ঢাকা, বুধবার, ৪ কার্তিক ১৪২৮, ২০ অক্টোবর ২০২১, ১২ রবিউল আউয়াল ১৪৪৩

এভিয়াট্যুর

যে সুবিধা থাকছে বিমানের আকাশতরী ও শ্বেতবলাকায়

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৮ ঘণ্টা, মার্চ ১৪, ২০২১
যে সুবিধা থাকছে বিমানের আকাশতরী ও শ্বেতবলাকায়

ঢাকা: বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের নতুন অত্যাধুনিক ড্যাশ ৮-৪০০ মডেলের প্লেন আকাশতরী ও শ্বেতবলাকায় থাকছে নানান সুবিধা। নতুন এই প্লেনগুলোতে সার্বক্ষণিক থাকবে ওয়াইফাই।

ফলে আকাশে উড়েও যাত্রীরা প্রিয়জনের সঙ্গে যোগাযোগ ও ব্যবসায়িক কাজ চালিয়ে যেতে পারবেন।  

বিমানের বহরে যুক্ত হওয়া ‘আকাশতরী’ ও ‘শ্বেতবলাকা’ রোববার (১৪ মার্চ) বেলা ১১টা ১০ মিনিটে গণভবন থেকে ভিডিও কনফারেন্সে আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  

বিমানের কর্মকর্তারা বলছেন, নতুন এই উড়োজাহাজে পরিবেশবান্ধব ও অধিক সুযোগ-সুবিধা সমৃদ্ধ এ উড়োজাহাজে রয়েছে হেপা (HEPA) ফিল্টার প্রযুক্তি। যা মাত্র ৪ মিনিটেই ব্যাকটেরিয়া, ভাইরাসসহ অন্য জীবাণু ধ্বংস করার মাধ্যমে উড়োজাহাজর অভ্যন্তরের বাতাস সম্পূর্ণ বিশুদ্ধ করে। ফলে ভ্রমণে পুরোপুরি স্বাস্থ্যসুরক্ষা পাবেন যাত্রীরা।  

এছাড়াও এই উড়োজাহাজে বেশি লেগস্পেস, এলইডি লাইটিং ও প্রশস্ত জানালা রয়েছে। ফলে ভ্রমণ হয়ে উঠবে অধিক আরামদায়ক ও আনন্দময়।  

৭৪ আসন বিশিষ্ট প্লেন দু’টি বাংলাদেশ ও কানাডা সরকারের মধ্যে জিটুজি ভিত্তিতে কেনা তিনটি উড়োজাহাজের মধ্যে দ্বিতীয় ও তৃতীয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজেই এই উড়োজাহাজ দু’টির নাম রাখেন ‘আকাশতরী’ ও ‘শ্বেতবলাকা’।  

কানাডার বিখ্যাত এয়ারক্রাফট নির্মাতা প্রতিষ্ঠান ডি হ্যাভিল্যান্ড নির্মিত অত্যাধুনিক ৭৪ আসন সম্বলিত নতুন ড্যাশ ৮-৪০০ উড়োজাহাজ। ড্যাশ-৮ প্লেনটি খুব ছোট রানওয়ে থেকে উড্ডয়নে সক্ষম ও স্বল্প খরচে নিরবচ্ছিন্ন ও মসৃণ উড্ডয়নের জন্য বিখ্যাত। এই মডেলের প্লেনগুলোতে কেবিন নয়েজ সাপ্রেশনের ব্যবস্থা রয়েছে।  

গত ২৪ ফেব্রুয়ারি ও ৫ মার্চ বিমানের বহরে যুক্ত হয় সর্বাধুনিক প্রযুক্তি সম্বলিত ড্যাশ ৮-৪০০ মডেলের ‘আকাশতরী’ ও ‘শ্বেতবলাকা’। এই দু’টি যুক্ত হওয়ার ফলে বিমানের প্লেনের সংখ্যা দাঁড়ালো ২১টি। যা বাংলাদেশের কোনো এয়ারলাইন্সের মধ্যে সর্বোচ্চ।  

বাংলাদেশ সময়: ১২১৫ ঘণ্টা, মার্চ ১৪, ২০২১
টিএম/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa