ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

বাহরাইন

শেষ বেলায় বরাদ্দ চেয়েছে স্থানীয় সরকার

মফিজুল সাদিক, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৫ ঘণ্টা, মে ৯, ২০১৫
শেষ বেলায় বরাদ্দ চেয়েছে স্থানীয় সরকার

ঢাকা: সিটি কর্পোরেশন, উপজেলা পরিষদ, ইউনিয়ন পরিষদ ও পৌরসভার জনপ্রতিনিধিদের নির্বাচনী প্রতিশ্রুতি রক্ষায় অতিরিক্ত বরাদ্দ চেয়েছে স্থানীয় সরকার বিভাগ।

২০১৪-১৫ অর্থবছরের শেষ সময়ে সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (আরএডিপি) এক হাজার ৩৬০ কোটি টাকা বরাদ্দ চাওয়া হয়েছে।

জুন মাসে শেষ হচ্ছে অর্থবছর; অথচ শেষ বেলায় জরুরি ভিত্তিতে অতিরিক্ত বরাদ্দ চাওয়া হলো।

সেই লক্ষ্যে বৃহস্পতিবার পরিকল্পনা মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ সফিকুল আজম বরাবর চিঠি পাঠিয়েছেন স্থানীয় সরকার বিভাগের ভারপ্রাপ্ত সচিব আবদুল মালেক।

চিঠিতে উল্লেখ করা হয়েছে, উপজেলা পরিষদের জন্য ৪২০ কোটি, ইউনিয়ন পরিষদের জন্য ১০ কোটি, পৌরসভার জন্য ৩৬০ কোটি, জেলা পরিষদের জন্য ৩৭০ কোটি এবং সিটি কর্পোরেশনের জন্য ২০০ কোটি টাকা জরুরি ভিত্তিতে বরাদ্দের জন্য আপনার (পরিকল্পনা মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ সফিকুল আজম) ব্যক্তিগত হস্তক্ষেপ কামনা করছি।

অতিরিক্ত বরাদ্দের সত্যতা নিশ্চিত করে স্থানীয় সরকার বিভাগের যুগ্ম-সচিব আবুল বাসার মোহাম্মদ আর্শেদ হুসাইন বাংলানিউজকে বলেন, আরএডিপি’তে অতিরিক্ত এক হাজার ৩৬০ কোটি টাকার বরাদ্দ চাওয়া হয়েছে। এ জন্য পরিকল্পনা মন্ত্রণালয়ের সচিব বরাবর চিঠি পাঠানো হয়েছে।

তিনি আরো বলেন, সিটি কর্পোরেশন, উপজেলা, ইউনিয়ন ও পৌরসভার জনপ্রতিনিধিরা নির্বাচনী এলাকায় নানা ধরনের উন্নয়নমূলক কাজের প্রতিশ্রুতি দিয়ে থাকেন। সেই প্রতিশ্রুতি রক্ষায় জন্য তাদের অতিরিক্ত বরাদ্দ দেওয়া হবে।

অন্যদিকে, পরিকল্পনা কমিশনের ঊর্ধ্বতন এক কর্মকর্তা বাংলানিউজকে বলেন, স্থানীয় সরকার বিভাগের চিঠি আমাদের হাতে এসেছে। তবে বাস্তবতার নিরিখে পর্যালোচনা করে অতিরিক্ত বরাদ্দ দেওয়া হবে। কারণ, আরো কিছু গুরুত্বপূর্ণ মন্ত্রণালয় অতিরিক্ত বরাদ্দ চেয়েছে।

অতিরিক্ত বরাদ্দ চাওয়া প্রসঙ্গে স্থানীয় সরকার বিভাগ সূত্র জানায়, সংশ্লিষ্ট এলাকার জনপ্রতিনিধিদের নির্বাচনী প্রতিশ্রুতি রক্ষার জন্য কার্যক্রম বাস্তবায়নের ক্ষেত্রে অতিরিক্ত অর্থ প্রয়োজন। উপজেলা পরিষদের বিদ্যমান ভবনগুলো মেরামত ও প্রশাসনিক ভবন ঊর্ধ্বমুখী সম্প্রসারণ এবং নতুন নতুন উপজেলা গঠিত হওয়ার কারণে অতিরিক্ত অর্থের প্রয়োজন হয়ে পড়ে।

এ ছাড়াও ৬১টি জেলা পরিষদের প্রশাসক নিযুক্ত হওয়ায় এ প্রতিষ্ঠানের প্রতি জনগণের প্রত্যাশা বেড়েছে। সে কারণে জেলা পরিষদের কর্মপরিধি আরো বৃদ্ধি করতে হয়েছে। জেলা পরিষদগুলোর গুরুত্বপূর্ণ কর্মকাণ্ড শেষ করার লক্ষ্যে এই অতিরিক্ত অর্থের প্রয়োজন।

স্থানীয় সরকার বিভাগ সূত্র জানায়, ঢাকায় নতুন একটি সিটি কর্পোরেশন সৃষ্টি হয়েছে। সে কারণে এখানে ২০০ কোটি বরাদ্দ দেওয়া হবে। ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের হাতিরঝিলের পানি পরিস্কার, গুলশান, বনানী ও বারিধারা এলাকার রাস্তা, নর্দমা এবং ফুটপাথ নির্মাণ ও পুনর্নির্মাণের জন্য ২০০ কোটি টাকার প্রকল্পের অনুমোদন দেওয়া হয়েছে। মঙ্গলবার (০৫ মে) জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় এই প্রকল্পের চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়েছে।

প্রকল্পের ব্যয় অতিরিক্ত বরাদ্দ থেকে মেটানো হতে পারে বলে স্থানীয় সরকার বিভাগ সূত্রে জানা গেছে।

স্থানীয় সরকার বিভাগ জানায়, বর্তমানে ১১টি সিটি কর্পোরেশনসহ আরো নতুন প্রস্তাবনা চলমান আছে। উন্নয়নমূলক কর্মকাণ্ড বৃদ্ধি ও জনপ্রতিনিধিদের বাজেট বরাদ্দের চাহিদা বৃদ্ধি ইত্যাদি কারণে সিটি কর্পোরেশন উন্নয়ন সহায়তা বাবদ অতিরিক্ত অর্থের প্রয়োজন ১৫০ কোটি টাকা।

স্থানীয় সরকার বিভাগের ১৭০টি প্রকল্পের মধ্যে কিছু প্রকল্পের ভৌত কাজের অগ্রগতি বেশি হওয়ায় মাঠ পর্যায়ে ঠিকাদারদের বিল বকেয়া রয়েছে। এর জন্যও অতিরিক্ত বরাদ্দ চাওয়া হয়েছে।

এর মধ্যে যোগাযোগের জন্য গ্রামীণ সড়ক উন্নয়ন, সারাদেশের সড়ক, সেতু, কালভার্ট নির্মাণের বিষয়ে জনপ্রতিনিধিদের চাহিদা আছে। এ ধরনের কার্যক্রম দরিদ্র জনগণের আর্থ-সামাজিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

অন্যদিকে, শহর ও গ্রামীণ পানি সরবরাহ, স্যানিটেশন ও ড্রেনেজ ব্যবস্থার উন্নয়নের লক্ষ্যে গৃহীত প্রকল্পগুলোর কার্যক্রম সুষ্ঠুভাবে সম্পন্ন করার জন্য অতিরিক্ত অর্থের দরকার।

উল্লেখ্য, স্থানীয় সরকার বিভাগের আওতায় ২০১৪-১৫ অর্থবছরে আরএডিপি’তে মোট বরাদ্দের পরিমাণ ১৩ হাজার ২২৬ কোটি ৭৩ লাখ টাকা। এর মধ্যে জিওবি ৮ হাজার ৩১১ কোটি ৪৮ লাখ এবং প্রকল্প সাহায্য ৪ হাজার ৯১৫ কোটি ২৫ লাখ টাকা। এরপরও জরুরি ভিত্তিতে শেষ বেলায় এক হাজার ৩৬০ কোটি টাকার বরাদ্দ চাওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ২১০৫ ঘণ্টা, মে ০৯, ২০১৫
এমআইএস/এবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

বাহরাইন এর সর্বশেষ