ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

এভিয়াট্যুর

আন্তর্জাতিক রুটে উড়লো ইউএস-বাংলার ফ্লাইট

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪১ ঘণ্টা, মে ১৫, ২০১৬
আন্তর্জাতিক রুটে উড়লো ইউএস-বাংলার ফ্লাইট  ছবি: জিএম মুজিবুর-বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: আন্তর্জাতিক রুটে ডানা মেললো ‘২০১৫ সালের বেস্ট ডমেস্টিক এয়ারলাইন্স’ পুরস্কার পাওয়া বেসরকারি উড়োজাহ‍াজ সংস্থা ইউএস-বাংলা।

৭৬জন যাত্রী নিয়ে রোববার (১৫ মে) বিকেল ৩টায় বহুল কাঙ্ক্ষিত প্রথম আন্তর্জাতিক ফ্লাইটটি হিমালয় কন্যা নেপালের উদ্দেশ্যে ঢাকা ছেড়ে যায়।

কাঠমান্ডু ত্রিভূবন আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছাবে স্থানীয় সময় বিকেল সাড়ে ৪টায়। এর আগে ফ্লাইটের উদ্বোধন করেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন।

দুপুরে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের ভিভিআইপি টার্মিনালে ফ্লাইটের এক উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে সূচনা বক্তব্য দেন ইউএস-বাংলা এয়ারলাইন্সের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মোহাম্মদ আবদুল্লাহ আল মামুন।

এ সময় বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব এস এম গোলাম ফারুক, সিভিল এভিয়েশন কর্তৃপক্ষের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এহসানুল গনি চৌধুরী, ঢাকায় নিযুক্ত কানাডিয়ান হাইকমিশনার বেনিয়েট পিয়েরি লারামি প্রমুখ উপস্থিত ছিলেন।

সাশ্রয়ী ভাড়ায় ঢাকা-কাঠমান্ডু রুটে যাত্রী পরিবহন করছে ইউএস-বাংলা। উদ্বোধন উপলক্ষে সারসার্জ ও ট্যাক্সসহ রিটার্ন টিকিট বিক্রি হচ্ছে ১৩ হাজার ৯৯৯ টাকায়, ওয়ানওয়ের জন্যে খরচ পড়বে ৯ হাজার ৯৯৯ টাকা।

তবে রেগুলার রিটার্ন টিকিট পাওয়া যাবে ১৭ ও ১৫ হাজার ট‍াকায়।

এছাড়া বাংলাদেশে পড়তে আসা উল্লেখযোগ্য সংখ্যক নেপালি শিক্ষার্থীর জন্য ইউএস-বাংলায় সাশ্রয়ী প্যাকেজের ব্যবস্থা থাকবে বলেও জানায় কর্তৃপক্ষ।

প্রাথমিকভাবে সপ্তাহে তিনদিন অর্থাৎ রোব, মঙ্গল ও বৃহস্পতিবারে হিমালয় কন্যা নেপালে যাত্রী পরিবহন করবে ইউএস-বাংলা। ঢাকা থেকে বিকেল ৩টায় আর কাঠমান্ডু থেকে বিকেল ৫ টা ১০ মিনিটে আকাশে উড়বে ফ্লাইটটি।

কাঠমান্ডুর পর পর্যায়ক্রমে চালু হবে ভুটানের পারো, ভারতের কলকাতা, মালয়েশিয়ার কুয়ালালামপুর, সিঙ্গাপুর, থাইল্যান্ডের ব্যাংকক, ওমানের মাস্কাট, কাতারের দোহা, আরব আমিরাতের দুবাই, সৌদি আরবের জেদ্দা এবং চীন ফ্লাইট।

এয়ারলাইন্স সূত্র জানিয়েছে, কানাডার বোমবারভিয়ার কোম্পানির তৈরি ড্যাশ-৮ কিউ৪০০ সিরিজের এয়ারক্র্যাফট দিয়ে চালু হচ্ছে ঢাকা-কাঠমান্ডু ফ্লাইট। দ্রুতই নতুন প্রজন্মের এয়ারক্র্যাফট বোয়িং ৭৩৭-৮০০ যোগ হবে ইউএস-বাংলার বহরে।

বছর দুই ধরে ধরে বেশ সুনামের সঙ্গেই অভ্যন্তরীণ রুটে ফ্লাইট পরিচালনা করছে ইউএস-বাংলা। নিখুঁত শিডিউল, দক্ষ ব্যবস্থাপনা, আন্তরিক যাত্রীসেবা, সাশ্রয়ী ভাড়া ইত্যাদি কারণে অভ্যন্তরীণ রুটে এখন ইউএস-বাংলাই প্রথম পছন্দ যাত্রীদের।

আন্তর্জাতিক রুটেও দেশের ব্যবসাসফল এই বেসরকারি এয়ারলাইন্সটি সুনাম কুড়াবে বলে মনে করছেন এভিয়েশন বিশেষজ্ঞরা।

বর্তমানে অভ্যন্তরীণ রুটে ঢাকা থেকে চট্টগ্রাম, কক্সবাজার, সিলেট, বরিশাল, যশোর, রাজশাহী ও সৈয়দপুরে ফ্লাইট পরিচালনা করছে ইউএস-বাংলা।

বাংলাদেশ সময়: ১৪৩৬ ঘণ্টা, মে ১৪, ২০১৬
এমএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।