ঢাকা, শুক্রবার, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৪ মে ২০২৪, ১৫ জিলকদ ১৪৪৫

এভিয়াট্যুর

২০২৪ এর মার্চে চালু হবে বিমানের ঢাকা-রোম ফ্লাইট

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৩ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০২৩
২০২৪ এর মার্চে চালু হবে বিমানের ঢাকা-রোম ফ্লাইট

ঢাকা: ২০০৯ সালে বন্ধ হয়ে যাওয়ার ১৫ বছর পর ২০২৪ সালের মার্চ মাসে ফের ঢাকা-রোম ফ্লাইট চালু হবে বলে জানিয়েছেন বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী কর্মকর্তা  (সিইও) শফিউল আজিম।

বৃহস্পতিবার (২২ ডিসেম্বর) হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর এলাকায় বিমানের ট্রেনিং সেন্টারে অ্যাভিয়েশন অ্যান্ড ট্যুরিজম জার্নালিস্ট ফোরাম অব বাংলাদেশের ফ্ল্যাগশিপ অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

শফিউল আজিম বলেন, আগামী বছরের মার্চের মধ্যে ঢাকা থেকে ইতালির রোমে ফ্লাইট চালু করা হবে। এ বিষয়ে কাজ চলছে। এরই মধ্যে চালু করা হয়েছে ঢাকা-চেন্নাই, ঢাকা-গুয়াংজু ও ঢাকা-নারিতা রুটের ফ্লাইট। আগামীতে আন্তর্জাতিক আরও নতুন রুটে চলবে বিমানের ফ্লাইট।

তিনি আরও জানান, বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার ডি হাসের দেওয়া নতুন মডেলের বোয়িং কেনার প্রস্তাবনা বিমানের জন্য কী পরিমাণ লাভজনক হবে সে বিষয়েও পর্যালোচনা চলছে।

তিনি বলেন, গ্রাউন্ড হ্যান্ডলিংয়ের জন্য এরই মধ্যে ৭০০ কোটি টাকার উপকরণ কেনা হয়েছে এবং আরও ৩০০ কোটি টাকার কেনার প্রক্রিয়া চলছে। তাছাড়া হযরত শাহজালাল বিমানবন্দরের তৃতীয় টার্মিনালের গ্রাউন্ড হ্যান্ডলিং পরিচালনায় সব ধরনের প্রস্তুতি নেওয়া হচ্ছে। পাইলটদের ট্রেনিং দেওয়ার জন্য নিজস্বভাবে ইন্সটিটিউট করার পরিকল্পনা নিয়ে কাজ চলছে। এখানে অন্য দেশের পাইলটরাও ট্রেনিং নিতে পারবেন।

এটিজেএফবি ডায়ালগ অনুষ্ঠানে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের পরিচালক (মার্কেটিং) মোহাম্মদ সালাহউদ্দিন বলেন, রোমে বিমানের ফ্লাইট ২০০৯ সালের পর বন্ধ করেছিলাম। এখন আবার চালু করা হবে। এ জন্য জেনারেল সেলস এজেন্ট (জিএসএ) নিয়োগ করা আছে, গ্রাউন্ড হ্যান্ডলিং ফাইনাল করা আছে। আমরা রোমে সরাসরি অথবা কোনো দেশকে ভায়া করতে পারি। আমরা এ নিয়ে স্টাডি করছি। যদি সরাসরি ফ্লাইট রোমে যায়, তাহলে ৯-১০ ঘণ্টা লাগবে। সেক্ষেত্রে কুয়েত অথবা দুবাই (সংযুক্ত আরব আমিরাত) ট্রানজিট হতে পারে।

বাংলাদেশ সময়: ১৯৩১ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০২৩
এমকে/এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।