ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

বাহরাইন

ফ্রি ভিসা বন্ধে আইন হচ্ছে বাহরাইনে

মোসাদ্দেক হোসেন সাইফুল, বাহরাইন করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৫ ঘণ্টা, মার্চ ১২, ২০১৫
ফ্রি ভিসা বন্ধে আইন হচ্ছে বাহরাইনে ছবি : সংগৃহীত

মানামা: ফ্রি ভিসায় নিরুৎসাহিত করতে আইন হচ্ছে বাহরাইনে। নতুন এ আইনে ফ্রি ভিসা কার্যক্রমে কারো জড়িত থাকার প্রমাণ পাওয়া গেলে ৪ হাজার দিনার (৮২৫৪৭৪ টাকা)জরিমানা ও দুই বছর পর্যন্ত কারাদণ্ডের বিধান রাখা হচ্ছে।



সম্প্রতি ফ্রি ভিসা ব্যবসা ও এর বিরুপ প্রভাব নিয়ে বাহরাইনের সংসদে বিস্তর আলোচনার পর এ বিষয়ক আইন পাসের সিদ্ধান্ত হয়। একই সঙ্গে প্রত্যেক সংসদ সদস্যকে ফ্রি ভিসা কার্যক্রম ঠেকাতে নিজ নিজ এলাকায় মনিটরিং টিম গঠন করতে বলা হয়েছে।

বাহরাইনি সংসদ এর সাপ্তাহিক অধিবেশনে উন্মুক্ত আলোচনায় শ্রমমন্ত্রী ও শ্রম বাজার রেগুলেটরি অথরিটি (LMRA) চেয়ারম্যান জামিল হুমাইদান ফ্রি ভিসা বিষয়ে আলোচনায় বলেন, ফ্রি ভিসা শ্রমিকরা খুবই কম বেতনে শ্রমিক, ক্লিনার্স ও গৃহকর্মী হিসাবে কাজ করে। বর্তমানে বাহরাইনে অবৈধভাবে কাজ করছে ৬০ হাজারেরও বেশি বিদেশি নাগরিক। তারা ‘ফ্রি ভিসা’ শ্রমিক হিসেবে বাহরাইনে অবৈধভাবে কাজের পারমিট কিনে নেয় এখানে পৌঁছে কোন কাজ পাবার আগেই। এভাবে চলতে থাকলে বাহরাইন ফ্রি ভিসার দেশ হয়ে যাবে, তাই এটা থামাতে হবে।

কার্যত ‘ফ্রি ভিসা’ বলতে বাহরাইনে কোন ভিসা নেই এবং বাংলাদেশ ছাড়া অন্য কোন দেশের শ্রমিকরা ভিসা কিনে বাহরাইনে আসে না। এখানে নির্দিষ্ট প্রতিষ্ঠানে সুনির্দিষ্ট কাজের চুক্তির মাধ্যমে ভিসা ইস্যু হয় এবং ভিসার সকল খরচ নিয়োগদানকারী সংশ্লিষ্ট প্রতিষ্ঠান বহন করে।

মূলত কিছু অসাধু বাংলাদেশি স্থানীয়দের যোগসাজসে ‘ফ্রি ভিসা’র নামে প্রতারণা পদ্ধতি চালু করেছে। এতে সাধারণ শ্রমিক তার সর্বস্ব বিক্রি করে এখানে এসে কাজ না পেয়ে অসহায় হয়ে পড়ে।
 
বাহরাইন প্রবাসীরা এ আইনকে স্বাগত জানিয়ে বলছেন, নতুন এ আইনের পূর্ণ বাস্তবায়ন হলে দালালদের দৌরাত্ম্য কমবে এবং সাধারণ মানুষ হয়রানি থেকে বাঁচবে।
 
বাংলাদেশ সময়: ১১৪৫ ঘণ্টা, মার্চ ১২, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

বাহরাইন এর সর্বশেষ