ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

এভিয়াট্যুর

৮০০ কোটি টাকা বিনিয়োগ করবে রিজেন্ট এয়ারওয়েজ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮০৪ ঘণ্টা, নভেম্বর ১২, ২০১৬
৮০০ কোটি টাকা বিনিয়োগ করবে রিজেন্ট এয়ারওয়েজ ছবি: সুমন শেখ-বাংলানিউজটোয়েন্টিফোর.কম

আকাশ পথে যাত্রী সেবার মানোন্নয়ন ও সম্প্রসারণের উদ্যোগ নিয়েছে বেসরকারি বিমান পরিচালন সংস্থা রিজেন্ট এয়ারওয়েজ। এ লক্ষ্যে আসছে বছরে প্রায় ৮০০ কোটি টাকা বিনিয়োগের পরিকল্পনার কথা জানিয়েছেন সংশ্লিষ্টরা।

ঢাকা: আকাশ পথে যাত্রী সেবার মানোন্নয়ন ও সম্প্রসারণের উদ্যোগ নিয়েছে বেসরকারি বিমান পরিচালন সংস্থা রিজেন্ট এয়ারওয়েজ। এ লক্ষ্যে আসছে বছরে প্রায় ৮০০ কোটি টাকা বিনিয়োগের পরিকল্পনার কথা জানিয়েছেন সংশ্লিষ্টরা।

শনিবার (১২ নভেম্বর) রাজধানীর রাওয়া কনভেনশন সেন্টারে দুপুরে ‘রিজেন্ট এয়ারওয়েজের ষষ্ঠ প্রতিষ্ঠাবার্ষিকী’ উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে এ কথা জানানো হয়।
 
অনুষ্ঠানো জানানো হয়, নতুন সম্প্রসারণ কর্মসূচির আওতায় এক বছরের মধ্যে প্রতিষ্ঠানটির বহরে অত্যাধুনিক আরও ৪টি প্লেন যুক্ত হবে।

যাত্রা শুরু হবে আরও ছয়টি নতুন আন্তর্জাতিক রুটে। এজন্য আরও ৮০০ কোটি টাকা বিনিয়োগ হবে।

নতুন প্লেনগুলোর মধ্যে থাকছে ১৮৩ আসনের একটি বোয়িং ৭৩৭-৮০০,১৬৫ আসনের দু’টি বোয়িং ৭৩৭-৮০০, ২৬৫ আসনের একটি বোয়িং ৭৭৭-২০০।

২০১০ সাললের ১০ নভেম্বর যাত্রা শুরুর পর এ পর্যন্ত আন্তর্জাতিক ও অভ্যন্তরীণ রুটে ২০ লাখের বেশি যাত্রী পরিবহন করেছে হাবিব গ্রুপের অঙ্গপ্রতিষ্ঠান রিজেন্ট এয়ারওয়েজ।

কর্মকর্তারা বলছেন, আগামী মাসের শেষ নাগাদ ঢাকা-কাঠম‍ান্ডু-ঢাকা রুটে ফ্লাইট চালু করবে রিজেন্ট। ভবিষ্যতে দোহা, জাকার্তা, মালে, গোয়াংজু,কলম্বো ও মালেতে ফ্লাইট চালু করার পরিকল্পনা রয়েছে।

‘বর্তমানে সপ্তাহে প্রতিদিন সিঙ্গাপুর, মাস্কট, কুয়ালালামপুর, কলকাতা ফ্লাইট চালাচ্ছে রিজেন্ট। এছাড়া সপ্তাপে চারদিন ব্যাংকক রুটে যাত্রী পরিবহন করা হচ্ছে,’ বলেন তারা।

রিজেন্ট এয়ারওয়েজের চেয়ারম্যান ইয়াসিন আলী বলেন, এয়ারলাইন্স শিল্প বৈদেশিক মুদ্রা আয়ের একটি বড় উৎস হতে পারে। এখান থেকে বছরে ১৫ মিলিয়ন ডলার আয় করা সম্ভব। এ জন্যে সরকারি পৃষ্ঠপোষকতা জরুরি।

‘সরকারের উচ্চ মূল্যের জ্বালানি, চড়া ল্যান্ডিং টার্জ ও সার চার্জ কমানোরবিষয়ে গুরুত্ব দেওয়া উচিৎ। ’

রিজেন্টের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) এম ফজলে আকবর বলেন,মানুষের উপার্জন স্তর বেড়ে যাওয়ার কারণে প্লেন ভ্রমণ মধ্যম আয়ের মানুষের হাতের নাগালে চলে এসেছে। দিনদিন বাড়ছে যাত্রী সংখ্যাও।

‘বিশ্বমানের এয়ারওয়েজ হিসেবে স্বীকৃতি পাওয়ার লক্ষ্যে রিজেন্ট এ সম্প্রসারণ পরিকল্পনা হাতে নিয়েছে। ’

অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, র‌্যাবের মহাপরিচালক (ডিজি) বেনজীর আহমেদ, রিজেন্ট এয়ারওয়েজের উপ-ব্যবস্থাপনা পরিচালক সালমান হাবিব, পরিচালক তানজিলা আলী প্রমুখ উপস্থিত ছিলেন।

প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে  ১১জন ট্রাভেল এজেন্টকে যাত্রী সেবার স্বীকৃতি হিসেবে সম্মাননা দেয় রিজেন্ট।

বাংলাদেশ সময়: ১৪০১ ঘণ্টা, নভেম্বর ১২, ২০১৬
ইউএম/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।