bangla news

শিল্পী মুর্তজা বশীরের একক চিত্রপ্রদর্শনী

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১০-০৯-২৫ ১১:১১:৩৬ এএম

বাংলাদেশের চিত্রকলার বিশিষ্ট নাম মুর্তজা বশীর। এ প্রবীণ শিল্পী তুলির আঁচড়ে কাজ করেছেন বিভিন্ন মাধ্যমে। এর বাইরে রয়েছে তাঁর লেখক ও গবেষক পরিচিতি। নিজেকে বারবার নবায়ন করেছেন এই শিল্পব্যক্তিত্ব।

বাংলাদেশের চিত্রকলার বিশিষ্ট নাম মুর্তজা বশীর। এ প্রবীণ শিল্পী তুলির আঁচড়ে কাজ করেছেন বিভিন্ন মাধ্যমে। এর বাইরে রয়েছে তাঁর লেখক ও গবেষক পরিচিতি। নিজেকে বারবার নবায়ন করেছেন এই শিল্পব্যক্তিত্ব।  জন্মগ্রহণ করেন ১৭ আগস্ট ১৯৩২ সালে। অংশ নিয়েছেন দেশ-বিদেশের অসংখ্য প্রদর্শনীতে। কাজের স্বীকৃতিস্বরূপ পেয়েছেন বহু জাতীয় ও আন্তর্জাতিক পুরস্কার।

২৫ সেপ্টেম্বর বিকেল ৫টায় উত্তরার গ্যালারি কায়ায় উদ্বোধন করা হলো ‘দ্য উইংস’ শিরোনামে এ বরেণ্য শিল্পীর একক চিত্র প্রদর্শনী। উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপদেষ্টা এইচ টি ইমাম। এছাড়া অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কবি রবিউল হুসাইন, মুনতাসীর মামুনসহ শিল্পীর বহু অনুরাগী।

শিল্পীর চোখমাত্রই সৌন্দর্য সন্ধানী ও সৌন্দর্য নির্মাতা, ফলে তুলির আঁচড়ে শিল্পী দর্শককে নিয়ে যান মায়াবি জগতে। বাংলাদেশের বরেণ্য শিল্পী মুর্তজা বশীরও এর ব্যতিক্রম নন। তিনি তার আশপাশকে যে সৌন্দর্যে ভরিয়ে তুলতে চান, কামনা করেন যে রঙভর্তি মায়াবি জগত তাই-ই যেন তিনি ফুটিয়ে তুলেছেন তার সম্প্রতি আঁকা ‘দ্য উইংস’ সিরিজে।

তিনি ১৯৯৮ সালে প্রথম আঁকতে শুরু করেন ‘উইংস’ সিরিজের ছবিগুলি। এখন পর্যন্ত তিনি এ সিরিজের ১৩০টি ছবি এঁকেছেন। প্রদর্শনীতে স্থান পেয়েছে ৩৭টি ছবি। ছবির জগতে মুর্তজা বশির ‘বিমুর্ত বাস্তবতা’ নামে যে নিজস্ব ধারার সৃষ্টি করেছিলেন,‘দ্য উইংস’ সিরিজটি এ ধারারই ছবি।

এ সিরিজে ছবির বিষয় হিসেবে মুর্তজা বশীর বেছে নিয়েছেন প্রজাপতির ডানার রূপকে, কেননা প্রজাপতির ডানার মধ্যে রয়েছে বিচিত্র মায়াময় রঙ ও রেখা। ছবিগুলি আঁকতে গিয়ে শিল্পী ম্যাগনেফাইং গ্লাস দিয়ে দেখেছেন বিভিন্ন প্রজাপতির ডানার সূক্ষ্ম কারুকাজ, তারপর ওই সূক্ষ্মতাকে ফুটিয়ে তুলতে চেয়েছেন তুলির আঁচড়ে।

বলা যায় মুর্তজা বশীরের ‘দ্য উইংস’ সিরিজটি প্রজাপতির ডানায় প্রকৃতির রঙকে মিলিয়ে নিজস্ব স্বপ্নকে তুলির আঁচড়ে ফুটিয়ে তোলার আশ্চর্য মাধ্যম, যা দর্শকদের কোমল অনুভূতিকে স্পর্শ করে।

উদ্বোধন অনুষ্ঠানে এইচ টি ইমাম বলেন ‘মুর্তজা বশীরের মতো এমন একজন বড় মাপের শিল্পীর  প্রদর্শনীতে অংশ নিতে পেরে নিজেকে অনেক ভাগ্যবান মনে করছি।’

প্রদর্শনী চলবে প্রতিদিন সকাল ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত। শেষ হবে ১০ অক্টোবর।

বাংলাদেশ স্থানীয় সময় ২০৫০, সেপ্টেম্বর ২৫, ২০১০

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

শিল্প-সাহিত্য বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2010-09-25 11:11:36