ঢাকা, মঙ্গলবার, ১০ কার্তিক ১৪২৮, ২৬ অক্টোবর ২০২১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৩

এভিয়াট্যুর

নতুন ৭ গন্তব্যে ফ্লাইট চালু করবে বিমান: প্রতিমন্ত্রী 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৬ ঘণ্টা, মার্চ ১৪, ২০২১
নতুন ৭ গন্তব্যে ফ্লাইট চালু করবে বিমান: প্রতিমন্ত্রী 

ঢাকা: বিমান বাংলাদেশ এয়ারলাইন্স নতুন ৭টি আন্তর্জাতিক গন্তব্যে ফ্লাইট চালু করবে বলে জানিয়েছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী।  

তিনি বলেন, টরেন্টো, নিউইয়র্ক, টোকিও, গুয়াংজু, মালে, কলম্বো ও চেন্নাইয়ে যাত্রীবাহী ফ্লাইট চালু প্রক্রিয়াধীন রয়েছে।

এসব গন্তব্যে ফ্লাইট চালু হলে বিমানের আয়ও বাড়বে।  

রোববার (১৪ মার্চ) বেলা ১১টায় হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে প্রধানমন্ত্রীর সঙ্গে ভিডিও কনফারেন্সে অংশ নিয়ে বিমানের 'আকাশতরী' ও 'শ্বেতবলাকা'র  উদ্বোধনী অনুষ্ঠানে একথা জানান তিনি।  

মো. মাহবুব আলী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিমান নিয়ে অনেক স্বপ্ন। বিমানের জন্য অনেক কিছু করেছেন তিনি। তার নেতৃত্বে বিমান এগিয়ে চলছে। প্রধানমন্ত্রী বিমানকে ১২টি নতুন উড়োজাহাজ কিনে দিয়েছেন। এখন নতুন রুট বাড়াতে হবে।  

অনুষ্ঠানে গণভবন থেকে ভিডিও কনফারেন্সে বিমানের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  

৭৪ আসন বিশিষ্ট প্লেন দুটি বাংলাদেশ ও কানাডা সরকারের মধ্যে জিটুজি ভিত্তিতে ক্রয় করা তিনটি উড়োজাহাজের মধ্যে দ্বিতীয় ও তৃতীয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজেই এই উড়োজাহাজ দুটির নাম রাখেন ‘‘আকাশতরী’’ ও "শ্বেতবলাকা"।  

কানাডার বিখ্যাত এয়ারক্রাফট নির্মাতা প্রতিষ্ঠান ডি হ্যাভিল্যান্ড নির্মিত অত্যাধুনিক ৭৪ আসন সম্বলিত নতুন ড্যাশ ৮-৪০০ উড়োজাহাজ। ড্যাশ-৮ বিমানটি খুব ছোট রানওয়ে থেকে উড্ডয়নে সক্ষম ও স্বল্প খরচে নিরবচ্ছিন্ন ও মসৃণ উড্ডয়নের জন্য বিখ্যাত। এই মডেলের বিমানগুলোতে কেবিন নয়েজ সাপ্রেশনের ব্যবস্থা রয়েছে।  

গত ২৪ ফেব্রুয়ারি ও ৫ মার্চ বিমানের বহরে যুক্ত হয় সর্বাধুনিক প্রযুক্তি সম্বলিত সম্পূর্ণ ড্যাশ ৮-৪০০ মডেলের “আকাশতরী” ও “শ্বেতবলাকা”। এই দুটি যুক্ত হওয়ার ফলে বিমানের প্লেনের সংখ্যা দাঁড়ালো ২১টি। যা বাংলাদেশের কোনো এয়ারলাইন্সের মধ্যে সর্বোচ্চ।  

বাংলাদেশ সময়: ১১৪৮ ঘণ্টা, মার্চ ১৪, ২০২১
টিএম/আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa