ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

এভিয়াট্যুর

ভারতে আকাশপথে অভ্যন্তরীণ রুটে যাত্রী বেড়েছে

এভিয়াট্যুর ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৯ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০১৭
ভারতে আকাশপথে অভ্যন্তরীণ রুটে যাত্রী বেড়েছে বাজেট এয়ারলাইন্স ইন্ডিগো

ঢাকা: ২০১৬ সালে ভারতে আকাশপথে অভ্যন্তরীণ রুটে রেকর্ড ১০ কোটি যাত্রী ভ্রমণ করেছেন। যা গত বছরের তুলনায় ২৩ শতাংশের বেশি বলে জানিয়েছে দেশটির ডিরেক্টরেট জেনারেল অব সিভিল এভিয়েশন (ডিজিসিএ)।

ডিজিসিএ জানায়, ২০১৫ সালে আকাশপথে ভ্রমণকারী যাত্রীর সংখ্যা ছিলো ৮ কোটি ১৯ লাখ। ২০১৬ সালে সে সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১০ কোটিতে।

ডিসেম্বরেই অন্তত এক কোটি যাত্রী ভ্রমণ করেছেন।  

মুনাফা ধরে রাখা ও যাত্রী টানতে এয়ারলাইন্সগুলোর ভাড়া কমানোর প্রতিযোগিতা যাত্রীদের এ পথে টানছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

এদিকে ২.৬ শতাংশ মার্কেট শেয়ার বৃদ্ধির মাধ্যমে আকাশপথে আধিপত্য ধরে রেখেছে বাজেট এয়ারলাইন্স ইন্ডিগো। তাদের মার্কেট শেয়ার বৃদ্ধি পেয়ে দাঁড়িয়েছে ৩৯.৩ শতাংশ।

ডিজিসিএ’র জরিপে দেখা ‍যায়, ২০১৬ সালে প্রায় ৬৪ শতাংশ ভ্রমণকারীর পছন্দের তালিকায় ছিলো ইন্ডিগো, স্পাইসজেট, গো-এয়ার’র মতো বাজেট এয়ারলাইন্স।

অন্যদিকে অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক রুটে ফ্লাইট পরিচালনাকারী এয়ার ইন্ডিয়া, জেট এয়ারওয়েজ এবং গো-এয়ার’র প্যাসেঞ্জার শেয়ার গত বছরের তুলনায় কমেছে।

সিভিল এভিয়েশন সেক্রেটারি আর এন চৌবে ভারতীয় একটি সংবাদমাধ্যমকে বলেছেন, ২০২২ সাল নাগাদ অভ্যন্তরীণ রুটে ৩০ কোটি টিকিট বিক্রির আশা করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৬৫৮ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০১৭
জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।