ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

এভিয়াট্যুর

নভোএয়ারের কাণ্ডজ্ঞান! ঘোষণা ছাড়াই বন্ধ ইয়াঙ্গুন ফ্লাইট

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৩৯ ঘণ্টা, এপ্রিল ৩০, ২০১৭
নভোএয়ারের কাণ্ডজ্ঞান! ঘোষণা ছাড়াই বন্ধ ইয়াঙ্গুন ফ্লাইট

ঢাকা: আন্তর্জাতিক ফ্লাইট অপারেটরের তকমা হারাতে বসেছে নভোএয়ার। সম্প্রতি তাদের ইয়াঙ্গুন ফ্লাইট বন্ধ হয়ে গেছে কোনো ধরনের ঘোষণা ছাড়‍াই। দেশের বাইরে ধুকতে ধুকতে এখন কেবল অপারেশন টিকে আছে ঢাকা-কলকাতা রুটে। ঘোষণা দেওয়ার পরও ফ্লাইট নেই চট্টগ্রাম-কলকাতা রুটে। প্রতিদিন বিকেলে একটি ফ্লাইট কলকাতায় গিয়ে একই এয়ারক্র্যাফট ফিরে আসে ঢাকায়।

আন্তর্জাতিক রুটে ফ্লাইট পরিচালনায় এমন গড়িমসির কারণে বেসামরিক বিমান পরিবহন কর্তৃপক্ষ এরই মধ্যে নভোএয়ারের বেশ ক’টি আন্তর্জাতিক রুট পারমিট বাতিল করে দিয়েছে বলে জানিয়েছে সংশ্লিষ্ট সূত্র।    

ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, বর্তমানে ৪৯ আসনের ৩টি ইএমবি-১৪৫ জেট এবং ৬৮ আসনের ৩টি এটিআর-৭২ এয়ারক্র্যাফট দিয়ে ১টি আন্তর্জাতিক ও ৫টি অভ্যন্তরীণ রুটে মোট ২৪টি ফ্লাইট অপারেট করছে নভোএয়ার।

অত্যাধুনিক বোয়িং এর যুগে তাদের এসব এয়ারক্র্যাফট যেমন যাত্রী সমালোচনায় পড়ছে, তেমনি প্রশ্নের মুখে পড়ছে তাদের যাত্রী সেবা আর ইন ফ্লাইট সার্ভিস।

রোববার (৩০ এপ্রিল) দুপুরে টানা কয়েকবার চেষ্টা করে তবে হটলাইনে কাউকে পাওয়া গেলেও ফ্লাইট বিষয়ক তথ্য খুব একটা পাওয়া যায়নি।

২০১৩ সালে অভ্যন্তরীণ রুটে ঢাকা থেকে চট্টগ্রামে ফ্লাইট পরিচালনার মাধ্যমে যাত্রী পরিবহন শুরু করা নভোএয়ার ইয়াঙ্গুন রুট দিয়েই আন্তর্জাতিক আকাশসীমায় পা রাখে। তারপর ঢাকা ও চট্টগ্রাম থেকে কলকাতা রুটের সার্ভিস চালুর উদ্যোগ নেয়। কিন্তু পরে ইয়াঙ্গুনের পাশাপাশি চট্টগ্রাম-কলকাতা ফ্লাইটও বন্ধ হয়ে যায়।

বর্তমানে দেশের মধ্যে চট্টগ্রাম, কক্সবাজার, সিলেট, যশোর ও সৈয়দপুর রুটে ফ্লাইট চালু আছে নভোএয়ারের। ঢাকা-বরিশাল রুটে তাদের ফ্লাইট বন্ধ হয়ে গেছে ঘোষণা ছাড়াই। ঢাকা-সৈয়দপুর রুটের ফ্লাইটও বন্ধ হতে বসেছে। অলাভজনক রুটগুলোতে ফ্লাইট পরিচালনার ব্যাপারে এয়ারলাইনসটির পরিচালকদের মধ্যে দেখা দিয়েছে তীব্র মতবিরোধ।

কিন্তু আন্তর্জাতিক রুটে ফ্লাইট কমিয়ে দিলেও এয়ারলাইনসটির ওয়েবসাইটে ভব্যিষত আন্তর্জাতিক গন্তব্যের মানচিত্রে বেশ বাগাড়ম্বরই করা হয়েছে।

সৌদি আরবের জেদ্দা ও রিয়াদ, আরব আমিরাতের দুবাই, ওমানের মাসকাট, শ্রীলংকার কলম্বো, ভারতের গুয়াহাটি, চীনের গুয়াংঝু, থাইল্যান্ডের ব্যাংকক, মালয়েশিয়ার কুয়ালালামপুর, সিঙ্গাপুরের সিঙ্গাপুর সিটি ও  মালদ্বীপের মালেকে রাখা হয়েছে সম্ভাব্য ভবিষ্যত গন্তব্যের তালিকায়। তবে এ তালিকায় বন্ধ হয়ে যাওয়া ঢাকা-ইয়াঙ্গুন আর চট্টগ্রাম-কলকাতা রুটের নামই নেই।

এয়ারলাইনসটির এ হেন কর্মকাণ্ডে হতাশ ‍অনেক যাত্রীই বাংলানিউজে ফোন করে তাদের আক্ষেপের কথা জানিয়েছেন। ঘোষণা ছাড়াই ইয়াঙ্গুন ফ্লাইট বন্ধের ঘটনাকে অপেশাদার ও কাণ্ডজ্ঞানহীন আচরণ হিসেবেই চিহ্নিত করেছেন তারা।

বাংলাদেশ সময়: ১৪৩৫ ঘণ্টা, এপ্রিল ৩০, ২০১৭
জেডএম/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।