ঢাকা, বুধবার, ২৫ মাঘ ১৪২৯, ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ১৬ রজব ১৪৪৪

শিল্প-সাহিত্য

‌‘কান্তকবি’ পদক পেলেন দেশবরেণ্য বাউল শিল্পী শফি মণ্ডল

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১০ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০২২
‌‘কান্তকবি’ পদক পেলেন দেশবরেণ্য বাউল শিল্পী শফি মণ্ডল

রাজশাহী: ‌‘কান্তকবি’ পদক পেলেন দেশবরেণ্য বাউল শিল্পী শফি মণ্ডল। পঞ্চকবির অন্যতম রাজশাহীর সন্তান রজনীকান্ত সেনের জন্মজয়ন্তী উপলক্ষে গুণীজন সম্মাননা পদক প্রদান ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয় আজ।

 

শনিবার (১৯ নভেম্বর) সন্ধ্যায় রাজশাহী মহানগরীর লালনশাহ পার্ক মুক্তমঞ্চে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন।

কান্তকবির মেলা ও জয়বাংলা সাংস্কৃতিক জোট, রাজশাহী আয়োজিত অনুষ্ঠানে দেশবরেণ্য বাউল শিল্পী শফি মণ্ডলকে কান্তকবি পদক দেওয়া হয়।

অনুষ্ঠানে বাউল শিল্পী শফি মণ্ডলকে উত্তরীয় পরিয়ে দেন এবং তার হাতে মানপত্র, সম্মাননা স্মারক ও নগদ অর্থ তুলে দেন রাজশাহী সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মেয়র খায়রুজ্জামান লিটন বলেন, বাউল শিল্পী শফি মণ্ডলকে দেশ ও দেশের বাইরের মানুষের কাছে অনেক জনপ্রিয়। তাকে আজকে যে সম্মাননা দেওয়া হলো, তিনি তার চেয়ে অনেক ওপরের। বাউল শিল্পী শফি মণ্ডলকে সম্মাননা দেওয়ায় আমি আয়োজকদের ধন্যবাদ জানাচ্ছি।  

মেয়র আরো বলেন, রাজশাহী সাংস্কৃতিকচর্চার উর্বর ভূমি। এখনকার সাংস্কৃতিক কর্মকাণ্ডে বারবার বাঁধাগ্রস্ত হলেও যারা সাংস্কৃতিক চর্চাকে এগিয়ে নিয়ে যাচ্ছেন, তাদের সঙ্গে আমরা ছিলাম, আছি এবং আগামীতেও থাকবো।

অনুষ্ঠানে সংবর্ধিত শিল্পী শফি মণ্ডল বলেন, মাত্র কিছুদিন হলো আমি বৈরাগী নিয়েছি। জীবনের এই ক্লান্তিকালে আমাকে যে সম্মাননা দেওয়া হলো, তাতে আমি অনেক আনন্দিত।

এ সময় ভবা পাগলার গান গেয়ে শিল্পী শফি মণ্ডল বলেন, ‘কে দেয় সম্মান, কে করে অপমান এমন ছলনা, কেন হে প্রভু। ’

এর আগে, প্রদীপ প্রজ্জ্বলনের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়। অনুষ্ঠানে উদ্বোধক ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর গোলাম সাব্বির সাত্তার।  

সভাপতিত্ব করেন কান্তকবির মেলা, রাজশাহীর সভাপতি অর্চনা প্রামাণিক লিপি।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কবিকুঞ্জের সভাপতি প্রফেসর রুহুল আমিন প্রামাণিক, সম্মিলিত সাংস্কৃতিক জোট, রাজশাহীর সাধারণ সম্পাদক দিলীপ কুমার ঘোষ, রাজশাহী মহানগর আওয়ামী লীগের স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক ডা. এফএমএ জাহিদ, মহিলা পরিষদ রাজশাহী জেলার সভাপতি কল্পনা রায়, কান্তকবির মেলা, রাজশাহীর সাধারণ সম্পাদক মো. রোকনুজ্জামান উজ্জ্বল।

বাংলাদেশ সময়: ২০০৪ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০২২
এসএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa