ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

এভিয়াট্যুর

তৃতীয় টার্মিনাল থেকে উড়লো প্রথম বিমান

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৮ ঘণ্টা, অক্টোবর ৫, ২০২৩
তৃতীয় টার্মিনাল থেকে উড়লো প্রথম বিমান ছবি সূত্র: রয়্যাল বেঙ্গল এভিয়েশন

ঢাকা: রাজধানীর হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের তৃতীয় টার্মিনাল উদ্বোধন হবে আগামী শনিবার। এ টার্মিনালের একাংশে ইতোমধ্যে পরীক্ষামূলকভাবে দুটি ফ্লাইট পরিচালনা করছে বিমানবন্দর কর্তৃপক্ষ।

পরীক্ষামূলক অংশ হিসেবে টার্মিনাল-৩ এর পার্কিং বে’ থেকে প্রথমবারের মতো ফ্লাইটে যাত্রী তুলেছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ফ্লাইট।  

খোঁজ নিয়ে জানা গেছে, গত সোমবার (২ অক্টোবর) বিমানের ঢাকা থেকে কাঠমান্ডু রুটের ফ্লাইটটি (বিজি-৩৭১) প্রথমবারের মতো তৃতীয় টার্মিনালের হাই-স্পিডি ট্যাক্সিওয়ে দিয়ে পার্কিং বে’তে প্রবেশ করে। পার্কিং বে’তে অবস্থানের পর তৃতীয় টার্মিনালের বোর্ডিং ব্রিজ দিয়ে ফ্লাইটে ওঠেন কাঠমান্ডুর যাত্রীরা। ফ্লাইটটি বিমানের বোয়িং-৭৩৭ মডেলের ‘ময়ূরপঙ্খী’ নামের একটি এয়ারক্রাফট নিয়ে পরিচালিত হচ্ছিল।

বৃহস্পতিবার (৫ অক্টোবর) ফের টার্মিনাল-৩ ব্যবহার করেছে বিমানের ঢাকা-কাঠমান্ডু রুটের আরেকটি ফ্লাইট।

এ বিষয়ে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের নির্বাহী পরিচালক গ্রুপ ক্যাপ্টেন কামরুল ইসলাম বলেন, আমরা পরীক্ষামূলকভাবে তৃতীয় টার্মিনালের বে এবং বোর্ডিং ব্রিজ ব্যবহার করেছি। তবে ইমিগ্রেশনসহ যাত্রীদের ফ্লাইটে ওঠার আগে সব ধরনের কার্যক্রম টার্মিনাল-২’তেই সম্পন্ন করা হয়। পরে যাত্রীদের নিয়ে ফ্লাইটটি নির্ধারিত রানওয়ে দিয়ে কাঠমান্ডুর উদ্দেশে উড্ডয়ন করে। বৃহস্পতিবার কাঠমান্ডু ফ্লাইটটিও একই প্রক্রিয়ায় সফলভাবে উড্ডয়ন করেছে।

বাংলাদেশ সময়: ১৮০৫ ঘণ্টা, অক্টোবর ০৫, ২০২৩
এমকে/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।