ঢাকা, শনিবার, ২৯ শ্রাবণ ১৪২৯, ১৩ আগস্ট ২০২২, ১৪ মহররম ১৪৪৪

বাহরাইন

বাহরাইনে ওপেন হাউজে প্রবাসীদের ঢল

মোসাদ্দেক হোসেন সাইফুল, বাহরাইন করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৪ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০১৪
বাহরাইনে ওপেন হাউজে প্রবাসীদের ঢল ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মানামা (বাহরাইন): ‘স্হায়ীভাবে বন্ধ হয়ে গেছে বাহরাইনের ভিসা’ এমন গুজব ছড়িয়ে পড়ায় বাংলাদেশ দূতাবাসের আয়োজনে ওপেন হাউজে প্রবাসীদের ঢল নামে।

বৃহস্পতিবার (৩০ অক্টোবর) দূতাবাসের কোথাও তিল ধারনের ঠাঁই ছিল না।

নির্ধারিত সময় সাড়ে ৭টার আগেই আসন পাওয়ার আশায় দূর-দূরান্ত থেকে প্রবাসীরা এসে উপস্হিত হন।

অনুষ্ঠানে বাহরাইনের রাষ্ট্রদূত মেজর জেনারেল কে এম মমিনুর রহমান, কাউন্সিলর মেহেদী হাসান, কাউন্সিলর (শ্রম) মহিদুল ইসলাম, বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, স্বেচ্ছাসেবী ও আঞ্চলিক সংগঠনের নেতা, গণ্যমান্য ব্যক্তিবর্গ সাংবাদিক ও ইন্ড্রাস্ট্রিয়াল সিকিউরিটি অ্যান্ড  মেইনটেইননেন্স কোম্পানি (আইএসএমসিও) এর প্রতারণার শিকার শ্রমিকরা উপস্থিত ছিলেন ।

রাষ্ট্রদূত বলেন, প্রবাসীদের অনুরোধের প্রেক্ষিতে ইতিমধ্যে সরকার থেকে ২৪ ঘণ্টার হেলফ ডেস্ক চালু হতে যাচ্ছে। এতে প্রবাসীরা কোনো সমস্যায় পড়লে দূতাবাস তাৎক্ষণিক ব্যবস্হা নিতে পারবে।

ভিসা বন্ধের ব্যাপারে রাষ্ট্রদূত বলেন, ইন্ড্রাস্ট্রিয়াল সিকিউরিটি অ্যান্ড মেইনটেইননেন্স কোম্পানি (আইএসএমসিও) নামক একটি প্রতিষ্ঠান বাংলাদেশি ১০৬ জন শ্রমিককে ৬ মাস ধরে বেতন দিচ্ছে না।

‘আমরা এই শ্রমিকদের সুবিচার, তাদের প্রাপ্য বকেয়া বেতন ক্ষতিপূরণসহ সংশ্লিষ্ট কোম্পানিকে দৃষ্টান্তমূলক বিচারের আওতায় আনার জন্য আমি ও (শ্রম) কাউন্সিলর মহিদুল ইসলাম এলএমআরএ ও লেবার কোর্টে দৌড়াদৌড়ি করেছি। এ কারণে আপাদত নতুন ভিসা কার্যক্রম সাময়িকভাবে স্হগিত রাখা হয়েছে। ’
রাষ্ট্রদূত বলেন, আমরা এ বিষয়টি খুবই গুরুত্বের সঙ্গে দেখছি। এই কোম্পানির দৃষ্টান্তমূলক ব্যবস্হা হলে অন্যকোনো কোম্পানি বাংলাদেশিদের সঙ্গে অহেতুক অন্যায়-আচরণ তথা প্রতারণা করতে পারবে না।

এ সময় রাষ্ট্রদূত আরো জানান, ইতিমধ্যে সত্যায়নের জন্য দূতাবাসে দেড় হাজারের অধিক কাগজ জমা পড়েছে এবং নতুন ভিসার কাজগুলো (শ্রম) কাউন্সিলর করে থাকে। তাই আমরা কাগজ জমা নিলেও তা দ্রুত ডেলিভারি দিতে পারবো না।

প্রতারণার শিকার শ্রমিকদের থাকার কোনো ব্যবস্হা না থাকায় বিষয়টি নিষ্পত্তি না হওয়া পর্যন্ত আপাদত দূতাবাসের ভেতরে ওদের থাকা-খাওয়ার ব্যবস্হা করা হয়েছে।

এ সময় রাষ্ট্রদূত আরো জানান, আইএসএমসিও এর কাজটি শেষ হলেই নতুন ভিসা কার্যক্রম শুরু হবে ।

তিনি প্রবাসীদের গুজবে কান না দিয়ে ধৈর্য ধরার আহবান জানান ।

সাধারণ ক্ষমা নিয়ে এক প্রশ্নের জবাবে রাষ্ট্রদূত বলেন, আমরা আশাবাদী, খুব শীঘ্রই আমরা এ ঘোষণা পাবো, এতে সন্দেহের কোনো অবকাশ নেই।

বাংলাদেশ সময়: ১৮৩৪ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

বাহরাইন এর সর্বশেষ

Alexa