ঢাকা, সোমবার, ২১ ফাল্গুন ১৪৩০, ০৪ মার্চ ২০২৪, ২২ শাবান ১৪৪৫

এভিয়াট্যুর

বিমানের সার্ভার হ্যাক, কর্তৃপক্ষ বলছে বিভ্রান্তিকর

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৪ ঘণ্টা, মার্চ ২৩, ২০২৩
বিমানের সার্ভার হ্যাক, কর্তৃপক্ষ বলছে বিভ্রান্তিকর

ঢাকা: বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ইমেইল সার্ভার হ্যাক হওয়ার ঘটনাকে ‘বিভ্রান্তিকর’ আখ্যা দিয়েছে বিমান কর্তৃপক্ষ। তাদের দাবি হ্যাক হওয়া সার্ভারটি ওইদিনই আইসোলেটেড (নিষ্ক্রিয়) করা হয়েছে।

 

তবে, হ্যাক হওয়া সার্ভারের কি পরিমাণ তথ্য খোয়া গেছে, তার আর্থিক মূল্য কত এবং সার্ভারটি কেন ছয় দিনেও উদ্ধার করা গেল না এসব প্রশ্নের কোনো ব্যাখ্যা দেয়নি কর্তৃপক্ষ।

বৃহস্পতিবার (২৩ মার্চ) বিমানের মহাব্যবস্থাপক তাহেরা খন্দকার স্বাক্ষরিত এক বিবৃতিতে সার্ভার হ্যাকের বিষয়কে বিভ্রান্তিকর আখ্যা দেওয়া হয়।

বিবৃতিতে বলা হয়, সম্প্রতি বেশ কিছু গণমাধ্যমে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ই-মেইল সার্ভার সাময়িকভাবে বন্ধের বিষয়ে বিভ্রান্তিকর তথ্যপ্রচার করা হচ্ছে। বিষয়টি বিমান কর্তৃপক্ষের দৃষ্টিগোচর হয়েছে।  

এ বিষয়ে বিমানের বক্তব্য তুলে ধরা হলো:

গত ১৮ মার্চ (শনিবার) বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের কিছু সংখ্যক কম্পিউটার ও সার্ভার ম্যালওয়্যার দ্বারা আক্রান্ত হয় এবং সঙ্গে সঙ্গে ওই দিন সন্দেহযুক্ত সার্ভারটিকে আইসোলেটেড করে রাখা হয় এবং ইমেইল সার্ভিস বন্ধ করে দেওয়া হয়। বিকল্প ব্যবস্থায় বিমানের অপারেশনাল কার্যক্রমের সঙ্গে সম্পর্কযুক্ত ইমেইল আইডিগুলো মাইক্রোসফট ক্লাউড সার্ভিসের মাধ্যমে চালু আছে।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স, ডিজিটাল নিরাপত্তা আইন ২০১৮, ধারা-১৫ অনুসারে একটি গুরুত্বপূর্ণ তথ্য পরিকাঠামো (Critical Information Infrastructures- CII) এর অধীনে তফসিলভুক্ত একটি প্রতিষ্ঠান বিধায় ডিজিটাল নিরাপত্তা এজেন্সি কর্তৃক প্রদত্ত কারিগরি দিক নির্দেশনার আলোকে পরবর্তী প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে। এ বিষয়ে কোনো প্রকার বিভ্রান্তিমূলক তথ্য প্রচার না করার জন্য অনুরোধ করা হলো।  

বাংলাদেশ সময়: ১১০৪ ঘণ্টা, মার্চ ২৩, ২০২৩
এমকে/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad