ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

বাহরাইন

বাহরাইনে বৈশাখী মেলায় উপচে পড়া ভীড়

মোসাদ্দেক হোসেন সাইফুল,বাহরাইন করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৩ ঘণ্টা, মে ২, ২০১৫
বাহরাইনে বৈশাখী মেলায় উপচে পড়া ভীড় ছবি : বাংলানিউজটোয়েটিফোর.কম

বাহরাইন: সাপ্তাহিক ছুটির দিন হওয়ায় শুক্রবার (১ মে) বাহরাইনে দুই দিনব্যাপী বৈশাখী মেলার প্রথম দিন ছিল প্রবাসী বাংলাদেশিদের উপচে পড়া ভীড়।

শুক্রবার সকালে বাহরাইনের রাজধানী মানামা থেকে কিছুটা দূরে আ’আলীতে বাংলাদেশ স্কুলের নিজস্ব ভূমিতে এ মেলা শুরু হয়েছে।



বাহরাইনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মেজর জেনারেল কে এম মমিনুর রহমান, দূতাবাসের মিনিস্টার মেহেদী হাসান, সচিব (শ্রম) মহিদুল ইসলাম প্রবাসী কমিউনিটির নেতাদের সঙ্গে নিয়ে মেলা উদ্বোধন করেন। পরে তিনি মেলার বিভিন্ন স্টল পরিদর্শন করেন।

শুক্রবার সকালে প্রচণ্ড গরম আর রোদের তাপ থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়তে থাকে প্রবাসীদের ভীড়। বৈশাখী মেলা মানে বন্ধুদের সঙ্গে আড্ডা, দেশী খাবারের স্বাদ গ্রহণ, বছর ধরে জমে থাকা ক্লান্তির অবসান। তাই তো দূর দূরান্ত থেকে প্রবাসীরা সপরিবারে  ছুটে আসেন একটি দিনের আনন্দ ভাগাভাগি  করতে৷ সন্ধ্যার আগেই মেলা প্রাঙ্গণ হয়ে ওঠে প্রবাসীদের মিলন মেলায়।

এবারের মেলার স্থান রাজধানী মানামা থেকে কিছুটা দূরে হওয়ায় অনেকেরই ধারণা ছিল অতীতের মত এবারের মেলা জমবে না। কিন্তু পথের দূরত্ব ও ক্লান্তি, অচেনা ভেন্যূ, প্রচণ্ড গরম ও রোদের তাপ সবকিছুই হার মেনেছে বাংলাদেশিদের শিকড়ের টানের কাছে। হাজার হাজার প্রবাসীর উপস্থিতি প্রমাণ করেছে বিদেশের মাটিতেও বাঙালিরা শক্ত হাতে গড়ে তুলেছেন আপন সংস্কৃতির বলয়।

মেলায় বাংলাদেশ দূতাবাস, বাংলাদেশ সমাজ, বাংলাদেশ সোসাইটি, বাহরাইন ফাইন্যান্স কোম্পানি (বিএফসি), বাংলাদেশ স্কুল, ব্যাটেলকো (রাষ্ট্রীয় মোবাইল অপারেটর), বাংলাদেশ আওয়ামী লীগ, যুবলীগ, বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি), তরুণ প্রজন্ম দল, দুবাই রেস্টুরেন্ট, ঢাকা অ্যাসোসিয়েশন, যুবদল, স্বেচ্ছাসেবক দল, আল খুলুদ নার্সারি, ডিসকভার ইসলাম (বাংলা উইং), জালালাবাদ কমিউনিটি, বঙ্গবন্ধু পরিষদ, মুরাদনগর সোসাইটি, সাংস্কৃতিক সংগঠন “প্রবাসে আমরা”, বুড়িচং-ব্রাহ্মণপাড়া প্রবাসী সমাজ কল্যাণ ঐক্য পরিষদ, লিন্নাস গ্রুপ, বঙ্গবন্ধু পরিষদ (পূর্বাঞ্চলীয় প্রদেশ, দাম্মাম, সৌদিআরব), ন্যাশনাল ফাইন্যান্স অ্যান্ড এক্সচেঞ্জ কোম্পানি, জেন্জ এক্সচেঞ্জ, বি-বাড়ীয়া তিতাস ইউনিয়ন, কিউই রেস্টুরেন্ট, চড়ুই ভাতী, কুমিল্লা জাহারা ফুড স্টাপ কোম্পানি, নবীনগর–বি-বাড়ীয়া সমাজকল্যাণ সমিতি, টাঙ্গাইল অ্যাসোসিয়েশন অব বাহরাইন, বাংলাদেশ কার্গো অ্যান্ড ট্র্যাভেলস, জমজম ফোন, বাংলাদেশি ফার্স্ট ক্লাস রেস্টুরেন্ট, বৃহত্তর বরিশাল জনকল্যাণ সমিতি, তালিমূল কুরআন, বৈশাখী রেস্টুরেন্ট, কুরআন-সুন্নাহ পরিষদ সহ বিভিন্ন প্রতিষ্ঠান অংশ নেয়।

মেলায় হস্তশিল্পজাত দ্রব্য, গার্মেন্টস, খাবারের দোকান, বোরকা, ইসলামী বুক স্টল, শিশুদের খেলার সামগ্রী ও লোকজ সামগ্রী প্রদর্শনীর আয়োজন ছিল দৃষ্টি কাড়ার মতো। এছাড়া বিভিন্ন স্টলের পক্ষ থেকে দর্শনার্থীদের বাংলাদেশি বিরিয়ানি, গ্রাম বাংলার বিভিন্ন পিঠা,পায়েস, ফালুদা, লাচ্ছি, মিষ্টান্ন, ঝাল মুড়ি দিয়ে আপ্যায়ন করা হয়। বাংলাদেশ স্কুলের শিক্ষার্থী, বাংলাদেশ সোসাইটি ও “প্রবাসে আমরা”র শিল্পীদের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠানে দিনভর উত্সবমুখর ছিল মেলা প্রাঙ্গন।

দু’দনিব্যাপী এ মেলার শেষ দিন শনিবার (২ মে)।  

বাংলাদেশ সময়: ১৭২২ ঘণ্টা, মে ০২, ২০১৫
এসএন /আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

বাহরাইন এর সর্বশেষ