ঢাকা, শুক্রবার, ৬ মাঘ ১৪২৮, ২১ জানুয়ারি ২০২২, ১৭ জমাদিউস সানি ১৪৪৩

বাহরাইন

বাহরাইনে জমে উঠেছে বিজয় আনন্দ মেলা

মোসাদ্দেক হোসেন সাইফুল, বাহরাইন করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪২২ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০১৫
বাহরাইনে জমে উঠেছে বিজয় আনন্দ মেলা ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বাহরাইন: মহান বিজয় দিবস উপলক্ষে প্রবাসীদের মিলন মেলায় মুখরিত হয়ে উঠেছে ‘বিজয় আনন্দ মেলা’।

বুধবার (১৬ ডিসেম্বর) বেলা ১২টায় বাংলাদেশ স্কুল আয়োজিত এ মেলার উদ্বোধন করেন বাহরাইনে অবস্থানরত বাংলাদেশের রাষ্ট্রদূত মেজর জেনারেল কে এম মমিনুর রহমান।



বাহরাইনের জাতীয় দিবস হওয়ায় সরকারি ছুটি থাকার কারণে মেলার প্রথম দিন ছিল প্রবাসীদের উপচেপড়া ভিড়। সকালে ভীড় কম থাকলে ও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে মেলার প্রবাসীদের উপস্থিতি বাড়তে থাকে। সন্ধ্যার আগেই পুরো মেলা প্রাঙ্গণ হয়ে ওঠে প্রবাসীদের এক বিশাল মিলন মেলা।

উদ্বোধনকালে উপস্থিত ছিলেন, দূতাবাসের মিনিষ্টার মেহেদী হাসান, সচিব (শ্রম) মহিদুল ইসলাম, আহলি ইউনাইটেড ব্যাংকের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর ও বাংলাদেশ স্কুলের সাবেক চেয়ারম্যান সাফকাত আনোয়ার, বাংলাদেশ সোসাইটি সভাপতি মো. সাঈদ, বাংলাদেশ সমাজের সভাপতি ফজলুর করিম বাবলু , ইউনিভার্সিটি অফ বাহরাইনের অর্থনীতি ও ফাইন্যান্স বিভাগের সহযোগী অধ্যাপক এবং ইসলামী ফাইন্যান্স বিশেষজ্ঞ ও গবেষক ড. মোহাম্মদ ওমর ফারুক, বাংলাদেশ স্কুলের চেয়ারম্যান প্রকৌশলী গিয়াস উদ্দিন, বিশিষ্ট ব্যাংকার ও সমাজসেবক মুইজ চৌধুরী, বাংলাদেশ স্কুলের পেট্রোন গোলাম রাব্বানী, ইউনিভার্সিটি অফ বাহরাইনের সহযোগী অধ্যাপক ড. কাজী মো. আবু সোহেল, আলাউদ্দীন নূর, জহির উদ্দিন বাবর, শেখ আব্দুল হান্নান, প্রকৌশলী জাহাঙ্গীর তরফদার,জয়নাল আবেদীন, হামেদ কাজী হাসান, আইনুল হক প্রমুখ।

মেলা উদ্বোধনের পর পরই রাষ্ট্রদূত প্রবাসী কমিউনিটির নেতাদের সঙ্গে নিয়ে বিভিন্ন স্টল পরিদর্শন করেন। রাষ্ট্রদূত প্রবাসীদের স্বাগত জানিয়ে মেলার সাফল্য কামনা করেন।

প্রবাসে মেলা মানে পুরনো বন্ধুদের সঙ্গে দেখা সাক্ষাৎ, দেশি খাবারের স্বাদ গ্রহণ, বছর ধরে জমে থাকা ক্লান্তি অবসানের সমাপ্তি। তাই দূর-দূরান্ত থেকে প্রবাসীরা সপরিবারে ছুটে আসেন এই আনন্দ মেলায় শরিক হতে।

এবারের মেলা রাজধানী মানামা থেকে কিছুটা দূরে আ’আলীতে বাংলাদেশ স্কুলের নিজস্ব ভূমিতে অনুষ্ঠিত হচ্ছে। তাই অনেকেরই ধারণা ছিল অতীতের মত এবারের মেলা জমবে না, কিন্তু দূর পথের ক্লান্তি উপেক্ষা করে হাজার হাজার প্রবাসীর উপস্থিতি প্রমাণ করেছে প্রবাসে বসেও বাঙালিরা গড়ে তুলতে চান তাদের স্বদেশের আপন সংস্কৃতি বলয়।

এবারের মেলায় বাংলাদেশ দূতাবাস, বাংলাদেশ সমাজ, বাংলাদেশ সোসাইটি, বাহরাইন ফাইন্যান্স কোম্পানি(বিএফসি), বিভা, বাংলাদেশ স্কুল, বাংলানিউজটোয়েন্টিফোর.কম, প্রথম আলো, বাংলাভিশন, আর টিভি, একুশে টেলিভিশন, বাংলাদেশ আওয়ামী লীগ, আওয়ামী যুবলীগ, শ্রমিকলীগ, স্বেচ্ছাসেবক লীগ, বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি), তরুণ প্রজন্ম দল, জাতীয়তাবাদী যুবদল, স্বেচ্ছাসেবক দল, তরুণ দল, তারেক পরিষদ, প্রচারদল, যুবদল ও জিয়া পরিষদ, ঢাকা অ্যাসোসিয়েশন, জাতীয়তাবাদী যুবদল, জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দল, আল খুলুদ নার্সারি, ডিসকভার ইসলাম (বাংলা উইং), জালালাবাদ কমিউনিটি, বঙ্গবন্ধু পরিষদ, সাংস্কৃতিক সংগঠন ‘প্রবাসে আমরা’, বুড়িচং-ব্রাক্ষণপাড়া প্রবাসী সমাজ কল্যাণ ঐক্য পরিষদ, লিন্নাস গ্রুপ, বঙ্গবন্ধু পরিষদ, ন্জেন্জ এক্সচেঞ্জ, ইউ এ ইএক্সচেঞ্জ, বি-বাড়ীয়া তিতাস ইউনিয়ন, চড়ুইভাতি, কুমিল্লা জাহারা ফুড স্টাপ কোম্পানি, নবীনগর–বিবাড়ীয়া সমাজকল্যাণ সমিতি, টাংগাইল অ্যাসোসিয়েশন অব বাহরাইন, বাংলাদেশ কার্গো অ্যান্ড ট্রাভেলস, কুমিল্লা ভিক্টোরিয়ান্স সমর্থক ফোরাম, জাতির পিতা ফাউন্ডেশন, সাজবন লাইন ট্রেডিং, ইব্রাহীম রেস্টুরেন্ট, শরীয়তপুর যুব সংঘ, টপ জিন্স, ইব্রাহীম মূসা ডকুমেন্ট অ্যান্ড কন্ট্রাক্টিং, বৃহত্তর বরিশাল জনকল্যাণ সমিতি, তালিমূল কোরআন, আলম রেস্টুরেন্ট, মেঘনা প্রবাসী ঋণদান সমিতি, বি-বাডীয়া কসবা উন্নয়ন পরিষদ, আল ওয়াদা অটো স্পেয়ার পার্টস, আস্তানা বিল্ডিং কনস্ট্রাকশন, প্রবাসী ফোরাম, মন্টিরিয়েল কার, মানামা কার্গো, নিউ কুমিল্লা রেস্টুরেন্টসহ ১১১টি প্রতিষ্ঠান অংশ নিয়েছে।

মেলায় হস্তশিল্পজাত দ্রব্য, গার্মেন্টস, খাবারের দোকান, বোরকা, ইসলামী বুক স্টল, শিশুদের খেলার সামগ্রী ও লোকজ সামগ্রী প্রদর্শনীর আয়োজন ছিল দৃষ্টি কাড়ার মতো, এছাড়াও বিভিন্ন স্টলের পক্ষ থেকে দর্শনার্থীদের বাংলাদেশি বিরানি, গ্রাম বাংলার বিভিন্ন পিঠা, পায়েস, হালিম, চটপটি, ফালুদা, লাচ্ছি, মিষ্টান্ন, ঝাঁলমুড়ি দিয়ে আপ্যায়ন করা হয়। বাংলাদেশ স্কুলের শিক্ষাথী, বাংলাদেশ সোসাইটি ও “প্রবাসে আমরা” এর শিল্পিদের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠানে দিনভর প্রবাসীরা উত্সবমুখর পরিবেশে উপভোগ করে।

বাংলাদেশ সময়: ০৪১৭ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০১৫
ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa