ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

এভিয়াট্যুর

দেড় বছরেরও বেশি সময় পর অন-অ্যারাইভাল ভিসা চালু

বাংলানিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৭ ঘণ্টা, ডিসেম্বর ৪, ২০২১
দেড় বছরেরও বেশি সময় পর অন-অ্যারাইভাল ভিসা চালু ফাইল ছবি

ঢাকা: বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের (কোভিড-১৯) প্রাদুর্ভাব নিয়ন্ত্রণে গত বছরের ১৫ মার্চ থেকে বিদেশি নাগরিকদের জন্য বাংলাদেশ ভ্রমণে অন-অ্যারাইভাল ভিসা বন্ধ করে দেয় সরকার। বর্তমানে পরিস্থিতি অনেকটাই স্বাভাবিক হয়ে আসায় প্রায় দেড় বছরের বেশি সময় পর বিদেশিদের জন্য ফের চালু করা হয়েছে এই সুবিধা।

গত ১ ডিসেম্বর (বুধবার) এ সংক্রান্ত নির্দেশনা দিয়ে স্পেশাল ব্র্যাঞ্চের (এসবি) অতিরিক্ত মহাপুলিশ পরিদর্শকের কাছে স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে চিঠি দেওয়া হয়েছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষাসেবা বিভাগের উপ-সচিব তরফদার মাহমুদুর রহমান স্বাক্ষরিত ওই চিঠিতে চারটি ক্যাটাগরিতে অন-অ্যারাইভাল ভিসা চালুর নির্দেশ দেওয়া হয়েছে।

চিঠিতে উল্লেখ করা হয়, বিদ্যমান পরিস্থিতি বিবেচনা করে নিম্নোক্ত ক্যাটাগরির ব্যক্তিদের আগমনী (অন অ্যারাইভেল) ভিসা দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে-

১. বাংলাদেশি বংশোদ্ভূত বিদেশি নাগরিক এবং তাদের স্বামী/স্ত্রী/সন্তান।

২. কূটনৈতিক ও অফিসিয়াল পাসপোর্টধারী বিদেশি নাগরিক।

৩.  বিদেশি বিনিয়োগকারী ও ব্যবসায়ী এবং

৪. বাংলাদেশ সরকারের আমন্ত্রণে কোনো সরকারি সভা/সেমিনার/কনফারেন্স/অন্য কোনো ইভেন্টে অংশ নেওয়ার জন্য আসা বিদেশি নাগরিক।

চিঠিতে আরও উল্লেখ করা হয়েছে, প্রয়োজনবোধে বিশেষ বিবেচনায় সুরক্ষাসেবা বিভাগের পূর্বানুমতি নিয়ে নির্দিষ্ট কোনো ভ্রমণকারীকে অন-অ্যারাইভাল ভিসা দেওয়া যেতে পারে। তবে এ ক্ষেত্রে যাত্রীদের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় এবং স্বাস্থ্য অধিদপ্তরের নির্ধারিত কোভিড-১৯ প্রটোকল অনুসরণ করতে হবে।

উল্লেখ্য, করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ রোধে প্রথমে গত বছরের ১৫ মার্চ থেকে ৩১ মার্চ পর্যন্ত বাংলাদেশে সব ধরনের অন-অ্যারাইভাল ভিসা স্থগিত ঘোষণা করে সরকার। পরে সাধারণ ছুটির সঙ্গে তাল মিলিয়ে দফায় দফায় বাড়ে অন-অ্যারাইভাল ভিসা স্থগিতের মেয়াদও। পরে গত বছরের ১৬ জুন অনির্দিষ্টকালের জন্য স্থাগিত করা হয়েছিল অন-অ্যারাইভাল ভিসা।

বাংলাদেশ সময়: ১৮ ২৬ ঘণ্টা, ডিসেম্বর ৪, ২০২১
এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।