ঢাকা, বুধবার, ১৪ অগ্রহায়ণ ১৪২৯, ৩০ নভেম্বর ২০২২, ০৫ জমাদিউল আউয়াল ১৪৪৪

শিল্প-সাহিত্য

বগুড়া লেখক চক্রের অভিনন্দন

‘কবিকুঞ্জ পদক’ পাচ্ছেন মুহম্মদ শহীদুল্লাহ-শহীদ ইকবাল

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৯, ২০২২
‘কবিকুঞ্জ পদক’ পাচ্ছেন মুহম্মদ শহীদুল্লাহ-শহীদ ইকবাল মুহম্মদ শহীদুল্লাহ ও শহীদ ইকবাল

রাজশাহী: ষাট দশকের অন্যতম কবি, প্রাবন্ধিক এবং বগুড়া লেখক চক্রের উপদেষ্টা মুহম্মদ শহীদুল্লাহকে ‘কবিকুঞ্জ পদক-২০২২’ এর জন্য মনোনীত করা হয়েছে। কবিতায় বিশেষ অবদান রাখার জন্য এ বছর তিনি এই পদক পাচ্ছেন।

একইসঙ্গে লিটল ম্যাগাজিন ‘চিহ্ন’ সম্পাদনার জন্য রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক শহীদ ইকবালকেও মনোনীত করা হয়েছে।

কবিকুঞ্জের সাধারণ সম্পাদক কবি আরিফুল হক কুমার বৃহস্পতিবার (২৯ নভেম্বর) সম্মাননা পদকের জন্য তাদের নাম ঘোষণা করেন।

আগামী ২১ ও ২২ অক্টোবর রাজশাহী মহানগরীর শাহ মখদুম কলেজ প্রাঙ্গণে ‘কবিকুঞ্জ’র আয়োজনে দশম জীবনানন্দ কবিতা মেলা অনুষ্ঠিত হতে যাচ্ছে। ওই মেলার দ্বিতীয় দিন ২২ অক্টোবর তাদের হাতে এই পদক এবং নগদ অর্থ আনুষ্ঠানিকভাবে তুলে দেওয়া হবে বলেও জানিয়েছেন তিনি।

এর আগে কবিতায় অবদান রাখার জন্য কবি মুহম্মদ শহীদুল্লাহকে ১৯৮৯ সালে এবং লিটল ম্যাগাজিন ‘চিহ্ন’ সম্পাদনার জন্য প্রফেসর শহীদ ইকবালকে ২০০৮ সালে বগুড়া লেখক চক্র পুরস্কার প্রদান করা হয়।

‘কবিকুঞ্জ পদক-২০২২’ এর জন্য মনোনীত হওয়ায় কবি মুহম্মদ শহীদুল্লাহ এবং ‘চিহ্ন’ সম্পাদক প্রফেসর শহীদ ইকবালকে বগুড়া লেখক চক্রের পক্ষ থেকে অভিনন্দন জানানো হয়েছে।  লেখক চক্রের সভাপতি ইসলাম রফিক স্বাক্ষরিত এক বিবৃতিতে এ অভিনন্দন জানানো হয়।  

রাজশাহীর ‘কবিকুঞ্জ‘ বাংলাভাষার অন্যতম একটি সাহিত্য সংগঠন। প্রায় এক যুগ ধরে কবিকুঞ্জ বাংলা সংস্কৃতির মূল জায়গা ধরে রাখতে স্থানীয়ভাবে কাজ করে যাচ্ছে।  

এই সংগঠনের মাধ্যমে রাজশাহীতে শিল্প-সংস্কৃতি চর্চার সুযোগ তৈরি হচ্ছে। এর পাশাপাশি সংগঠনটি গুণীজনদের সম্মাননা প্রদান করে আসছে।

বাংলাদেশ সময়: ১৬১৭ ঘণ্টা, সেপ্টেম্বর ২৯, ২০২২
এসএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa