ঢাকা, রবিবার, ২১ অগ্রহায়ণ ১৪২৮, ০৫ ডিসেম্বর ২০২১, ০০ জমাদিউল আউয়াল ১৪৪৩

এভিয়াট্যুর

ইউনাইটেডের এওসি নবায়ন না করার কার্যক্রমে স্থগিতাদেশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৭ ঘণ্টা, জুন ২৯, ২০১৪
ইউনাইটেডের এওসি নবায়ন না করার কার্যক্রমে স্থগিতাদেশ

ঢাকা: ইউনাইটেড এয়ারওয়েজ (বিডি) লিমিটেডের সর্বশেষ এয়ার অপারেটর সার্টিফিকেশন (এওসি) নবায়ন কার্যক্রম ও  বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) কাছে ৭৭ কোটি টাকা পাওনা পরিশোধের বিষয়ে হাইকোর্ট স্থগিতাদেশ দিয়েছেন।  

রোববার হাইকোর্টের বিচারপতি কাজী রেজা-উল হক ও মো. আকরাম হোসেনের বেঞ্চ এই আদেশ দেন।



ইউনাইটেডের এওসি’র মেয়াদের শেষ সময়সীমা ছিল রোববার (২৯ জুন)। এই সময়ের মধ্যে তাদের এওসি নবায়ন না হলে বেবিচকের শর্তের কারণে ছাড়পত্র পাওয়া কঠিন ছিল। এ অবস্থায় ইউনাইডেট এয়ার কর্তৃপক্ষ আদালতের দ্বারস্থ হয়ে পুরো কার্যক্রমের ওপর স্থগিতাদেশ নিয়ে আসে।

বিভিন্ন  সময়ে বেবিচক এয়ারলাইন্সটির কাছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) কাছে পাওনা ৮৪ কোটি টাকা দিতে না পারায় তাদের ওপর এয়ার অপারেটর সার্টিফিকেশন (এওসি) স্থগিতের খড়গ নেমে এসেছিল।  

পরবর্তীতে বেবিচকের কাছে এক কোটি টাকা নগদ পরিশোধ ও আরো চার কোটি টাকা দ্রুততম সময়ে পরিশোধের অঙ্গীকারের বিনিময়ে এওসি পায় তারা। প্রথমে এক সপ্তাহের জন্য এওসি দেয় বেবিচক। পরবর্তীতে তিন মাসের জন্য এওসি মেলে ইউনাইটেডের।  

সাধারণত এক বছরের জন্য বেবিচক এওসি দিয়ে থাকে। কিন্তু ইউনাইটেড এয়ারওয়েজ প্রায় এক বছর ধরে অ্যারোনটিক্যাল ও নন-অ্যারোনটিক্যাল চার্জ না দেওয়ায় বেবিচক তাদের মাত্র তিনমাসের জন্য এওসি প্রদান করে। এটি ছাড়া একি এয়ারলাইন্স আর ফ্লাইট পরিচালনা করতে পারে না।   
 
বাংলাদেশ সময়: ১৮৪৭ ঘণ্টা, জুন ২৯, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa