ঢাকা, বৃহস্পতিবার, ৬ মাঘ ১৪২৮, ২০ জানুয়ারি ২০২২, ১৬ জমাদিউস সানি ১৪৪৩

বাহরাইন

বাহরাইনে এসএসসি পরীক্ষা শুরু

মোসাদ্দেক হোসেন সাইফুল, বাহরাইন করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২২৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২, ২০১৬
বাহরাইনে এসএসসি পরীক্ষা শুরু ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বাহরাইন: সারাদেশের মতো বাহরাইনেও শুরু হয়েছে মাধ্যমিক স্কুল সার্টির্ফিকেট (এসএসসি)পরীক্ষা ২০১৬।

সোমবার (পহেলা ফেব্রুয়ারি) সকাল ৭টায় (বাংলাদেশ সময় সকাল ১০ টা) বাংলা প্রথমপত্র পরীক্ষার মধ্য দিয়ে এবারের পরীক্ষা শুরু হয়।



ঢাকা শিক্ষা বোর্ডের অধীনে বাহরাইনের বাংলাদেশ স্কুল থেকে এবারের এসএসসি পরীক্ষায় ৩৬ জন শিক্ষার্থী অংশ নিয়েছে। এদের মধ্যে ১৪ জন ছাত্র এবং ২২ জন ছাত্রী।

পহেলা ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া এই পরীক্ষা ৮ মার্চ পর্যন্ত বাহরাইনের স্থানীয় সময় প্রতিদিন সকাল ৭টায় শুরু হয়ে ১০টা পর্যন্ত চলবে এবং ব্যবহারিক পরীক্ষা চলবে ৯ মার্চ থেকে ১৪ মার্চ পর্যন্ত।

বিদেশের ৮টি কেন্দ্রের ৪০৪ জন পরীক্ষার্থীসহ এবার এসএসসি ও সমমানের পরীক্ষায় ১৬ লাখ ৫১ হাজার ৫২৩ জন শিক্ষার্থী অংশ নিচ্ছে। এর মধ্যে ছাত্র ৮ লাখ ৪২ হাজার ৯৩৩ এবং ছাত্রী ৮ লাখ ৮ হাজার ৫৯০ জন।

বাংলাদেশ স্কুল অ্যান্ড কলেজ-এর অধ্যক্ষ আমানউল্যা মোহাম্মদ সালেহ এবং স্কুলের চেয়ারম্যান প্রকৌশলী গিয়াসউদ্দীন বাংলানিউজকে জানান, শিক্ষা বোর্ডের সব নিয়ম মেনে পরীক্ষা নেওয়া হচ্ছে, শিক্ষার্থীদের প্রস্তুতিও ভালো। তুলনামূলক দুর্বল ছাত্রদের প্রতি বিশেষ যত্ন এবং বার বার মডেল পরীক্ষা নেওয়া হয়েছিলো।

বাংলাদেশ দূতাবাসের তত্ত্বাবধায়নে অনুষ্ঠিত পরীক্ষার প্রথম দিনে কেন্দ্র পরিদর্শন করেন বাহরাইনস্থ বাংলাদেশ দূতাবাসের মিনিস্টার ও কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা মেহেদী হাসান।

বাহরাইনের বাংলাদেশ স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্রে এবার হল সুপার হিসেবে দ্বায়িত্ব পালন করছেন স্কুলের শিক্ষিকা নিসা মেনন, সাহিদা বেগম ও আসমাউল হুসনা।

এবার প্রথমে বহুনির্বাচনী (এমসিকিউ) এবং পরে সৃজনশীল/রচনামূলক (তত্ত্বীয়) পরীক্ষা হচ্ছে। এ দুই অংশের মধ্যে থাকছে ১০ মিনিটের বিরতি।

এবারের পরীক্ষায় বাংলা ২য় পত্র এবং ইংরেজি ১ম ও ২য় পত্র ছাড়া সকল বিষয়ে সৃজনশীল প্রশ্নে পরীক্ষা অনুষ্ঠিত হবে। গত বছর থেকে গণিত ও উচ্চতর গণিত বিষয়ে সৃজনশীল প্রশ্নে পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।

বাংলাদেশ সময়: ০২০৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ০২, ২০১৬
এটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa