ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

বাহরাইন

প্রবাসীদের অপরাধে উদ্বিগ্ন বাহরাইনের স্বরাষ্ট্রমন্ত্রী

মোসাদ্দেক হোসেন সাইফুল, বাহরাইন করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৬ ঘণ্টা, জানুয়ারি ২৮, ২০১৫
প্রবাসীদের অপরাধে উদ্বিগ্ন বাহরাইনের স্বরাষ্ট্রমন্ত্রী শেখ রাশিদ বিন আবদুল্লা আল খালিফা

মানামা: বাহরাইনে প্রবাসীদের অপরাধ কর্মকাণ্ড নিয়ে উদ্বিগ্ন বাহরাইনের  স্বরাষ্ট্রমন্ত্রী লেফটেন্যান্ট জেনারেল শেখ রাশিদ বিন আবদুল্লা আল খালিফা।

সম্প্রতি বাহরাইনে নিযুক্ত বাংলাদেশি রাষ্ট্রদূত মেজর জেনারেল কে এম মমিনুর রহমানের সঙ্গে এক বৈঠকে তিনি এ উদ্বেগ প্রকাশ করেন।



স্বরাষ্ট্রমন্ত্রীর সদর দপ্তরে অনুষ্ঠিত ওই বৈঠকে স্বরাষ্ট্রমন্ত্রী  ও  রাষ্ট্রদূত দ্বিপাক্ষিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন।

বৈঠকে রাষ্ট্রদূত বাহরাইনে অবস্হানরত অবৈধ বাংলাদেশিদের বৈধ করার জন্য, যারা দেশে ফেরত চলে যেতে চায় তাদের বৈধভাবে যেতে দেয়ার জন্য স্বরাষ্ট্রমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন। এ বিষয় বাহরাইনের স্বরাষ্ট্রমন্ত্রীকে দেশটির ক্রাউন প্রিন্স, ডেপুটি প্রাইম মিনিস্টার ও স্পিকারের সঙ্গে তার পূর্ববর্তী বৈঠকের বিস্তারিত বিবরণ দেন বাংলাদেশের রাষ্ট্রদূত।

রাষ্ট্রদূত বাংলাদেশিদের ভিসা দেওয়ার ক্ষেত্রে মেডিকেল সার্টিফিকেট, পুলিশ ভেরিফিকেশন পেপার (যা ২০০৮ সালে একটি অনাকাঙ্খিত দুর্ঘটনার পরে বাহরাইন সরকার জুড়ে দেয়) প্রত্যাহারের অনুরোধ জানান।

তিনি বলেন, মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) দেয়ার আগে এসব কাগজ সত্যায়ন করা হয়।

এছাড়াও রাষ্ট্রদূত বাংলাদেশিদের ভিসা দেয়ার ক্ষেত্রে সময়সীমা ২৫ থেকে কমিয়ে ১৮ করার প্রস্তাব দেন।

বাহরাইনের স্বরাষ্ট্রমন্ত্রী লে. জেনারেল শেখ রাশিদ বিন আবদুল্লা আল খালিফা বাহরাইনের প্রতি বাংলাদেশের সহযোগিতামূলক অবস্হান ও বাহরাইনের উন্নয়নে বাংলাদেশিদের অবদানের প্রশংসা করেন।

তিনি বলেন, বাহরাইনে অভিবাসীর সংখ্যার দিক থেকে বাংলাদেশের অবস্হান দ্বিতীয়। কিন্তু ভারত প্রথম হলেও আইনবিরোধী কাজে তাদের ততোটা দেখা যায় না।

এ সময় তিনি বাংলাদেশিদের কিছু অপরাধের চিত্র  রাষ্ট্রদূতের কাছে তুলে ধরে বলেন, বাংলাদেশিরা সামান্য বিষয় নিয়ে একে অপরের সঙ্গে মারামারি, এমনকি হত্যার মতো অপরাধ করতেও দ্বিধা করে না, যা বাহরাইনের নিরাপত্তা পরিস্থিতি বিনষ্ট করছে।

জবাবে অপরাধীদের চিহ্নিত করে আইনের হাতে সোর্পদ কর‍ার প্রত্যয় পুনর্ব্যক্ত করেন রাষ্ট্রদূত।

রাষ্ট্রদূতের প্রস্তাবনাগুলোর ব্যাপারে পূর্ণ সহযোগিতার আশ্বাস দেন  স্বরাষ্ট্রমন্ত্রী।
তাৎক্ষণিকভঅবে তিনি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের আন্ডার সেক্রেটারি শেখ আহমেদকে এ বিষয়ে দায়িত্ব দেন এবং পরবর্তীতে  রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠক করে  এ বিষয়ে করণীয় ঠিক করার  নির্দেশনা দেন ।

বৈঠকে কাউন্সিলর (শ্রম) মহিদুল ইসলামও ছিলেন রাষ্ট্রদূতের সঙ্গে।

বাংলাদেশ সময়: ১২০৬ ঘণ্টা, জানুয়ারি ২৮, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

বাহরাইন এর সর্বশেষ