, 8432182, IP Phone: +880 9612123131, Newsroom Mobile: +880 1729 076996, 01729 076999 Fax: +88 02 8432346
Email: news@banglanews24.com , editor@banglanews24.com
Marketing Department: 01722 241066 , E-mail: marketing@banglanews24.com

বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কপিরাইট © 2018-11-14 08:49:14 | একটি ইডব্লিউএমজিএল প্রতিষ্ঠান