ঢাকা, মঙ্গলবার, ২২ ফাল্গুন ১৪৩০, ০৫ মার্চ ২০২৪, ২৩ শাবান ১৪৪৫

এভিয়াট্যুর

সাদিয়াকাণ্ড: এবার সব পাইলটদের সনদ যাচাই করবে বেবিচক

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩৮ ঘণ্টা, মার্চ ২২, ২০২৩
সাদিয়াকাণ্ড: এবার সব পাইলটদের সনদ যাচাই করবে বেবিচক

ঢাকা: দেশীয় এয়ারলাইন্সগুলোর পাইলটদের এসএসসি ও এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার সনদ যাচাই করার নির্দেশ দিয়েছে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)। একইসঙ্গে সনদগুলো বেবিচকে পাঠানোরও নির্দেশ দেওয়া হয়েছে।

গত ১৯ মার্চ বেবিচকের ফ্লাইট স্ট্যান্ডার্ড অ্যান্ড রেগুলেশন্সের সদস্য এয়ার কমোডোর শাহ কাওসার আহমেদ চৌধুরী স্বাক্ষরিত ওই চিঠি এয়ারলাইনসগুলোর দফতরে পাঠানো হয়। সেইসঙ্গে চার্টার্ড ফ্লাইট, হেলিকপ্টার ফ্লাইট পরিচালনাকারী ও ফ্লাইং একাডেমিকেও ওই চিঠির অনুলিপি পাঠানো হয়েছে।

চিঠিতে বলা হয়েছে, সিভিল এভিয়েশন আইনের ৮৪ ধারার ২৩ (১) অনুযায়ী সব পাইলটকে কমপক্ষে এসএসসি পাস হতে হবে। একই আইনের ২৪ (১) এবং ২৬ (১) ধারা অনুযায়ী সব পাইলটকে এইচএসসি পাস করতে হবে পদার্থবিদ্যা ও গণিত বিষয় নিয়ে। এ লক্ষ্যে আগামী ৩১ মে’র মধ্যে সব অপারেটর তাদের পাইলটদের এসএসসি ও এইচএসসি সার্টিফিকেট যাচাই-বাছাই করে জমা দেবে।

প্রসঙ্গত, সম্প্রতি বিমানের ফার্স্ট অফিসার সাদিয়া আহমেদ এইচএসসিতে মানবিক বিভাগে পাস করেও বিজ্ঞান বিভাগের জাল সনদ দিয়ে পাইলটের লাইসেন্স নেন। পরে তাকে বিমানে নিয়োগ দেওয়া হলে এতে সমালোচনার ঝড় শুরু হয়। তিনি বিমানের বোয়িং ৭৭৭-৩০০ ইআর এয়ারক্রাফটের ‘পাইলট’ হোন।

কিন্তু পদার্থ বিজ্ঞান, গণিতের মতো বিষয়ে পড়াশোনা না করে তিনি কীভাবে পাইলট হলেন, সে বিষয়টিসহ সাদিয়ার নিয়োগ নিয়েও প্রশ্ন ওঠে। পরবর্তীতে অভিযোগের সত্যতা পেলে তাকে সরিয়ে দেয় বিমান।

সম্প্রতি সাদিয়ার সিপিএল লাইসেন্স বাতিলের জন্য বেবিচক উদ্যোগ নিয়েছে বলে একাধিক সূত্র নিশ্চিত করেছে।

বাংলাদেশ সময়: ০৯৩৫ ঘণ্টা, মার্চ ২২, ২০২৩
এমকে/এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad