ঢাকা, বুধবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

এভিয়াট্যুর

স্বাস্থ্যঝুঁকি মোকাবিলায় এভিয়েশন সংস্থাগুলোর বৈঠক

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৯ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০২২
স্বাস্থ্যঝুঁকি মোকাবিলায় এভিয়েশন সংস্থাগুলোর বৈঠক

ঢাকা: আন্তর্জাতিক সিভিল এভিয়েশন অর্গানাইজেশনের অন্তর্ভুক্ত সিএপিএসসিএ এপির (Collaborative Arrangement for the Provention and Management of Public Health Events in Civil Aviation Asia Pacific) ১৫তম আঞ্চলিক স্বাস্থ্য বিষয়ক জোটের ১৫তম সভায় অংশ নিয়েছে বাংলাদেশ। এতে ভবিষ্যতে যে কোনো স্বাস্থ্য ঝুঁকি মোকাবিলায় এভিয়েশন ইন্ডাস্ট্রির কৌশল ও নতুন উদ্ভাবনী ব্যবস্থাপনার ওপর গুরুত্ব আরোপ করা হয়।

সভায় কোভিড-১৯ পরবর্তী চ্যালেঞ্জ মোকাবিলায় এশিয়া প্যাসিফিক অঞ্চলের দেশগুরোকে একযোগে কাজ করা ও ভবিষ্যতের জন্য নতুন কৌশল নির্ধারণের ওপর আলোকপাত করা হয়।

বুধবার (১৪ ডিসেম্বর) রাতে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের জনসংযোগ শাখার উপ-পরিচালক সোহেল কামরুজ্জামান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বুধবার বাংলাদেশ সময় সকাল ১০টায় ফিলিপাইনের ম্যানিলায় এই সভা শুরু হয়। সংগঠনের বিদায়ী সভাপতি হিসেবে সভার শুরুতে বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মো. মফিদুর রহমান ভার্চ্যুয়ালি অংশ নেন ও স্বাগত বক্তব্য দেন। ২০১৯ সালের ২১-২২ অক্টোবর ঢাকায় অনুষ্ঠিত সভায় সংগঠনের এশিয়া প্যাসিফিক অঞ্চলের সভাপতি নির্বাচিত হয়েছিলেন।

সভায় তিনি কোভিড-১৯ এর সংক্রামণকালে বিশ্ব পরিস্থিতি ও বাংলাদেশের এভিয়েশন খাতের স্থবির হয়ে যাওয়ার বিষয়টি তুলে ধরে  বলেন, কোভিড-১৯ এর কারণে বিশ্বব্যাপী সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছিল এভিয়েশন খাত। প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্ব ও সময়োচিত পদক্ষেপের কারণে বাংলাদেশ কোভিড-১৯ সংক্রামণকালে কোভিড প্রতিরোধ, টিকা প্রদান কর্মসূচি সুষ্ঠু ও সুন্দরভাবে বাস্তবায়ন এবং বাংলাদেশের এভিয়েশন খাত পুনরায় চালু করা সম্ভব হয়েছে।

দুই দিনব্যাপী এ সভায় এশিয়া প্যাসিফিক অঞ্চলের দেশসমূহ ও আইকাও (ICAO)-এর সহযোগী সংস্থাগুলো অংশ নেয়। ১৫তম সভার শুরুতে ফিলিপাইন সিভিল এভিয়েশন অথরিটির মহাপরিচালক ক্যাপ্টেন ম্যানুয়েল এন্টোনিও তামায়োসিএপিএসসিএ এপির নতুন সভাপতি নির্বাচিত হন। নব নির্বাচিত সভাপতি ও আইকাওয়ের এশিয়া প্যাসিফিক রিজিওনাল অফিসের ভারপ্রাপ্ত পরিচালক ড. মানজিত সিং কোভিড-১৯ এর সংকটকালীন সময়ে সভাপতি হিসেবে গুরুদায়িত্ব পালন করায় বেবিচক চেয়ারম্যানকে ধন্যবাদ জানান।


সভায় এভিয়েশন পাবলিক হেলথ ইন্সপেক্টার ব্রি. জে. (অব.) মো. আব্দুর রব মিয়া ও মেডিকেল এসেসর কর্নেল (অব.) আব্দুল খালেক অংশ নেন। সভায় সিএপিএসসিএর প্রোগ্রাম ম্যানেজার এবং আইকাওয়ের মেডিসিন সেকশন প্রধান ডা. আনসা জরডান প্রধান সমন্বয়কারী হিসেবে দায়িত্ব পালন করেন।

বাংলাদেশ সময়: ২১৩৯ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০২২
এমকে/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।