ঢাকা, বুধবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

বাহরাইন

বাহরাইনে আন্তজাতিক মাতৃভাষা দিবস পালিত

মোসাদ্দেক হোসেন সাইফুল,বাহরাইন করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২১১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০১৫
বাহরাইনে আন্তজাতিক মাতৃভাষা দিবস পালিত ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বাহরাইন থেকে: বাংলাদেশের ন্যায় বাহরাইনেও যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের উদ্যোগে নানা কর্মসূচির মধ্যদিয়ে দিনটি উদযাপন করা হয়।



শনিবার (২১ ফেব্রুয়ারি) সকাল ৯টায় বাহরাইনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মেজর জেনারেল কে এম মোমিনুর রহমান, দূতাবাসের মিনিস্টার ও ডেপুটি হেড অব মিশন  মেহেদী হাসান,সচিব (শ্রম) মহিদুল ইসলাম ও প্রবাসীদের সঙ্গে নিয়ে জাতীয় সঙ্গীতের মাধ্যমে বাংলাদেশের লাল-সবুজের পতাকা উত্তোলনের মধ্য দিয়ে দিনের কর্মসূচি শুরু করেন।

শুরুতেই পবিত্র কোরআন তেলাওয়াত করেন আইয়ুব আলী। এরপর ভাষা শহীদদের স্মৃতির  প্রতি শ্রদ্ধা জানিয়ে ১ মিনিট নিরবতা পালন করা হয়। বাংলাদেশের  রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রীর বাণী পাঠ করেন দূতাবাসের ডেপুটি হেড অব মিশন মেহেদী হাসান। দেশ ও জাতির কল্যাণ কামনা করে দোয়া ও মোনাজাত পরিচালনা করেন কেফায়াত মোল্লা। এরপর প্রবাসীদের আপ্যায়নের মাধ্যমে দূতাবাসের অনুষ্ঠানের সমাপ্তি ঘটে ।

সকাল সাড়ে ১০টায় বাংলাদেশ স্কুল অ্যান্ড কলেজের আয়োজনে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে এক আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। স্কুলের  চেয়ারম্যান  কেফায়াত উল্যা মোল্লার সভাপতিত্বে অনুষ্ঠানে অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ স্কুলের পেট্রোন কাম অবজারভার দূতাবাসের সচিব মেহেদী হাসান,সচিব (শ্রম) মহিদুল ইসলাম ,স্কুলের সাবেক চেয়ারম্যান ও পেট্রোন সাফকাত আনোয়ার ,বাংলাদেশ সমাজের সভাপতি ফজলুর করিম বাবলু ও প্রিন্সিপাল আমান উল্লাহ মো. সালেহ। স্কুলের কাউন্সিলর ফরিদা বেগম ও দশম শ্রেণির ছাত্রী পূজা কর্মকার এবং আয়েশা নুরের সঞ্চালনায় অনুষ্ঠান শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন তানজীমুল ইসলাম ।

স্কুলের শিক্ষার্থীদের সঙ্গে নিয়ে জাতীয় পতাকা উত্তোলন এবং স্কুলের শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন বাংলাদেশ দূতাবাসের মিনিষ্টার মেহেদী হাসান ও সচিব (শ্রম) মহিদুল ইসলাম।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- স্কুলের ভাইস চেয়ারম্যান প্রকোশলী মো. গিয়াস উদ্দিন, ট্রেজারার মো. সেলিম, ম্যানেজিং কমিটির সদস্য বিল্লাল হোসেন,এম বি জালাল উদ্দিন, আইনুল হক,মো. আব্দুল বাছেদ,লিন্নাস গ্রুপ চেয়ারম্যান জয়নাল আবেদীন ,পরিচালক মোবারক হোসেন, জহির উদ্দিন বাবর,আবুল কালাম আজাদ, আলাউদ্দিন নুর, গোলাম নুর মিলন, আবুল হাসেম, প্রকোশলী জাহাঙ্গীর তরফদার, প্রকোশলী জিল্লুর রহমান, আব্দুল ওহাব, আকবর হোসেন, মাওলানা আব্দুল বাছিত, মিজানুর রহমান,আরমান আদনান, মাজহারুল ইসলাম বাবু, সান্তনু, আলাউদ্দিন আহমেদসহ বিপ‍ুল সংখ্যক ছাত্র-ছাত্রী, অভিবাবক ,দাতা সদস্য ,বিভিন্ন সংঘঠনের নেতৃবৃন্দ, সুধীসমাজ ও ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে স্কুলকে একাডেমিক ক্যালেন্ডার সহ বিভিন্ন ভাবে সার্বিক সহযোগিতা করার জন্য লিন্নাস গ্রুপকে ক্রেস্ট প্রদান করে সন্মানিত করা হয়।

প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ দূতাবাসের সচিব মেহেদী হাসান মাতৃভাষার জন্য আত্মোৎসর্গকারী ত্যাগের কথা স্মরণ করে আগামী দিনগুলোতেও মাতৃভাষার সমৃদ্ধি ও মর্যাদা রক্ষার আহ্বান জানান। তিনি ছাত্র-ছাত্রীদের মধ্যে একুশের চেতনাকে ছড়িয়ে দিতে অভিভাবকদের ভূমিকা রাখতে অনুরোধ জানান।

বিশেষ অতিথির বক্তব্যে বাংলাদেশ দূতাবাসের সচিব (শ্রম) মহিদুল ইসলাম বলেন, ভাষা আন্দোলনের চেতনাকে ধারণ করে সামনের দিকে এগিয়ে যেতে হবে।

বাংলাদেশ সময়: ২২১২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

বাহরাইন এর সর্বশেষ