ঢাকা, শনিবার, ৭ কার্তিক ১৪২৮, ২৩ অক্টোবর ২০২১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৩

এভিয়াট্যুর

শুরু হচ্ছে বরিশাল-ঢাকা আকাশপথে বাংলাদেশ বিমানের ফ্লাইট

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫০ ঘণ্টা, মার্চ ২৫, ২০২১
শুরু হচ্ছে বরিশাল-ঢাকা আকাশপথে বাংলাদেশ বিমানের ফ্লাইট

বরিশাল: বরিশাল-ঢাকা আকাশপথে ৩২০০ টাকায় যাত্রীরা পাচ্ছেন বাংলাদেশ বিমানের টিকিট। সেই সঙ্গে ২৬ মার্চ থেকে শুরু হওয়ায় নতুন ও আধুনিক প্রযুক্তি নির্ভর ড্যাশ এইট কিউ-৪০০ প্লেনে সপ্তাহে সাত দিন ফ্লাইট থাকছে।

যার মধ্যে বৃহস্পতিবার বিকেলে এবং বাকী ছয় দিন সকালে থাকছে ফ্লাইট।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বরিশালের ব্যবস্থাপক সঞ্জয় কুমার কুন্ডু বাংলানিউজকে জানান, যাত্রীদের কথা বিবেচনা করেই নতুন প্লেনে বরিশাল-ঢাকা রুটে ফ্লাইট পরিচালনার কার্যক্রম শুরু হতে যাচ্ছে আগামী ২৬ মার্চ স্বাধীনতা দিবস থেকে। পাশাপাশি এবারে টিকিট পেতেও এবারে কোনো সমস্যা হবে না। বরিশাল অফিসের পাশাপাশি বরগুনা, মাদারীপুর জেলায় মোট ১৭টি ট্যাব এজেন্ট রয়েছে। এছাড়া অনলাইনে মোবাইল অ্যাপ ও কল সেন্টারের সহায়তায়ও যে কোনো জায়গা থেকে টিকিট কাটা যাবে।

তিনি জানান, এবারে বরিশাল-ঢাকা রুটের ফ্লাইটে যুক্ত হওয়া ড্যাশ এইট কিউ-৪০০ প্লেন বৈশিষ্টের মধ্যে অন্যতম হলো এর মাধ্যমে বর্তমান পরিস্থিতিতে সকল ধরণের অনাকাঙ্খিত পরিস্থিতি মোকাবেলায় ব্যাকটেরিয়া ও ভাইরাস ৯৯.৯৮% দুর করতে হেপা ফিলট্রেশন পদ্বতি। এছাড়া যাত্রীদের জন্য সকল কেবিন প্রতি তিন থেকে চার মিনিট পর বিশুদ্ধ বাতাসের মাধ্যমে পরিরোধন করার ব্যবস্থা থাকছে। এ প্লেনের জানালার আকার অনেক প্রশস্ত হওয়ার পাশাপাশি প্লেনের ক্যাপাসিটি টিটিএল-ক্যাপ ৭২ (ইকোনমি) প্রতিটি টিকিটের দাম ৩২০০ টাকা (ভ্যাটসহ) নির্ধারণ করা হয়েছে।

তিনি জানান, যাত্রীদের প্রাপ্যতা বিবেচনায় প্লেন চলাচলের সময়সীমা নির্ধারণ করা হয়েছে। যার মধ্যে বৃহস্পতিবার ঢাকা থেকে বিকেল সাড়ে ৩টায় এবং বরিশাল থেকে ঢাকা বিকেল ৪টা ৪০ মিনিটে প্লেন উড্ডয়ন করবে। এছাড়া বাকি ছয় দিন সকাল সাড়ে ৮টায় ঢাকা থেকে বরিশাল এবং বরিশাল থেকে ৯টা ৪০ মিনিটে ঢাকার উদ্দেশ্যে উড্ডয়ন করবে।

সঞ্জয় কুমার কুন্ডু জানান, এবারে স্খানীয় পর্যায়ের সকল ত্রুটি চিহ্ণিত করে তা নিরসন করে প্লেনের ফ্লাইট চালু করার উদ্যোগ নেওয়া হয়েছে। যার মধ্যে প্লেনের পুরাতন অফিসটি সদররোড থেকে সরিয়ে পুলিশ লাইন রোড এলাকায় নেওয়া হয়েছে। আবার আগের অফিসটি যেখানে চার তলায় ছিলো সেখানে যাত্রীদের কথা বিবেচনা করে এবারে নতুন অফিস দোতলায় রয়েছে অফিসের সামনে গাড়ি পার্কিং এর ব্যবস্থাও রয়েছে। এছাড়া যে কোন প্রয়োজনে তাৎক্ষণিক যোগাযোগ ব্যবস্থা চালু করার পাশাপাশি বিভিন্ন স্থান থেকে টিকিট প্রাপ্তির ব্যবস্থাও রাখা হয়েছে।

বরিশালের জেলা প্রশাসক জসীম উদ্দীন হায়দার বলেন, বর্তমান সরকারের উন্নয়নের অগ্রযাত্রায় প্রাধান্য পাচ্ছে পদ্মা সেতু, রেল লাইন স্থাপন, পায়রা সমুদ্র বন্দরসহ বেশ কয়েকটি মেগা প্রজেক্ট। এই প্রজেক্টগুলোর কার্যক্রম বর্তমানে বরিশাল ও এর পার্শবর্তী জেলাসমূহে চলমান রয়েছে। এরসাথে প্রাধান্য দিয়ে বরিশাল বিমান বন্দরে বিদ্যমান সক্ষমতা বৃদ্ধিসহ বিমানবন্দর সম্প্রসারণ, রাডার স্টেশন স্থাপন এবং বিমান বন্দর সংলগ্ন মহাসড়কটি চার লেনে রুপান্তরের জন্য সরকার প্রয়োজনীয় পদক্ষেপ নিয়েছেন। বরিশাল বিভাগের প্রবেশদ্বার বিবেচনায় বরিশাল জেলায় অন্যান্য এয়ারলাইন্সের পাশাপাশি বাংলাদেশ বিমানের সার্ভিসের যথেষ্ট প্রয়োজনীতা রয়েছে।

তিনি জানান, করোনা পরিস্থিতিতে ২০২০ সালের ২১ মার্চ বরিশাল থেকে ঢাকা রুটে প্লেন চলাচল পুরোপুরি বন্ধ হয়ে যায়। এরপর বরিশালের জেলা প্রশাসক হিসেবে আমি সরকারের এ সার্ভিসটি পুনরায় শুরু করতে উদ্যোগ নিয়েছি। আগামী ২৬ মার্চ স্বাধীনতা দিবসে বরিশাল-ঢাকা রুটে দীর্ঘ এক বছর পর প্লেনের ফ্লাইট চালু হচ্ছে। এয়ারলাইন্সগুলোর মধ্যে সুস্থ বাজার প্রতিযোগিতা বজায় রাখতে বাংলাদেশ বিমান এয়ারলাইন্স ব্যাপক ভূমিকা রাখবে।

বাংলাদেশ সময়: ১৪৫০ ঘণ্টা, মার্চ ২৫, ২০২১
এমএস/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa