ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

বাংলানিউজ স্পেশাল

গার্ল সামিটে যোগ দিতে লন্ডনের পথে প্রধানমন্ত্রী

মাহমুদ মেনন, হেড অব নিউজ | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০০ ঘণ্টা, জুলাই ২১, ২০১৪
গার্ল সামিটে যোগ দিতে লন্ডনের পথে প্রধানমন্ত্রী

ঢাকা: ‘গার্ল সামিটে’ যোগ দিতে লন্ডনের উদ্দেশে ঢাকা ছেড়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার সকাল পৌনে ১০টায় বাংলাদেশ বিমানের একটি বিশেষ ফ্লাইটে বিমানের (বিজি-০০০৫) লন্ডনের উদ্দেশে ঢাকা ছাড়েন প্রধানমন্ত্রী।

স্থানীয় সময় বিকাল সাড়ে ৩টায় লন্ডন হিথ্‌রো বিমানবন্দরে পৌঁছানোর কথা রয়েছে তার।

বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে বিদায় জানাতে জাতীয় সংসদের উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরী, অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, শিল্প মন্ত্রী আমির হোসেন আমু, বেসরকারি বিমান চলাচল ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন, ৩ বাহিনীর প্রধান প্রমুখ উপস্থিত ছিলেন।

৩দিনের যুক্তরাজ্য সফরে প্রধানমন্ত্রীর সঙ্গে অন্যদের মধ্যে রয়েছেন, পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রী মেহের আফরোজ, প্রধানমন্ত্রীর প্রেস সচিব এ কে এম শামীম চৌধুরী, প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী মাহবুবুল হক শাকিল।

হিথ্‌রো বিমানবন্দরে যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাই কমিশনার মিজারুল কায়েস, বাংলাদেশে নিযুক্ত যুক্তরাজ্যের হাই কমিশনার রবার্ট গিবসন, ডিএফআইডি’র পরিচালক অ্যান্থনি স্মিথের প্রধানমন্ত্রীকে অভ্যর্থনা জানানোর কথা রয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেখানে হোটেল হিলটনে অবস্থান  করবেন।


মেয়েদের বিরুদ্ধে প্রথাগত সামাজিক অপরাধের প্রধান দুটি দিক ফিমেইল জেনিটাল মিউটিলেশন (এফজিএম) বা মেয়েদের খতনা এবং বাল্য ও জোরপূর্বক বিয়ে বা চাইল্ড আর্লি ফোর্সড ম্যারেজ (সিইএফএম) বিরোধী সামিট মঙ্গলবার লন্ডনে অনুষ্ঠিত হচ্ছে।

ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনের আমন্ত্রণে ২২ জুলাই মঙ্গলবার, লন্ডনে অনুষ্ঠেয় এই সম্মেলনে যোগ দেবেন তিনি। এবং মেয়েদের বিরুদ্ধে সামাজিক অপরাধ প্রতিরোধে তার নিজের ভাবনা, বাংলাদেশে নারীর ক্ষমতায়নে তার সরকারের চলমান প্রচেষ্টার কথা তুলে ধরবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এর আগে ক্যামেরনের সঙ্গে তার বৈঠক করার কথা রয়েছে। দুই প্রধানমন্ত্রীর আলোচনায় ব্রিটেন-বাংলাদেশ পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয় প্রাধান্য পাবে বলে আশা করছেন সংশ্লিষ্ট পক্ষ।

সামিট শেষে মঙ্গলবার বিকেলেই যুক্তরাজ্য আওয়ামী লীগের উদ্যোগে আয়োজিত এক ইফতার মাহফিলেও যোগ দেবেন প্রধানমন্ত্রী। যুক্তরাজ্য আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ ফারুক ইফতার মাহফিলের প্রস্তুতি চূড়ান্ত বলে বাংলানিউজকে নিশ্চিত করেছেন।

মেয়েদের খতনা এবং বাল্য ও জোরপূর্বক বিয়েবিরোধী শীর্ষ সম্মেলন এটাই প্রথম। এর হোস্ট ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন। কো-হোস্ট হিসেবে রয়েছে ইউনিসেফ এবং যুক্তরাজ্যের স্বরাষ্ট্র ও আন্তর্জাতিক উন্নয়ন বিষয়ক মন্ত্রণালয়।  

সফর শেষে বুধবার সোয়া ৬টায় ঢাকার উদ্দেশে প্রধানমন্ত্রী লন্ডন ত্যাগ করবেন বলে জানা গেছে।

বাংলাদেশ সময়: ১০০০ ঘণ্টা, জুলাই ২১, ২০১৪/আপডেটেড- ১৩০৫ ঘণ্টা।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

বাংলানিউজ স্পেশাল এর সর্বশেষ