ঢাকা, সোমবার, ২ মাঘ ১৪২৮, ১৭ জানুয়ারি ২০২২, ১৩ জমাদিউস সানি ১৪৪৩

বাহরাইন

বাহরাইনে ৪০ হাজার বাংলাদেশি সাধারণ ক্ষমা পাচ্ছেন

মোসাদ্দেক হোসেন সাইফুল,বাহরাইন করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৩ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০১৪
বাহরাইনে ৪০ হাজার বাংলাদেশি সাধারণ ক্ষমা পাচ্ছেন

বাহরাইন: বাহরাইনে অবস্থানরত প্রায় ৪০ হাজার অবৈধ বাংলাদেশি সাধারণ ক্ষমা পেতে যাচ্ছেন।

দেশটিতে নিয়োজিত রাষ্ট্রদূত মেজর জেনারেল কে এম মমিনুর রহমান বাংলানিউজকে এ তথ্য নিশ্চিত করেছেন।



এ সাধারণ ক্ষমাকে ঘিরে বাহরাইনজুড়ে প্রবাসীদের মধ্যে চলছে সর্বত্র আলোচনা। কখন আসবে সে মাহেন্দ্রক্ষণ।

চাঁদপুরের ছলিম উদ্দিন ১০বছর ধরে বাহরাইন রয়েছেন। এখানে আসার পর তিনি মা-বাবা উভয়কেই হারিয়েছেন। কিন্তু অবৈধ হওয়ার কারণে প্রয়োজনীয় কাজগপত্র না থাকায় দেশে যেতে পারেন নি।   এখন স্ত্রী-সন্তানদের মুখ দেখার জন্য আশার প্রহর গুণছেন কখন এ ঘোষণা আসবে।

এদিকে অনেক অবৈধ শ্রমিক ভিসা না থাকার কারণে কর্মহীন থেকে এখানে মানবেতর জীবনযাপন করছেন।   কোনো ভালো কোম্পানিতে ভিসা পরিবর্তনের সুযোগ পাচ্ছেন না।

সাধারণ ক্ষমা পেলে তারা প্রত্যাশিত কাজ পাবে এবং ভিসা পরিবর্তন করে ভালো ভাবে থাকার সুযোগ পাবে, এ আশায় বুক বেধে রয়েছে হাজারো বাংলাদেশি।

লেবার মার্কেট রেগুলেটরি অথরিটির (এলএমআরএ) তথ্য মতে, বর্তমানে বাহরাইনের অবৈধ বাংলাদেশির সংখ্যা ৩৬ হাজার ৫৭২ জন। কিন্তু এ সংখ্যা এর চেয়ে বেশি বলে সংশ্লিষ্টদের ধারণা।

বাংলানিউজের সঙ্গে একান্ত সাক্ষাতকারে রাষ্ট্রদূত বলেন, সম্প্রতি আমি ক্রেডেনশিয়ালের জন্য বাহরাইনের কিং এর সঙ্গে দেখা করে আমি তাকে এ বিষয়ে অবহিত করি এবং তিনি এতে সন্মতি জ্ঞাপন করেন।

এছাড়াও গত মঙ্গলবার আমি ক্রাউন প্রিন্স এর সঙ্গে দেখা করে এ বিষয়ে আলোচনা করি। তবে সরকারি ঘোষণা পাওয়া পর্যন্ত আমাদের অপেক্ষা করতে হবে। আশা করি খুব শিগগিরিই এ ব্যাপারে সরকারি ঘোষণা পাবো।

রাষ্ট্রদূত আরো বলেন, এ আইনের আওতায় যারা দীর্ঘদিন ধরে দেশে ফেরত যেতে চায়, কিন্তু প্রয়োজনীয় কাগজপত্রের জন্য যেতে পারছেনা তারা যেতে পারবে এবং যারা এখান থেকে যেতে চায় তারা বৈধ ভাবে থাকার সুযোগ পাবে।

বাংলাদেশ সময়: ১৭৩৩ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa