[x]
[x]
ঢাকা, শনিবার, ৪ ফাল্গুন ১৪২৫, ১৬ ফেব্রুয়ারি ২০১৯
bangla news

স্বাধীনতা পুরস্কার পেলেন অস্থায়ী রাষ্ট্রপতিসহ ৮জন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৩-০৩-২৫ ৬:১৫:৫৪ এএম

জাতীয় পর্যায়ে গৌরবময় ও কৃতিত্বপূর্ণ অবদানের স্বীকৃতি হিসেবে অস্থায়ী রাষ্ট্রপতি আবদুল হামিদসহ আট বিশিষ্ট ব্যক্তিকে স্বাধীনতা পুরস্কার-২০১৩ প্রদান করা হয়েছে।

ঢাকা: জাতীয় পর্যায়ে গৌরবময় ও কৃতিত্বপূর্ণ অবদানের স্বীকৃতি হিসেবে অস্থায়ী রাষ্ট্রপতি আবদুল হামিদসহ আট বিশিষ্ট ব্যক্তিকে স্বাধীনতা পুরস্কার-২০১৩ প্রদান করা হয়েছে।

সোমবার সকালে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাষ্ট্রের সর্বোচ্চ এই বেসামরিক পদক তাদের হাতে তুলে দেন।

পদকপ্রাপ্তরা ১৮ ক্যারেট সোনার ৫০ গ্রাম ওজনের একটি স্বর্ণপদক ও সম্মাননাপত্রসহ প্রত্যেককে দুই লাখ টাকার চেক প্রেদান করা হয়।

যারা পুরস্কার পেলেন
স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের ক্ষেত্রে ১৯৭১ সালের ২৬ মার্চ চট্টগ্রামের কালুরঘাট বেতারকেন্দ্র থেকে বঙ্গবন্ধুর পক্ষে স্বাধীনতার ঘোষণা পাঠকারী এম এ হান্নান (মরণোত্তর), চট্টগ্রামে মুক্তিযুদ্ধের পক্ষে ভূমিকা পালনকারী ও পাকিস্তান বাহিনীর হাতে শহীদ চট্টগ্রাম জেলার তদানীন্তন পুলিশ সুপার মো. সামসুল হক (মরণোত্তর), মুক্তিযুদ্ধে সক্রিয়ভাবে অংশগ্রহণকারী জাতীয় সংসদের স্পিকার আবদুল হামিদ অ্যাডভোকেট, ১৯৭২ সালের শুরুতে ঢাকার মিরপুর এলাকা মুক্তকরণে বিশেষ ভূমিকা পালনকারী ডা. মোশারফ হোসেন, ভারতে চার হাজার মুক্তিযোদ্ধার কবর চিহ্নিতকরণ ও তাঁদের দেহাবশেষ দেশে আনার কার্যক্রমে বিশেষ ভূমিকা পালনকারী অবসরপ্রাপ্ত লে. কর্নেল কাজী সাজ্জাদ আলী জহির (বীর প্রতীক)।

অর্থনীতির ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য ভাষাসংগ্রামী, মুক্তিযোদ্ধা ও বিশিষ্ট অর্থনীতিবিদ স্বদেশ রঞ্জন বোস, সংস্কৃতির ক্ষেত্রে প্রখ্যাত সুরকার, অভিনেতা ও চলচ্চিত্র নির্মাতা সত্য সাহা এবং গবেষণা ও প্রশিক্ষণে বিশিষ্ট কৃষিবিদ মোহাম্মদ আবদুল হামিদ মিয়া।  

এম এ হান্নানের পক্ষে প্রধানমন্ত্রীর কাছ থেকে তার ছেলে সৈয়দ মো. ফারুক, শহীদ মো. শামসুল হকের পক্ষে তার মেয়ে রায়ান শামস, অস্থায়ী রাষ্ট্রপতি আবদুল হামিদের পক্ষে স্ত্রী রাশিদা হামিদ, স্বদেশ বোসের স্ত্রী নূর জাহান বোস এবং সত্য সাহার স্ত্রী রমলা সাহা প্রধানমন্ত্রীর কাছ থেকে পদক গ্রহণ করেন।  

এছাড়া ডা. মো. মোশারফ হোসেন, লে. কর্নেল (অব.) কাজী সাজ্জাদ আলী জহির বীরপ্রতীক, কৃষিবিদ ড. মোহাম্মদ আব্দুল হামিদ মিয়া তিনজনেই অনুষ্ঠানে উপস্থিত হয়ে প্রধানমন্ত্রীর কাছ থেকে এ পুরস্কার গ্রহণ করেন।

বাংলাদেশ সময়: ১৬০৬ ঘণ্টা, মার্চ ২৫, ২০১৩
সম্পাদনা: নূরনবী সিদ্দিক সুইন, অ্যাসিসট্যান্ট আউটপুট এডিটর

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

বাংলানিউজ স্পেশাল বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14