ঢাকা, বুধবার, ৪ কার্তিক ১৪২৮, ২০ অক্টোবর ২০২১, ১২ রবিউল আউয়াল ১৪৪৩

এভিয়াট্যুর

নতুনকে বরণ ও পুরাতনকে বিদায় দিচ্ছে বিমান

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০১৪
নতুনকে বরণ ও পুরাতনকে বিদায় দিচ্ছে বিমান

ঢাকা: নতুনকে বরণ ও পুরাতনকে বিদায় জানাতে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানের আয়োজন করেছে মঙ্গলবার। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ অনুষ্ঠানের মধ্যমনি।



অনুষ্ঠানে এয়ালাইন্সের বহরে সদ্য যোগ হওয়া বোয়িং ৭৭৭-৩০০ ইআর (রাঙা প্রভাত) এর আনুষ্ঠানিক উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একই সঙ্গে বিদায় জানাবেন রাষ্ট্রীয় পতাকাবাহী এয়ারলাইন্সের বহরের সবচেয়ে পুরাতন উড়োজাহাজ ডিসি-১০ কে।

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের ভিভিআইপি ৠাম্পে আয়োজিত এক অনুষ্ঠানে প্রথমে বিদায় জানানো হবে ডিসি-১০কে। এরপর বরণ করে নেওয়া হবে যুক্তরাষ্ট্রের উড়োজাহাজ নির্মাতা কোম্পানি বোয়িংয়ের ৭৭৭-৩০০ ইআর উড়োজাহাজটি। গত শুক্রবার ঢাকায় পৌঁছায় রাঙা প্রভাত। এ নিয়ে বিমানের বহরে বোয়িং ৭৭৭-৩০০ ইআর উড়োজাহাজের সংখ্যা দাঁড়ালো তিন-এ।

বিমানের ডিসি-১০ শেষ ফ্লাইট পরিচালিত হবে আগামী ২০ ফেব্রুয়ারি। ওইদিন ডিসি-১০ বার্মিংহামের উদ্দেশ্যে ঢাকা ছাড়বে। উড়োজাহাজটি বিমানের বহরে যুক্ত হয় ১৯৮৯ সালে।   
 
এর আগে ২০১১ সালে ‘পালকি’ ও ‘অরুণ আলো’ নামে বিমানের প্রথম ও দ্বিতীয় বোয়িং ৭৭৭-৩০০ ইআর এয়ারলাইন্সের বহরে যুক্ত হয়।

নতুন প্রজন্মের ১০টি উড়োজাহাজ সংগ্রহের জন্য বিমান ২০০৮ সালে বোয়িং কোম্পানির সঙ্গে চুক্তি স্বাক্ষর করে। চুক্তির আওতায় চারটি সুপরিসর উড়োজাহাজ বোয়িং ৭৭৭-৩০০ ইআর, দুটি বোয়িং ৭৩৭ এবং চারটি বোয়িং ৭৮৭ ড্রিমলাইনার পর্যায়ক্রমে বিমানের বহরে যুক্ত হবে। সর্বশেষ ড্রিমলাইনারটি বিমানের বহরে যুক্ত হবে ২০১৭ অথবা ২০১৯ সালের যেকোনো সময়।   

বাংলাদেশ সময়: ২০০০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০১৪  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa