ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

এভিয়াট্যুর

এভিয়েশনের জন্য ভিসা পদ্ধতি সহজ করা উচিত: প্রতিমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৯ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০২৩
এভিয়েশনের জন্য ভিসা পদ্ধতি সহজ করা উচিত: প্রতিমন্ত্রী ছবি: জিএম মুজিবুর

ঢাকা: বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী বলেছেন, আমাদের এভিয়েশনের জন্য ভিসা পদ্ধতি সহজ করা উচিত। আজকে সৌদি আরব ভিসা দিয়ে দিচ্ছে সহজেই।

তারা আলোচনা করছে ভিসা ছাড়া কীভাবে পর্যটকদের বিনোদন দেওয়া যায়।

এই উদাহরণের কারণে হিসেবে তিনি বলেন, এরা (সৌদি আরব) আমাদের চেয়ে অনেক রক্ষণশীল। আমরা অনেক এগিয়েছি স্বাধীনতার পরে। তাই এ বিষয়ে আমাদের আরও এগিয়ে আসতে হবে। আমি মরিশাস গিয়েছি, সেখানে কিছু নাই। কিন্তু, আমাদের দেশে সব কিছু আছে।

শনিবার (৩০ সেপ্টেম্বর) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক কনভেনশন সেন্টারে এভিয়েশন অ্যান্ড ট্যুরিজম জার্নালিস্ট ফোরাম অব বাংলাদেশ (এটিজেএফবি) আয়োজিত ‘পর্যটন উন্নয়ন ও বিকাশে মিডিয়ার ভূমিকা’ শীর্ষক এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ট্যুরিস্টদের আইনশৃঙ্খলা নিয়ে উদ্বিগ্ন না হওয়ার আহ্বান জানিয়ে মন্ত্রী বলেন, দেশের বিমান হাইজ্যাকের একটা ঘটনা আমরা জানি। সে সময়ে রটনা উঠলো ব্যোম্ব আছে, রিভলবার আছে বিমানে। আমি সেদিন রাতে প্রধানমন্ত্রীর সামনে বসে ছিলাম। আইএটিএর লোক আসল, থ্রেট করল এয়ারপোর্ট বন্ধ করে দিবে। সেটাও আমরা মোকাবিলা করেছি। দিল্লীতে যখন একই ঘটনা ঘটল, সারাবিশ্ব দেখেছে। আমি দোষারোপ করছি না, কিন্তু যা হয়েছে তাই বলেছি। আইনশৃঙ্খলা পরিস্থিতি এখন অনেক ভালো। রাত ২টার সময় কক্সবাজারে আমি নিজে পরিবার নিয়ে গিয়েছি।

দেশে পর্যটকের অভাব নেই জানিয়ে মন্ত্রী বলেন, দেশে পর্যটকের কোনো অভাব নাই। ধারণক্ষমতারও বেশি। এখন আমাদের দরকার বিদেশি পর্যটক আকর্ষণ করা। পৃথিবীর বিভিন্ন দেশের উদাহরণ দিয়ে মন্ত্রী বলেন, আমরাও অনুভব করি, আমাদের বিদেশি পর্যটক দরকার। আমাদের পর্যটন করপোরেশনের যে মোটেলগুলা ৫০ বছর আগে করা, আপনি চিন্তা করেন কতটুকু রুচিশীল এই সময়ে। কিন্তু, আমরা পরিচালনাও করেছি, সরকারকে কোটি, কোটি টাকা ট্যাক্স দিচ্ছি।

তিনি আরও বলেন, এ বিষয়ে সবচেয়ে বড় ভূমিকা রাখতে পারেন সাংবাদিকরা। আমি বারবার বলি, সাংবাদিকদের আরও বেশি সম্পৃক্ত করতে হবে। সাংবাদিকদেরও বলবো, আমাদের শত ভুল থাকবে, সেই ভুলের জন্য এমন কিছু লিখবেন না, যাতে রাষ্ট্র ছোট হয়। আমাদের একদম তৈরি বাগান, আমাদের পর্যটনের অনেক কিছু আছে।

সেমিনারে সম্মানিত অতিথির বক্তব্যে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) চেয়ারম্যান এয়ারভাইস মার্শাল মো. মুফিদুর রহমান বলেন, আসলেই আমাদের দেশে ট্যুরিজমের অনেক অনেক কিছু আছে। আমাদের সৌন্দর্য আছে, সব আছে। কিন্তু, আমাদের ট্যুরিজম সেক্টর সেভাবে প্রসারিত হয়নি। সিঙ্গাপুর একটা ছোট দেশ, কিন্তু তারা পর্যন্ত পর্যটন নিয়ে কাজ করছে। ইন্দোনেশিয়া থেকে দ্বীপ ভাড়া নিয়ে তারা রিসোর্ট করেছে। তাই আশা করছি এ বিষয়ে আমাদের ট্যুরিজম বোর্ড উদ্যোগ নেবে।

বিশেষ অতিথির বক্তব্যে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব মোকাম্মেল হোসেন বলেন, এবারের বিশ্ব পর্যটন দিবসে মিডিয়ার যে ভূমিকা, আমি বলব অসাধারণ। শুধু ঢাকা নয়, বরং সারাদেশেই মিডিয়া এই ভূমিকা পালন করেছে৷ আমরা পর্যটন নিয়ে মহাপরিকল্পনা প্রায় চূড়ান্ত করে এনেছি। খুব শিগগির আমাদের মন্ত্রী মহোদয় প্রধানমন্ত্রীর থেকে সেটি অনুমোদন নিয়ে নিলে সেটি আমরা প্রকাশ করব৷ অনেক সীমাবদ্ধতা রয়েছে, কিন্তু যদি আমাদের মিডিয়া দুই পা এগিয়ে আসে তাহলে কিন্তু এগুলো সহজে সমাধান হয়ে যাবে। একটা সমন্বয়হীনতার অভাব ছিল, সামনে আর সেটি থাকবে না।

এটিজেএফবি’র সভাপতি তানজিম আনোয়ারের সঞ্চালনায় সেমিনারে আরও বক্তব্য দেন বাংলাদেশ মনিটর পত্রিকার সম্পাদক ও এভিয়েশন বিশেষজ্ঞ কাজী ওয়াহিদুল আলম, অ্যাসোসিয়েশন অব ট্রাভেল এজেন্টস অব বাংলাদেশ (আটাব) মহাসচিব আব্দুস সালাম আরেফ, ট্যুর অপারেটর অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (টোয়াব) সভাপতি শিবলুল আজিম কোরেশী প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৯৪৭ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০২৩
এমকে/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।