ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

এভিয়াট্যুর

শাহজালালে একদিনে ২ উড়োজাহাজে পাখির ধাক্কা, অল্পের জন্য রক্ষা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৫৩ ঘণ্টা, আগস্ট ১৩, ২০২৩
শাহজালালে একদিনে ২ উড়োজাহাজে পাখির ধাক্কা, অল্পের জন্য রক্ষা

ঢাকা: ঢাকায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে উড্ডয়নের সময় পাখির সংঘর্ষের ঘটনায় দুটি উড়োজাহাজ ক্ষতিগ্রস্ত হয়েছে।

বিমানের একটি সূত্রে জানা গেছে, শনিবার (১২ আগস্ট) দুপুর সোয়া ১২টার দিকে এ ঘটনা ঘটে।

প্রথম ঘটনাটি ঘটে ঢাকা-ব্যাংকক রুটে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের বিজি-৩৮৮ ফ্লাইটে। এ ঘটনায় উড্ডয়নের সময় রানওয়েতে উচ্চ গতিতে থাকা উড়োজাহাজের সঙ্গে পাখির ধাক্কা লাগে। এতে উড়োজাহাজের একটি চাকা ফেটে যায়। উড্ডয়ন বাতিল হওয়ায় পরে যাত্রীদের ট্যাক্সিওয়েতে নামতে হয়। পরে এই যাত্রীদের বিমানের অন্য একটি উড়োজাহাজে করে ব্যাংককে নিয়ে যাওয়া হয়। ক্ষতিগ্রস্ত উড়োজাহাজটি এখন বিমানের প্রকৌশলী দলের তত্ত্বাবধানে রয়েছে।

দ্বিতীয় ঘটনায় উড্ডয়নের সময় ফ্লাই দুবাইয়ের একটি উড়োজাহাজে পাখির ধাক্কা লাগে। এতে উড়োজাহাজের বাম পাশের ইঞ্জিনের তিনটি ব্লেড ক্ষতিগ্রস্ত হয় এবং দুটি চাকা গলে যায়।

এর আগে গত বছরের ডিসেম্বরে শাহজালালে অবতরণের সময় ইঞ্জিনে পাখির আঘাতে বিমানের একটি ড্রিমলাইনার ক্ষতিগ্রস্ত হয়।

ঢাকা বিমানবন্দরে বার্ড হিট বা পাখির সঙ্গে সংঘর্ষ একটি নিয়মিত সমস্যা হয়ে দাঁড়িয়েছে বিভিন্ন এয়ারলাইন্সগুলো। এ কারণে বিমান সংস্থাগুলো ব্যাপক আর্থিক ক্ষতির সম্মুখীন হচ্ছে। এ সমস্যা সমাধানে বন্দুক কিনেও সুবিধে করতে পারেনি বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)

এ বিষয়ে বিমান বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) শফিউল আজিম গনমাধ্যমকে বলেন, দুপুর আনুমানিক সোয়া ১২টার দিকে রানওয়েতে বিমান উড্ডয়নের আগে বার্ড হিটের ঘটনা ঘটে। এটি খুবই স্বাভাবিক একটি ঘটনা। এটা যে কোনো সময় ঘটতে পারে। বার্ড হিট এমন একটি বিষয়, যেটা হিট হওয়ার সময় পাইলট বুঝতে পারেন। এ ঘটনার পরপরই পাইলট বুঝতে পেরে উড্ডয়ন স্থগিত করেন।

বাংলাদেশ সময়: ০০৫০ ঘণ্টা, আগস্ট ১৩, ২০২৩
এমকে/এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।