ঢাকা, রবিবার, ২৪ শ্রাবণ ১৪২৭, ০৯ আগস্ট ২০২০, ১৮ জিলহজ ১৪৪১

এভিয়াট্যুর

যুক্তরাজ্য ও কাতারে ফ্লাইট চলাচল শিগগিরই চালু হতে পারে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৪ ঘণ্টা, জুন ৯, ২০২০
যুক্তরাজ্য ও কাতারে ফ্লাইট চলাচল শিগগিরই চালু হতে পারে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি উড়োজাহাজ

ঢাকা: দিনক্ষণ ঠিক না হলেও ১৫ জুনের পর চালু হতে পারে কাতার ও যুক্তরাজ্যে ফ্লাইট চলাচল। এ দুই রুটে নিষেধাজ্ঞা তুলে নেওয়া হচ্ছে।

বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) সূত্র জানিয়েছে, আন্তর্জাতিক সিভিল অ্যাভিয়েশন অর্গানাইজেশনের (আইকাও) নির্দেশনা মেনে আন্তর্জাতিক রুটে ফ্লাইট চালুর প্রস্তুতি নিচ্ছে বেবিচক। প্রাথমিকভাবে কেবল যুক্তরাজ্য ও কাতারে ফ্লাইট পরিচালনার নিষেধাজ্ঞা তুলে নেওয়া হবে।

পর্যায়ক্রমে বাকি দেশগুলোর ক্ষেত্রেও তা উঠিয়ে নেওয়া হবে।

নিষেধাজ্ঞা উঠে গেলে আগামী সপ্তাহ থেকে ঢাকা থেকে যুক্তরাজ্যে সরাসরি ফ্লাইট চালাতে পারবে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। তবে কাতারে বাংলাদেশি যাত্রী প্রবেশে নিষেধাজ্ঞা থাকায় কেবল ট্রানজিট যাত্রী নিতে পারবে এয়ারলাইন্সগুলো।

করোনা ভাইরাসের ঝুঁকি থাকায় এ মুহূর্তে বাংলাদেশি এয়ারলাইন্সগুলোকে প্রবেশাধিকার দিতে আগ্রহী নয় সংযুক্ত আরব আমিরাত। তবে আরব আমিরাত চায়, দেশটির এয়ারলাইন্সগুলো বাংলাদেশ থেকে ট্রানজিট যাত্রী পরিবহন করুক; কিন্তু বাংলাদেশের জন্য নিষেধাজ্ঞা না ওঠানোয় তাদেরকে অনুমতি দিতে আগ্রহী নয় বেবিচক। ফলে সহসাই চালু হচ্ছে না এ রুট।

বেবিচকের সদস্য (ফ্লাইট স্ট্যান্ডার্ড অ্যান্ড রেগুলেশনস) গ্রুপ ক্যাপ্টেন চৌধুরী মো. জিয়াউল কবীর বাংলানিউজকে বলেন, ‘দিনক্ষণ এখনো চূড়ান্ত হয়নি। তবে আগামী সপ্তাহ নাগাদ যুক্তরাজ্য ও কাতারে ফ্লাইট চলাচলের যে নিষেধাজ্ঞা রয়েছে, তা উঠিয়ে নেওয়া হবে। এছাড়া, অন্য আন্তর্জাতিক রুটেও ফ্লাইট চালুর নিষেধাজ্ঞা উঠিয়ে নিতে আমরা কাজ করছি। ’

তিনি বলেন, ‘যেসব দেশ বাংলাদেশি এয়ারলাইন্সের ফ্লাইট চলাচলের অনুমতি দেবে না, সেসব দেশের এয়ারলাইন্সকে বাংলাদেশে ফ্লাই করার অনুমতি দেওয়া হবে না। ’

এ বিষয়ে শিগগিরই চূড়ান্ত সিদ্ধান্ত জানানো হবে বলেও জানান এ কর্মকর্তা।

প্রসঙ্গত, দেশে করোনা ভাইরাসের সংক্রমণ বাড়ায় গত ২১ মার্চ থেকে চীন ছাড়া অন্য আন্তর্জাতিক রুটে ফ্লাইট চলাচল বন্ধ করে দেয় বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ। ১৫ জুন পর্যন্ত এ নিষেধাজ্ঞা রয়েছে।

বাংলাদেশ সময়: ১৩২৪ ঘণ্টা, জুন ০৯, ২০২০
টিএম/এফএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa