ঢাকা, সোমবার, ২৩ মাঘ ১৪২৯, ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ১৪ রজব ১৪৪৪

শিল্প-সাহিত্য

১০ম জীবনানন্দ কবিতা মেলা শুরু হচ্ছে ২১ অক্টোবর

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৬ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০২২
১০ম জীবনানন্দ কবিতা মেলা শুরু হচ্ছে ২১ অক্টোবর

রাজশাহী: ‘তবুও নদীর মানে স্নিগ্ধ শুশ্রূষার জল, সূর্য মানে আলো’ শিরোনামে রাজশাহীতে শুরু হতে যাচ্ছে দুই দিনব্যাপী জীবনানন্দ কবিতা মেলার দশম আসর। এপার বাংলা ওপার বাংলার কবিদের নিয়ে অনুষ্ঠিত হবে কবিতা মেলার এই দশম এই আসর।

 

রাজশাহী ভিত্তিক কবি ও লেখকদের সংগঠন রাজশাহী কবিকুঞ্জ এ কবিতামেলার আয়োজন করেছে।

এবারের মেলা আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন কথাশিল্পী হাসান আজিজুল হককে উৎসর্গ করা হয়েছে। এছাড়াও কবিকুঞ্জের স্মারকপত্রটি উৎসর্গ করা হবে কবিকুঞ্জের অন্যতম উপদেষ্টা প্রয়াত অধ্যক্ষ নিতাই লাল বাছাড়কে।

মেলা উপলক্ষে শুক্রবার (১৪ অক্টোবর) দুপুরে রাজশাহী সাংবাদিক ইউনিয়ন কার্যালয়ে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সংবাদ সম্মেলনে জীবনানন্দ কবিতা মেলা আয়োজনের পুরো প্রস্তুতির কথা জানান কবিকুঞ্জের সাধারণ সম্পাদক আরিফুল হক কুমার।

আগামী শুক্রবার (২১ অক্টোবর) সকাল ১০টায় শাহ মখদুম কলেজ প্রাঙ্গণে কবিতামেলার উদ্বোধন করবেন কবি জুলফিকার মতিন।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন। সভাপতিত্ব করবেন কবিকুঞ্জ সভাপতি বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক রুহুল আমিন প্রামানিক। মেলার দ্বিতীয় দিন দেওয়া হবে কবিকুঞ্জ পদক।  

তিনি আরও জানান, রাজশাহীতে ২০১২ সালে প্রতিষ্ঠিত হলেও এরইমধ্যে সমগ্র দেশ ও পৃথিবীর বাংলা ভাষাভাষী মানুষের মধ্যে পরিচিত লাভ করেছে ‘কবিকুঞ্জ’। প্রতিষ্ঠার পর থেকে সংগঠনটি প্রতিবছর জীবনানন্দ কবিতামেলা আয়োজন করে থাকে। দু’দিনব্যাপী এ আয়োজনে সমগ্র দেশ থেকে কবি ও লেখক অংশ নেন। এ বছর কবিকুঞ্জ পদক পাচ্ছেন কবি মুহম্মদ শহীদুল্লাহ। ছোট কাগজের সম্মাননা পাচ্ছেন ‘চিহৃ’র সম্পাদক শহিদ ইকবাল। অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন বরেণ্য অর্থনীতিবিদ ও রবীন্দ্র গবেষক বঙ্গবন্ধু প্রফেসর সনৎ কুমার সাহা।

অনুষ্ঠানমালার বিভিন্ন পর্বে থাকবে কবিকন্ঠে কবিতাপাঠ, ছোট গল্পপাঠ, একক ও দলীয় আবৃতি এবং আলোচনা সভা। এবারের আমন্ত্রিত কবি, লেখক ও অতিথিরা হলেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা, কবি আসাদ মান্নান, কবি শোয়েব শাহরিয়ার, কবি সরোজ দেব, কথাশিল্পী মামুন হুসাইন, কথাশিল্পী জাকির তালুকদার, কবি ফারুক মাহমুদ, কবি অনিক মাহমুদ। এছাড়াও ভারত থেকে এবারের মেলায় অংশ নিবেন জয়ন্ত বাগচী, কবি অলোক বিশ্বাস, কবি প্রাণজি বসাক, সৈয়দ হাসমত জালাল, শম্পা দাস, কবি মোস্তাক আহমেদ ও কবি গৌতম মিত্র।

সাংবাদিক সম্মেলনে উপস্থিত ছিলেন, কবিকুঞ্জের সভাপতি অধ্যাপক রুহুল আমিন প্রামনিক, কোষাধ্যক্ষ আলমগীর মালেক, অন্যতম সহ-সভাপতি বীথি মজিদা, কবি ওয়ালিউল ইসলাম, কবি হাসিবুল ইসলাম, আমিন মোহাম্মদ, শামীমা ডেইজি লিপি, হবিবুল ইসলাম তোতা, শাহ নাওয়াজ প্রমানিক সুমন প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৯২০ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০২২
এসএস/এসএ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa