ঢাকা, রবিবার, ১৪ মাঘ ১৪২৯, ২৯ জানুয়ারি ২০২৩, ০৬ রজব ১৪৪৪

শিল্প-সাহিত্য

দুজন সাহিত্যিক ও দুই পত্রিকাকে ‘চিহ্ন’ সম্মাননা

রাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৫ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০২২
দুজন সাহিত্যিক ও দুই পত্রিকাকে ‘চিহ্ন’ সম্মাননা ‘চিহ্নমেলা মুক্তবাঙলা’য় বিভিন্ন ক্যাটাগরিতে দুটি পত্রিকা ও দুজন সাহিত্যিককে সম্মাননা দেওয়া হয়েছে

রাজশাহী বিশ্ববিদ্যালয়: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ‘চিহ্নমেলা মুক্তবাঙলা’য় বিভিন্ন ক্যাটাগরিতে দুটি পত্রিকা ও দুজন সাহিত্যিককে সম্মাননা দেওয়া হয়েছে।

মঙ্গলবার (১৮ অক্টোবর) রাতে ড. মু. শহীদুল্লাহ্ একাডেমিক ভবন প্রাঙ্গণে সম্মাননা স্মারক দেওয়া হয়।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার এ সম্মাননা স্মারক তুলে দেন।

বাংলাসাহিত্যে বিশেষ অবদান রাখায় বাংলাদেশের চট্টগ্রাম থেকে প্রকাশিত ‘তৃতীয় চোখ’ ও ভারতের পশ্চিমবঙ্গ থেকে প্রকাশিত ‘নৌকো’ ছোট কাগজকে ‘চিহ্ন লিটলম্যাগ সম্মাননা’ দেওয়া হয়। পত্রিকা দুটির হয়ে সম্মাননা গ্রহণ করেন ‘তৃতীয় চোখ’-এর সম্পাদক আলী প্রয়াস এবং ‘নৌকো’-এর সম্পাদক অমলিন্দু বিশ্বাস।

এদিকে ‘চিহ্ন সাহিত্য পুরস্কার’ ও ২৫ হাজার টাকা পুরস্কার পেয়েছেন কথাসাহিত্যিক হামিদ কায়সার। কবি জুলফিকার মতিন পেয়েছেন ‘চিহ্ন সারস্বত সম্মাননা’। এছাড়া মেলায় অংশগ্রহণ করা ভারতের ৬৫টি ও বাংলাদেশের ১০০টি ছোট কাগজ ও পত্রিকাকে ‘চিহ্ন’ সম্মাননা স্মারক দেওয়া হয়।

‘চিহ্ন’ সম্পাদক ও রাবির বাংলা বিভাগের অধ্যাপক শহীদ ইকবাল বলেন, প্রচার ও মিডিয়া বিমুখ সাহিত্যিকদের জন্য আমরা কাজ করে থাকি। যারা নীরবে-নিভৃতে লেখালেখি করেন তাদের অনুপ্রেরণা দেওয়ার জন্য আমাদের এই সম্মাননা প্রদান। বিশ্ববিদ্যালয়ের শিক্ষা, চর্চা ও সাহিত্যকে আপনাদের মাঝে তুলে ধরতে চাই। টেকনাফ থেকে তেঁতুলিয়া ও ভারতের বিভিন্ন জায়গা থেকে যারা শত বাধা পেরিয়ে আসছেন তাদের প্রতি আমি কৃতজ্ঞ।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক শহীদ ইকবালের সম্পাদনায় ‘চিহ্ন’ প্রায় দুই দশক ধরে নিয়মিত বের হচ্ছে। পত্রিকাটি ২০১১ সালে দেশের লেখক-পাঠক-সম্পাদকদের নিয়ে প্রথমবারের মতো চিহ্নমেলার আয়োজন করে। এরই ধারাবাহিকতায় ২০১৩ সাল থেকে প্রতি তিন বছর পরপর নিয়মিত এই মেলা অনুষ্ঠিত হচ্ছে।

এবারের আসরে দেশি-বিদেশি প্রায় ১৭০টি লিটল ম্যাগাজিন, ১০৫টি পত্রিকাসহ চার শতাধিক লেখক-পাঠক-সম্পাদক অংশ নেয়।

বাংলাদেশ সময়: ২১৪৫ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০২২
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa