ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

‘পাললিক পাঠশালা’ উত্তরা শাখার উদ্বোধন

নিউজ ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫২ ঘণ্টা, জুন ১১, ২০২২
‘পাললিক পাঠশালা’ উত্তরা শাখার উদ্বোধন

ঢাকা: রাজধানীর উত্তরায় ‘পাললিক পাঠশালা সংস্কৃতি চর্চা কেন্দ্র’র নতুন শাখার উদ্বোধন করা হয়েছে।

শুক্রবার (১০ জুন) সন্ধ্যার দিকে উত্তরার ১০ নম্বর সেক্টরের ১০ নম্বর রোডের ৪৬ নম্বর বাড়িতে ঘরোয়া আয়োজনের মধ্য দিয়ে এ শাখার উদ্বোধন করা হয়।

উদ্বোধনী আয়োজনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উত্তরা আর্টিস্ট অ্যাসোসিয়েশনের প্রতিষ্ঠাতা সভাপতি মাহাবুব আমিন মিঠু।  

অনুষ্ঠানে আয়োজকরা জানান, ২০১৯ সালে রাজধানীর খিলগাঁওতে যাত্রা শুরু হয় পাললিক পাঠশালার। এরপরে ২০২১ সালে ঢাকার বাইরে ফরিদপুরে দ্বিতীয় শাখা শুরু হয়। তারই ধারাবাহিকতায় এবার উত্তরাতে তৃতীয় শাখা শুরু হলো।  

অনুষ্ঠানে বক্তারা জানান, পাললিক পাঠশালায় শিশুদের নিয়ে শিল্প-সংস্কৃতির নানান বিষয়ের চর্চার মধ্য দিয়ে মানবিক মানুষ হয়ে ওঠার সাধনা করা হয় মূলত।  

আয়োজকরা জানান, উত্তরাতে ‘ডে-কেয়ার কিডস সেকেন্ড হোম’র সঙ্গে যৌথভাবে কাজ করবে পাললিক পাঠশালা। এখানে সপ্তাহে ছয়দিন ডে-কেয়ার সেবা এবং দুইদিন সংস্কৃতি চর্চা কেন্দ্রের সেবা পাওয়া যাবে।  

প্রধান অতিথির বক্তব্যে মাহাবুব আমিন মিঠু বলেন, শিশুদের নিয়ে এ ধরনের সাংস্কৃতিক কার্যক্রম খুবই দরকার।  

তিনি বলেন, জঙ্গীবাদ মৌলবাদের যারা চর্চা করে তারা কিন্তু তাদের চিন্তাধারাকে ছড়িয়ে দিতে কাজ করে যাচ্ছে। আমাদেরও তাই ব্যাপকভাবে সংস্কৃতি চর্চা এবং সৃজনশীলতার চর্চাকে ছড়িয়ে দিতে কাজ করতে হবে।  

তিনি পাললিক পাঠশালার উদ্যোগকে সাধুবাদ জানিয়ে ভবিষ্যতে সঙ্গে থাকার প্রত্যয় ব্যক্ত করেন।  

পাললিক পাঠশালার প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা মেহেদী হাসান শোয়েব বলেন, পাললিক পাঠশালায় আমরা শিশু, শিক্ষাকর্মী এবং অভিভাবকরা সবাই মিলে একসঙ্গে মানুষ হওয়া শিখি। গান, নাচ, ছবি আঁকা, আবৃত্তি, অভিনয় ইত্যাদি বিষয়ের পাশাপাশি একসঙ্গে সবাই মিলে খাওয়া, ঘুরতে যাওয়া, প্রকৃতির সঙ্গে সম্পর্ক গড়ে তোলার মতো বিষয়গুলির চর্চাও করা হয় পাললিক পাঠশালায়।  

পাললিক পাঠশালার প্রশাসনিক কর্মকর্তা রীমা দাসের সঞ্চালনায় অন্যদের মধ্যে পাঠশালার চারু ও কারু কলার শিক্ষক কামরুজ্জামান কাজি, নাচের শিক্ষক মঞ্জু কসটা, কিডস সেকেন্ড হোমের পক্ষে গোলাম সাগর, উত্তরার অভিভাবক ও বাসিন্দাদের পক্ষে সঙ্গীত শিল্পী ইরতিয়াজ আহমেদ রতন এবং মাহবুবুর রহমান রনি প্রমুখ বক্তব্য রাখেন।  

পাললিক পাঠশালা উত্তরা শাখায় সপ্তাহে দু’দিন শুক্র ও শনিবার বিকেলে শিশুদের নিয়ে সংস্কৃতির বিভিন্ন বিষয়ে চর্চা করা হবে।  

বাংলাদেশ সময়: ১৭৫০ ঘণ্টা, জুন ১১, ২০২২
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।