ঢাকা, সোমবার, ১৩ আষাঢ় ১৪২৯, ২৭ জুন ২০২২, ২৭ জিলকদ ১৪৪৩

অস্ট্রেলিয়া

বাংলাদেশে মানবাধিকার লঙ্ঘন

অস্ট্রেলিয়ার ছায়া প্রধানমন্ত্রীর কাছে কেমব্রিজ এর স্মারকলিপি

কায়াস মাহমুদ জনি, মেলবোর্ন থেকে | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৯ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০১৪
অস্ট্রেলিয়ার ছায়া প্রধানমন্ত্রীর কাছে কেমব্রিজ এর স্মারকলিপি ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মেলবোর্ন: বাংলাদেশ পলিসি ফোরাম কেমব্রিজ এর পক্ষ থেকে অস্ট্রেলিয়ার শ্যাডো প্রাইম মিনিস্টার (ছায়া প্রধানমন্ত্রী) ও দেশটির বিরোধী দলীয় প্রধান লেবার পার্টির প্রেসিডেন্ট বিল সর্টেন এর নিকট বাংলাদেশে ৫ই জানুয়ারি অনুষ্ঠিত জাতীয় নির্বাচন ও মানবাধিকার লঙ্ঘন বিষয়ক ২টি রিপোর্ট পেশ করা হয়।

বাংলাদেশ-অস্ট্রেলিয়া স্টুডেন্ট অর্গানাইজেশনের প্রেসিডেন্ট কায়াস মাহমুদ জনির নেতৃত্বে পাঁচ সদস্যের একটি প্রতিনিধি দল মেলবোর্নে বিল সর্টেনের ইলেকটরেট অফিসে এ রিপোর্টটি জমা দেন।

বিল সর্টেনের পক্ষে রিপোর্টটি গ্রহণ করেন তার ইলেকটরেট অফিসার মিস সুজান।

অস্ট্রেলিয়ার জাতীয় ইস্যুতে বিল সর্টেন ব্যস্ত থাকায় প্রতিনিধি দলের সঙ্গে তিনি সাক্ষাৎ করতে পারেননি, তবে বিল সর্টেনের ইলেকটরেট অফিসে মিস সুজানের সাথে প্রতিনিধি দল দীর্ঘ ১ ঘণ্টা বাংলাদেশ ইস্যুতে আলোচনা করেন।

আলোচনায় বাংলাদেশের বর্তমান প্রেক্ষাপট ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী কর্তৃক বিচার বহির্ভূত হত্যাকাণ্ড ও ৫ই জানুয়ারির নির্বাচনে দেশবাসীর অনুপস্থিতি এবং সকলের অংশগ্রহণ ছাড়া নির্বাচন সম্পন্ন করার মাধ্যমে বর্তমান সরকার গঠিত হওয়ার বিষয়টি উল্লেখ করা হয়।

প্রতিনিধি দল এই সবকিছুই বিল সর্টেনকে অবহিত করার অনুরোধ জানান এবং অস্ট্রেলিয়ার পার্লামেন্টে বিল সর্টেন যেন বাংলাদেশের নতুন নির্বাচন নিয়ে প্রস্তাব পেশ করেন সে ব্যাপারে প্রতিনিধি দলের তরফে অনুরোধ জানানো হয়।

প্রতিনিধি দলের সাথে আলাপকালে বিল সর্টেনের ইলেকটরেট অফিসার মিস সুজান বাংলাদেশের ভোটারবিহীন নির্বাচন নিয়ে বিস্ময় প্রকাশ করেন।

তিনি রিপোর্টটি বিল সর্টেনের কাছে হস্তান্তরের এবং প্রতিনিধি দলের উপস্থাপিত বিষয়গুলো বিল সর্টেনকে অবহিত করার আশ্বাস দেন।

পাঁচ সদস্যের প্রতিনিধি দলে আরও ছিলেন মেলবোর্নস্থ বাংলাদেশি কমিউনিটির নেতা জালাল আহমেদ কুমু, অস্ট্রেলিয়ার লেবার পার্টি নেতা তৌহিদ পাটওয়ারী, কলামিস্ট সামসুল আরেফিন ও বাংলাদেশ অস্ট্রেলিয়া স্টুডেন্ট অর্গানাইজেশনের সাধারণ সম্পাদক ফায়সাল মোহাম্মদ।

বাংলাদেশ সময়: ১৯৩০ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

অস্ট্রেলিয়া এর সর্বশেষ

Alexa