bangla news

সুব্রত কুমার দাসের দুটি নতুন বই

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম | আপডেট: ২০১১-০৪-০৯ ৮:৩৮:০৮ এএম
সুব্রত কুমার দাসের দুটি নতুন বই

আমার মহাভারত
মহাভারতের চর্চা ও গবেষণা সবসময়ই নতুন নতুন মাত্রা নিয়ে আসে। বিশ্বের অন্যতম শ্রেষ্ঠ এই মহাকাব্যটির ভেতর এমন সব উপাদান রয়েছে, যা এই একুশ শতকেও আমাদের চিন্তার খোরাক জোগায়।

আমার মহাভারত
মহাভারতের চর্চা ও গবেষণা সবসময়ই নতুন নতুন মাত্রা নিয়ে আসে। বিশ্বের অন্যতম শ্রেষ্ঠ এই মহাকাব্যটির ভেতর এমন সব উপাদান রয়েছে, যা এই একুশ শতকেও আমাদের চিন্তার খোরাক জোগায়। গবেষক-লেখক সুব্রত কুমার দাস এই মহাভারতকে ঘিরেই তৈরি করেছেন তার চর্চার নতুন জগৎ।

একই সাথে ধর্ম ও পুরাণ, ইতিহাস ও সাহিত্যগ্রন্থ হিসেবে নন্দিত মহাভারতের মতো মহাগ্রন্থ নতুন করে পড়তে গিয়ে লেখক আবিষ্কার করেছেন অনেক নতুন তথ্য। আর এসব নিয়ে তিনি সাজিয়েছেন তার নতুন বই ‘আমার মহাভারত’। বইটি মহাভারত নিয়ে বেশ কটি প্রবন্ধের সংকলন।

বইয়ের প্রবন্ধগুলোর শিরোনাম থেকেই পাঠক এর বিষয়বস্তু সম্পর্কে প্রাথমিক ধারণা নিতে পারবেন। সেগুলো হলো :  আমার মহাভারত প্রীতি, মহাভারত নিয়ে কথা, মহাভারতের নির্মাণ, কুরুক্ষেত্রে সমর প্রসঙ্গ, মহাভারত প্রাসঙ্গিকতায় ‘১৮’ সংখ্যার মাহাত্ম্য, পৌরাণিক ইতিহাসে শ্রীকৃষ্ণ, মহাভারতে গীতার অস্তিত্ব, মহাভারতের অনুবাদ এবং রজ্মনামাহ্ প্রসঙ্গ, কালীপ্রসন্ন সিংহের মহাভারত অনুবাদ প্রসঙ্গ, রবীন্দ্রনাথের মহাভারত চর্চা, মহাভারত প্রসঙ্গে মহাভারত-মঞ্জরী, মহাভারতের পশ্চিম যাত্রা: একটি পর্যবেক্ষণ প্রচেষ্টা, ব্যাস এবং ব্যাস প্রসঙ্গ এবং প্রসঙ্গ জৈমিনি মহাভারত।

বইটি এবারের বইমেলায় প্রকাশ করেছে বৈশাখী প্রকাশ।

কোড়কদী একটি গ্রাম
ঢাকা-খুলনা মহাসড়কে ফরিদপুর জেলার মধুখালী পার হয়ে দই আর মিষ্টিখ্যাত বাগাট থেকে ডান দিকে নেমে গেছে ইটের এক হেরিংবোন রাস্তা। সে পথে দুই কিলোমিটারের মধ্যেই একটি গ্রাম কোড়কদী। আপাতদৃষ্টিতে বাংলার আর সব গ্রামের মতো কোড়কদীও একটি। এ গ্রামে রাসবিহারী বহুমুখী উচ্চবিদ্যালয় প্রতিষ্ঠিত হয়েছিল ১৯০১ সালে।

ইতিহাস বলে কোড়কদীতে জন্মেছিলেন উঁচুমাপের বেশ কজন মানুষ। তেভাগা আন্দোলনের শীর্ষস্থানীয় নেতা অবনী লাহিড়ী, বাংলাদেশ ও পশ্চিম বাংলায় ফরাসি ভাষার পণ্ডিতদের অন্যতম অবন্তীকুমার সান্যাল, নবাঙ্কুর-এর লেখিকা সুলেখা সান্যাল, সঙ্গীত ও নৃত্যবিষয়ক সংস্থা বাফা’র শুরুর কালের শিক্ষক অজিত সান্যাল। ব্রিটিশ ভারতের রাজনীতির উজ্জ্বল নক্ষত্র শ্যামেন্দ্রনাথ ভট্টাচার্য এবং সত্য মৈত্রও এ গ্রামেরই মানুষ।

ইতিহাসের করাল গ্রাসে বিক্ষত কোড়কদীর ঐতিহ্যকে নতুন প্রজন্মের সামনে তুলে ধরতে ২০১০ সালের ৩০ জানুয়ারি আয়োজন করা হয় কোড়কদী সমাবেশ। বাংলাদেশ লিটারারি রিসোর্স সেন্টার (বিলএলআরসি) আয়োজিত বিপুল উদ্দীপনাময় সে সমাবেশ যেমন কোড়কদীর বিশি¬ষ্ট মানুষদের সংগঠিত করেছে, তেমনি কোড়কদীর সাথে সম্পৃক্ত নন এমন অনেক বাঙালিকে নতুন চেতনায় উদ্দীপিত করেছে। তেমন সকল বোধের জাগরণ এ গ্রন্থ। কোড়কদীর ঐতিহাসিক মানুষদের এবং তাঁদের রচিত লেখাগুলি সংকলিত হয়েছে এতে। কোড়কদী সমাবেশের পর তা নিয়ে প্রাজ্ঞজনের রচনাসকলও যুক্ত করা হয়েছে সূচি তালিকায়। বাংলাদেশের ঐতিহ্যবাহী গ্রাম কোড়কদীকে জানতে এ বই ভূমিকা রাখবে।

বইটি এবারের বইমেলায় প্রকাশ করেছে কলি প্রকাশনী।

বাংলাদেশ স্থানীয় সময় ১৮৩০, এপ্রিল ৯, ২০১১

Phone: +88 02 8432181, 8432182, IP Phone: +880 9612123131, Newsroom Mobile: +880 1729 076996, 01729 076999 Fax: +88 02 8432346
Email: news@banglanews24.com , editor@banglanews24.com
Marketing Department: 01722 241066 , E-mail: marketing@banglanews24.com

বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কপিরাইট © 2019-07-19 09:56:13 | একটি ইডব্লিউএমজিএল প্রতিষ্ঠান