bangla news

নতুন স্বাস্থ্যনীতি ঘোষণা করতে চলছেন মমতা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম | আপডেট: ২০১১-০৬-০২ ১২:৫০:২৫ এএম
নতুন স্বাস্থ্যনীতি ঘোষণা করতে চলছেন মমতা

বামফ্রন্ট আমলে রাজ্যের স্বাস্থ্য ব্যবস্থার হাল খারাপÑএকথা বার বার বলতেন বিরোধীরা। এবার ক্ষমতায় এসে সেই বেহাল স্বাস্থ্য ব্যবস্থার হাল ফেরাতে নয়া স্বাস্থ্যনীতি ঘোষণা করতে চলেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি।

কলকাতা: বামফ্রন্ট আমলে রাজ্যের স্বাস্থ্য ব্যবস্থার হাল খারাপÑএকথা বার বার বলতেন বিরোধীরা। এবার ক্ষমতায় এসে সেই বেহাল স্বাস্থ্য ব্যবস্থার হাল ফেরাতে নয়া স্বাস্থ্যনীতি ঘোষণা করতে চলেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি।

মুখ্যমন্ত্রী হওয়ার পাশাপাশি রাজ্যের স্বাস্থ্য মন্ত্রকটি তিনি নিজের হাতে রেখেছেন। তাই মহাকরণে যাওয়ার পরের দিন থেকেই মমতা হঠাৎই কলকাতার বিভিন্ন সরকারি হাসপাতালে সারপ্রাইজ ভিজিট দেওয়া শুরু করেন।

সরোজমিনে ঘুরতে গিয়ে তার চোখে পড়েছে বিভিন্ন অনিয়ম। এরই মধ্যে তিনি বহিষ্কার করেছেন বাঙ্গুর ইনিস্টিউট অব নিউরোলজির সুপার শ্যামাপদ গড়াইকে।

নির্বাচনের আগে তিনি বলেছিলেন, ক্ষমতায় এলে তিন মাসের মধ্যে নয়া স্বাস্থ্য নীতি ঘোষণা করবেন।

রাজ্য স্বাস্থ্য মন্ত্রক সূত্রে জানা গেছে, নতুন স্বাস্থ্য নীতি প্রায় তৈরি। যে কোনও দিন এ নীতি ঘোষণা করতে পারেন মুখ্যমন্ত্রী।

নতুন স্বাস্থ্য নীতির লক্ষ্য চিকিৎসকদের গ্রামে যেতে উৎসাহিত করা। কীভাবে তা সম্ভব, তার রূপরেখাও তৈরি করা হচ্ছে।

রাজ্যের স্বাস্থ্য সচিব মানবন্দ্রেনাথ রায় বলেছেন,‘ জেলাস্তরে স্বাস্থ্য পরিকাঠামো বাড়ানোর ওপর তারা জোর দিচ্ছেন।’

মন্ত্রণালয়ের একটি সূত্র জানিয়েছে, নয়া এই স্বাস্থ্য নীতিতে রাজ্যের চিকিৎসার পরিকাঠামোকে উন্নত করার পাশাপাশি থাকছে ধনী ও গবিরদের মধ্যে চিকিৎসার ব্যবধান দূর করা, শহরাঞ্চল ও গ্রামের স্বাস্থ্যকেন্দ্র ও হাসপাতালে উন্নতমানের পরিষেবা ও নতুন বেশ কয়েকটি শহরে অত্যাধুনিক হাসপাতাল গড়ে তোলা।

সূত্র আরও জানায়, রাজ্যের চিকিৎসকের সংখ্যা বাড়ানোর লক্ষ্যে মেডিকেল কলেজগুলোতে শিক্ষক সংখ্যা বাড়ানোর পাশাপাশি ওই কলেজগুলোতে আসন সংখ্যাও বাড়ানো হচ্ছে।

সেইসঙ্গে কলকাতার হাসপাতালগুলোর ওপর থেকে জেলা সদর হাসপাতালগুলোর নির্ভরতা কমানো হচ্ছে।

এ নয়া নীতিতে সরকারি চিকিৎসকদের প্রাইভেট প্র্যাকটিসের ওপর কড়া নজরদারি করা হবে। প্রাইভেট প্র্যাকটিস বন্ধ না করে তারা যাতে হাসপাতালে সময় দেন তার দিকে নজর দেওয়া হবে।

বেসরকারি প্রতিষ্ঠানগুলো রাজ্যে বিনিয়োগ করতে চাইলে তাকে স্বাগত জানানো হচ্ছে এ নীতিতে। তবে সেখানে যেন তারা গরীব মানুষের চিকিৎসাও দেন, তার ব্যবস্থা রাখতে বলা হয়েছে নয়া স্বাস্থ্য নীতিতে।

বাংলাদেশ সময়: ১০৪৪ ঘণ্টা, জুন ০২, ২০১১

Phone: +88 02 8432181, 8432182, IP Phone: +880 9612123131, Newsroom Mobile: +880 1729 076996, 01729 076999 Fax: +88 02 8432346
Email: news@banglanews24.com , editor@banglanews24.com
Marketing Department: 01722 241066 , E-mail: marketing@banglanews24.com

বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কপিরাইট © 2019-07-21 02:07:48 | একটি ইডব্লিউএমজিএল প্রতিষ্ঠান