ঢাকা, বুধবার, ২ ভাদ্র ১৪২৯, ১৭ আগস্ট ২০২২, ১৮ মহররম ১৪৪৪

বাহরাইন

বাহরাইনে অক্টোবরের মধ্যে সাধারণ ক্ষমার সুযোগ নিন

মোসাদ্দেক হোসেন সাইফুল,বাহরাইন করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৪ ঘণ্টা, সেপ্টেম্বর ৮, ২০১৫
বাহরাইনে অক্টোবরের মধ্যে সাধারণ ক্ষমার সুযোগ নিন ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মানামা (বাহরাইন): চলতি বছরের অক্টোবরের মধ্যে বাহরাইন সরকার ঘোষিত সাধারণ ক্ষমার সুযোগ নিতে দেশটিতে অবৈধভাবে বসবাসরত বাংলাদেশিদের আহ্বান জানানো হয়েছে।

বাংলানিউজের সঙ্গে আলাপকালে বাহরাইনের মানামাস্থ বাংলাদেশ দূতাবাসের মিনিস্টার মেহেদী হাসান এ আহ্বান জানান।


 
তিনি বলেন, বাহরাইনের শ্রম বাজার নিয়ন্ত্রক সংস্থা লেবার  মার্কেট রেগুলেটরি অথরিটির (এলএমআরএ) তথ্যানুযায়ী দেশটিতে প্রায় ৬১ হাজারের মতো অবৈধ অভিবাসী আছেন, এরমধ্যে প্রায় ৪৩ হাজারই বাংলাদেশি।

মেহেদী হাসান জানান, চলতি বছরের ১ জুলাই থেকে আজ পর্যন্ত (০৮ সেপ্টেম্বর) ১ হাজার ৩৪১ জন অবৈধ প্রবাসীকে আউটপাস (বাহরাইন ত্যাগের অনুমুতিপত্র) দেওয়া হয়েছে।

একই সঙ্গে বাহরাইনে ভিসা পরিবর্তন করে বৈধভাবে কাজ করার সুযোগ নেওয়ার জন্য ৩ হাজার ৪৫৫ জনকে হাতে লেখা পাসপোর্ট দেওয়া হয়েছে।

বাংলানিউজকে তিনি বলেন, কিছু সংখ্যক অবৈধ অভিবাসী ডিসেম্বরের শেষ দিকে সাধারণ ক্ষমার সুযোগ নেওয়ার ভ্রান্ত বিশ্বাস নিয়ে সময়ক্ষেপণ করছেন। আসলে কাগজ পত্র প্রসেসিং, প্লেনের সীমিত সংখ্যক আসন এবং অন্যান্য সীমাবদ্ধতার কারণে শেষ দিকে সবাইকে একসঙ্গে ‍এ সুবিধা দেওয়া বেশ কঠিন হয়ে যাবে।

‘সাধারণ ক্ষমার সমগ্র প্রক্রিয়া শেষ হতে যেহেতু একটি নির্দিষ্ট সময়ের প্রয়োজন, তাই সেবা প্রত্যাশী অভিবাসীদের দ্রুত এ সুযোগ নেওয়ার অনুরোধ জানাচ্ছি,’ যোগ করেন দূতাবাসের এই কর্মকর্তা।

বাহরাইনে অবৈধ বাংলাদেশি অভিবাসীদের সতর্ক করে তিনি বলেন, যেহেতু এলএমআরএ ফ্রি (কোনো ধরনের জরিমানা ছাড়াই) সাধারণ ক্ষমা ঘোষণা করেছে, তাই এর মেয়াদ শেষে বাহরাইনের সব এলাকায় অভিযান চালানো হবে। আর তখন তাদের বাহরাইনে কাজ করা অসম্ভব হয়ে যাবে। তাই অবৈধ সবাইকে এ সুবর্ণ সুযোগ নিতে হবে ।
 
সূত্র জানায়, ইতোমধ্যে প্রায় ১০হাজার অবৈধ প্রবাসী সাধারণ ক্ষমার সুযোগ নিয়েছেন। এর মধ্যে ভিসা পরিবর্তন করে বৈধভাবে বাহরাইনে কাজ করার সুযোগ নিয়েছেন ৮ হাজার প্রবাসী। আর ২ হাজার অবৈধ প্রবাসী কোনো ধরনের জরিমানা ছাড়াই বাহরাইন ছেড়েছেন।
 
এ বিষয়ে আরও বিস্তারিত তথ্যের জন্য এলএমআরএ এর ওয়েবসাইট www.lmra.bh অথবা কল সেন্টার ১৭৫০৬০৫৫ অথবা মানামাস্হ বাংলাদেশ  দূতাবাসে যোগাযোগ করতে বলেছেন মেহেদী হাসান।

বাংলাদেশ সময়: ১৮৪২ ঘণ্টা, সেপ্টেম্বর ০৮, ২০১৫
এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

বাহরাইন এর সর্বশেষ

Alexa