bangla news

বিশ্বকাপে বিশ্ব কাঁপবে বৃহস্পতিবার

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম | আপডেট: ২০১৮-০৬-১৩ ৮:১৯:৪১ এএম
বিশ্বকাপে বিশ্ব কাঁপবে বৃহস্পতিবার
ডিভাইসে খুলে রাখুন বাংলানিউজের বিশেষ আয়োজন ‘ফিফা বিশ্বকাপ ২০১৮’

চার বছরের অপেক্ষার প্রহর শেষে ফুটবলের মহাযজ্ঞ বিশ্বকাপের পর্দা উঠছে বৃহস্পতিবার (১৪ জুন)। বিশ্বের সবচেয়ে বড় রাষ্ট্র রাশিয়ায় বসছে এবারের আসর। বিশ্বকাপের ২১তম আসরের লড়াই মাঠে গড়ানোর আগেই উত্তেজনায় কাঁপছেন সমর্থকরা। কখনোই বিশ্বকাপে সুযোগ না পাওয়া দেশেও ফুটবল উন্মাদনা এখন তুঙ্গে।
 
 

প্রিয় দলের পতাকা টাঙানো বেশ পুরনো বিষয়। নতুন হিসেবে এবার যুক্ত হয়েছে সমর্থকদের মধ্যে সাইবার যুদ্ধ। সামাজিক যোগাযোগ মাধ্যমে নিজের দলকে ফেভারিট ঘোষণার পাশাপাশি প্রতিপক্ষ দলগুলোকে কুপোকাত করতেও উঠে-পড়ে লেগেছেন সমর্থকরা। হচ্ছে ট্রল, চলছে মন্তব্যের ঝড়। মাসব্যাপী বিশ্বকাপ শেষ হওয়ার পরও থেকে যাবে এই উন্মাদনার রেশ।
 
যারা সারা বছর ফুটবলের খোঁজ রাখেন না তাদেরও এই সময় টেলিভিশনের সামনে হুমড়ি খেয়ে বসে থাকতে দেখা যাবে। যাবতীয় ব্যস্ততা রেখে পাড়ার দোকানের টেলিভিশনের সামনে দাঁড়িয়ে খেলা দেখতে যাবে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষকে। এটাই যে বিশ্বকাপ ফুটবলের সৌন্দর্য।
 
বিশ্বকাপের আসরে অংশ নেওয়া ৩২ দলের মধ্যে স্বাগতিক ছাড়া ৩১ দলেরই দীর্ঘ বাছাইপর্ব পেরিয়ে মূল আসরে খেলার যোগ্যতা অর্জন করতে হয়। সেজন্য বাছাইপর্বে লড়তে হয় মোট ২১১ দলকে। মূল বিশ্বকাপের আগের তিন বছর ধরে বিভিন্ন পর্বে প্রতিযোগিতার বাছাই অনুষ্ঠিত হয়। এবার বাছাই উতরানো ৩১ দলই রাশিয়ায় পা রেখেছে। 

বৃহস্পতিবার বাংলাদেশ সময় রাত ৯টায় মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে স্বাগতিক রাশিয়ার বিপক্ষে সৌদি আরবের ম্যাচ দিয়ে শুরু হবে এ মহাযজ্ঞ। তার আগে সন্ধ্যা ৬টায় উদ্বোধনী অনুষ্ঠানের মাধ্যমে উঠবে বিশ্বকাপের পর্দা।
 
কার হাতে উঠবে বিশ্বকাপ ট্রফি তা দেখতে অপেক্ষায় থাকতে হবে ১৫ জুলাই পর্যন্ত। এর মাঝে ঘটে যেতে পারে অনেক ঘটনা-দুর্ঘটনা। কেউবা চমকে দেবে, কেউবা হৃদয় ভাঙবে সমর্থকদের। এমন কিছু সম্ভাব্য বিষয়ে চোখ বুলিয়ে নেয়া যাক,
 
বিশ্বকাপের শিরোপার দাবিদার যারা
এবারের বিশ্বকাপে শিরোপার দাবিদার কারা? এমন প্রশ্ন করলে নিশ্চিতভাবেই সামনে আসে সাম্বার দেশ ব্রাজিল, গত ২০১৪ বিশ্বকাপের চ্যাম্পিয়ন জার্মানি, রানারআপ আর্জেন্টিনা, ফ্রান্স, স্পেন ও ইংল্যান্ডের নাম। এই দলগুলোর যথেষ্ট তারকাদ্যুতি ও সক্ষমতা আছে বিধায় সমর্থকদের মনে আশার সঞ্চার হচ্ছে বেশি।
 
হৃদয় ভাঙতে পারে যারা
টুর্নামেন্টে দারুণ আশা জাগিয়ে অনেকটা পথ পেরিয়ে যেতে পারে বেলজিয়াম, কলম্বিয়া, পর্তুগাল, উরুগুয়ে ও ক্রোয়েশিয়া। তবে শেষ মুহূর্তে সমর্থকদের হৃদয় ভাঙতে পারে তাদের সামান্য ভুলে।
 
ভালো করতে পারে যারা
বিশ্বকাপে ফেভারিট না হলেও টুর্নামেন্টে বাঁক বদল ঘটাতে পারে সুইডেন, সুইজারল্যান্ড, মেক্সিকো, পেরু, পোল্যান্ড, জাপান, কোস্টারিকা। তবে শেষ পর্যন্ত শক্তিমত্তার লড়াইয়ে ছিটকে পড়তে হবে এ দলগুলোকে।
 
যাদের প্রত্যাশার চাপ নেই, আছে চমকে দেওয়ার সামর্থ্য
এই দলগুলোকে বলা হয় ‘সিন্ডেরেলা টিম’। এদের হারানোর কিছু নেই। তবে দু’একজন ‘তারকা’ খেলেয়াড়ের দ্যুতিতে চমক দেখাতে পারে যে কোনো ম্যাচে। সেজন্য চোখ থাকবে মিশর, সেনেগাল, অস্ট্রেলিয়া, নাইজেরিয়া, সার্বিয়া, ডেনমার্ক, পানামা, ও  দক্ষিণ কোরিয়ার ওপর।
 
এই বিশ্বকাপে সমর্থকের মধ্যে দলভিত্তিক উত্তেজনা ছড়াচ্ছে যেমন, তেমনি পছন্দের খেলোয়াড় নিয়েও চলছে সাফাই-দোষারোপের খেলা। কেউ তাকিয়ে লিওনেল মেসির দিকে, কেউ ক্রিস্টিয়ানো রোনালদো আবার কেউবা নেইমার-মোহামেদ সালাহর দিকে। তবে শেষ তক হাসি কোন দলের শিবিরে বা কোন খেলোয়াড়ের মুখে থাকে তা দেখতে অপেক্ষা করতে হবে ১৫ জুলাই পর্যন্ত।

বিশ্বকাপে চোখ রাখুন বাংলানিউজে
জমজমাট বিশ্বকাপের সবদিকের সবশেষ খবর জানতে চোখ রাখুন ২৪ ঘণ্টার অনলাইন বাংলানিউজটোয়েন্টিফোর.কমে। ম্যাচ প্রিভিউ থেকে শুরু করে প্লেয়ার প্রোফাইল, ম্যাচ রিপোর্ট, বিশ্লেষণ প্রভৃতি চমকপ্রদ ক্যাটাগরিতে বাংলানিউজ পাঠকের সামনে উপস্থাপন করবে প্রতিটি ম্যাচের প্রতিটি মুহূর্ত। অতএব, ডিজিটাল ডিভাইসে খুলে রাখুন বাংলানিউজের বিশেষ আয়োজন ‘ফিফা বিশ্বকাপ ২০১৮’।

বাংলাদেশ সময়: ১৮১৮ ঘণ্টা, জুন ১৩, ২০১৮
এমএইচএম/এইচএ/

Phone: +88 02 8432181, 8432182, IP Phone: +880 9612123131, Newsroom Mobile: +880 1729 076996, 01729 076999 Fax: +88 02 8432346
Email: news@banglanews24.com , editor@banglanews24.com
Marketing Department: 01722 241066 , E-mail: marketing@banglanews24.com

বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কপিরাইট © 2018-10-15 23:04:58 | একটি ইডব্লিউএমজিএল প্রতিষ্ঠান