ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

এভিয়াট্যুর

হজের বিমানভাড়া অযৌক্তিক, পুনর্নির্ধারণের দাবি হাবের

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৯ ঘণ্টা, এপ্রিল ২, ২০২৩
হজের বিমানভাড়া অযৌক্তিক, পুনর্নির্ধারণের দাবি হাবের

ঢাকা: ২০২৩ সালের হজ প্যাকেজের বিমান ভাড়া অযৌক্তিক বলে মনে করে হজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব)। এভিয়েশন বিশেষজ্ঞদের সমন্বয়ে গঠিত একটি স্বতন্ত্র কারিগরি কমিটির মাধ্যমে এ ভাড়া পুন:নির্ধারণের দাবি জানিয়েছে সংগঠনটি।

রোববার (২ এপ্রিল) রাজধানীর একটি হোটেলে রিলিজিয়াস রিপোর্টার্স ফোরাম (আরআরএফ) আয়োজিত সেমিনার ও ইফতার মাহফিলে বিশেষ অতিথি হিসেবে অংশ নিয়ে এ দাবি করেন হাব সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিম।

তিনি বলেন, হজ প্যাকেজ ২০২৩ ঘোষণার পর সবারই মন খারাপ হয়েছে। বিমান একটি বাণিজ্যিক পরিবহন। তারা বাণিজ্য করবে লাভ করবে, কত লাভ করবে বিমান সেটা নির্ধারণ করার দায়িত্ব যদি তাকেই দেওয়া হয় তাহলে সেটি অসঙ্গায়িত হবে। এটি কোনোভাবেই ঠিক নয়। সেজন্য একটি স্বতন্ত্র টেকনিকেল কমিটি গঠন করতে হবে।

এম শাহাদাত হোসাইন তসলিম বলেন, আমি দাবি করি, ভবিষ্যতে এভিয়েশন বিশেষজ্ঞদের নিয়ে হজ যাত্রীদের বিমান ভাড়া নির্ধারণের জন্য প্রাতিষ্ঠানিক কারিগরি কমিটি গঠন করতে হবে। যারা বলবে, ভাড়া কত হলে এয়ারলাইনসগুলোর লাভ যৌক্তিক হবে। অতি লাভ যাতে না করতে পারে।

তিনি আরও বলেন, প্যাকেজ কেন বেশি? সৌদি আরবে বাড়িভাড়া ধর্ম মন্ত্রণালয় নির্ধারণ করে। হাব সেটাই অনুসরণ করে। মসজিদুল হারামের মিনা, আরাফাহ, মুজদালিফায় যে সেবা দেয় সেটিতে এ, বি, সি, ডি ক্যাটাগরি আছে। এখানে ক্যাটাগরি অনুসারে সব দেশের হাজীরা একই রকম সেবা ভোগ করবে। যুক্তরাষ্ট্র, ইন্দোনেশিয়া, বাংলাদেশ, ইউকে সবার জন্য একই। বলা হচ্ছে, যে এজেন্সি বুক করবে তারা যে প্যাকেজ বুক করে সে অনুযায়ী প্যাকেজের টাকা নেবে। ২০২২ এবং ২৩ সালে সৌদি আরবে রিয়ালের অংশ ছিল সমান। কিন্তু, টাকার অংকে এসে সেটি বেড়ে গেছে; কারণ ডলারের মূল্য ২২ থেকে ২৩ শতাংশ বেড়েছে। যে কারণে প্যাকেজের দাম বেড়েছে।

সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান বলেন, প্যাকেজের মূল্য বৃদ্ধিটা আমি নিজেও সাপোর্ট করিনি। ফাইট করেছি। কিন্তু, একটা জিনিস খেয়াল করতে হবে- এখানে হজ পরিচালিত হচ্ছে বিমানের ডেডিকেটেড ফ্লাইটে। এরপর সৌদি আরব থেকে আসার সময় খালি আসতে হবে। একজন যাত্রীও অতিরিক্ত কিছু আনতে পারবে না। সৌদি প্রশাসন সেখানকার খরচ প্রায় ১ লাখ টাকা বাড়িয়েছে। এবার সবার জন্য হজ প্যাকেজ সি ক্যাটাগরি করা হয়েছে। ডি ক্যাটাগরি করলে হয়ত কমতো। কিন্তু, যাতে কোনো অসন্তোষ না হয় এজন্য সব একই ক্যাটাগরি নির্ধারণ করা হয়েছে। তবে, এটা সঠিক প্যাকেজের দাম বেড়েছে।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপনা করেন আরআরএফ’র সহসভাপতি, দ্য ডেইলি স্টারের সিনিয়র রিপোর্টার রাশিদুল হাসান। উপস্থিত ছিলেন হাবের মহাসচিব ফারুক আহমেদ সরদার, সভাপ্রধান ছিলেন আরআরএফ’র সভাপতি উবায়দুল্লাহ বাদল। অনুষ্ঠান সঞ্চালনা করেন আরআরএফ’র সাধারণ সম্পাদক কামরুজ্জামান বাবলু।

বাংলাদেশ সময়: ১৯১৭ ঘণ্টা, এপ্রিল ২, ২০২৩
এমকে/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।