ঢাকা, শুক্রবার, ১৪ মাঘ ১৪২৮, ২৮ জানুয়ারি ২০২২, ২৪ জমাদিউস সানি ১৪৪৩

বাহরাইন

বাহরাইন দূতাবাসে প্রবাসীদের মিলনমেলা

বাহরাইন করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩২ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০১৪
বাহরাইন দূতাবাসে প্রবাসীদের মিলনমেলা ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বাহরাইন: বাহরাইনে বাংলাদেশ দূতাবাসের আয়োজনে প্রবাসীদের সঙ্গে আলোচনা অনুষ্ঠান (ওপেন হাউজ) হয়েছে। বৃহস্পতিবার স্থানীয় সময় রাত সাড়ে ৮টায় বাংলাদেশ দূতাবাস প্রাঙ্গনে অনুষ্ঠিত বৈঠকে প্রায় সহস্রাধিক প্রবাসী অংশগ্রহণ করেন।



অনুষ্ঠানে বাহরাইনের নবনিযুক্ত রাষ্ট্রদূত মেজর জেনারেল কেএম মমিনুর রহমান, কাউন্সিলর মেহেদী হাসান, কাউন্সিলর (শ্রম) মহিদুল ইসলাম, সাংবাদিক ও বিপুলসংখ্যক প্রবাসী উপস্থিত ছিলেন।

এর আগে দূতাবাসের কোনো অনুষ্ঠানে এতো প্রবাসীর উপস্থিতি দেখা যায়নি। রাষ্ট্রদূতের সঙ্গে সরাসরি আলোচনার সুযোগ পেয়ে বিভিন্ন অঞ্চল থেকে প্রবাসীরা দূতাবাসে ভিড় করেন। শেষ পর্যন্ত আসন সংকুলান হয়নি।

রাষ্ট্রদূত তার বক্তব্যের শুরুতে বলেন- আজকে প্রবাসীদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ আমাদের জাতীয়তাবোধ ও দেশ প্রেমের কথা মনে করিয়ে দেয়। এ ধরনের অনুষ্ঠানের মাধ্যমে প্রবাসীদের মাঝে পারস্পরিক সৌহার্দ্য ও ঐক্যের বন্ধন আরো দৃঢ় হবে বলে মনে করেন তিনি।

তিনি প্রবাসীদের তাদের সমস্যাগুলো নির্ভয়ে বলার অনুরোধ জানান। প্রবাসীরা তাদের ভিসা, কর্মক্ষেএে নানা সমস্যা, নিয়মিত বেতন না পাওয়া, বেকারত্ব, দালালদের হয়রানি, নতুন কর্মসংস্থান সৃষ্টি, স্বল্প মেয়াদী মেডিকেল পেপারসহ বিভিন্ন সমস্যা তুলে ধরেন। রাষ্ট্রদূত তাদের বক্তব্য নথিভুক্ত করেন।

রাষ্ট্রদূত তার বক্তব্যে বলেন, প্রতিদিন বাংলাদেশ দূতাবাসে প্রায় ৮০০-১০০০ প্রবাসী বিভিন্ন রকম সমস্যা ও সেবা নিতে আসেন। এদের সবাইকে কাঙ্ক্ষিত সেবা দিতে আমরা দূতাবাসে এখন সান্ধ্যাকালীন শিফট চালু করেছি এবং দূতাবাসের জনবল সঙ্কট নিয়ে আমরা সরকারকে আবেদন জানিয়েছি। সঙ্কট দূর হলে আমরা আপনাদেরকে আরও দ্রুত সেবা দিতে পারব।

তিনি বলেন, অন্যান্য দূতাবাসের ন্যায় আমরা ২৪ ঘন্টা ‘হেলপ ডেস্ক’ চালু করতে যাচ্ছি যাতে সাপ্তাহিক ছুটির দিন বা রাতে প্রবাসীরা সমস্যায় পড়লে আমরা তাৎক্ষণিক ব্যবস্থা নিতে পারি।

তিনি আরো বলেন, এখানে যারা অবৈধ এবং একেবারে দেশে চলে যেতে চান অথবা এখানে থাকলে– বৈধ হয়ে থাকতে চান তাদের ব্যাপারে আমি বাহরাইনের রাজার সঙ্গে কথা বলেছি। তিনি সহযোগিতার প্রতিশ্রুতি দিয়েছেন।

তিনি প্রবাসীদের বাহরাইনের আইন কানুনের প্রতি শ্রদ্ধাশীল থেকে সকল অন্যায় ও অবৈধ, অনৈতিক কর্মকাণ্ড থেকে দূরে থাকার পরামর্শ দেন।

বাংলাদেশ সময়: ১৮২০ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa