ঢাকা, শুক্রবার, ১৬ আষাঢ় ১৪২৯, ০১ জুলাই ২০২২, ০০ জিলহজ ১৪৪৩

শিল্প-সাহিত্য

আর্কেডিয়া আর্টসে শুরু হচ্ছে চিত্রশিল্পী যোগেন চৌধুরীর একক প্রদর্শনী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০০ ঘণ্টা, মে ২৪, ২০২২
আর্কেডিয়া আর্টসে শুরু হচ্ছে চিত্রশিল্পী যোগেন চৌধুরীর একক প্রদর্শনী

ঢাকা: বর্তমান সময়ে ভারতের অন্যতম শ্রেষ্ঠ শিল্পী যোগেন চৌধুরীর একক চিত্রশিল্প প্রদর্শনী শুরু হচ্ছে রাজধানীর আর্কেডিয়া আর্টস গ্যালারীতে। আগামী ২৭ মে থেকে শুরু হবে এই প্রদর্শনী।

মঙ্গলবার (২৪ মে) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, যোগেন চৌধুরী অবিভক্ত ভারতে/ বাংলা, বর্তমানে বাংলাদেশের ফরিদপুরের কোটালিপাড়ায় জন্মেছেন। দেশভাগ হওয়া অবধি তার ছেলেবেলা কেটেছে ধারাপাড়া গ্রামে। আজও তিনি অসংখ্য স্মৃতিতে জড়িয়ে আছেন বাংলাদেশের সঙ্গে। শুধুমাত্র ভারতেই নয়, সারা বিশ্বব্যাপী ছড়িয়ে আছে তার অসংখ্য শিল্প ভক্ত ও অনুরাগী।

তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ‘জয়নুল সম্মাননা-২০১৭’ পুরস্কারে সম্মানিত হন। যতির্ময় ভট্টাচার্য্যের  কিউরেশনের এই প্রদর্শনীতে থাকছে শিল্পী যোগেন চৌধুরীর বিভিন্ন সময়ে করা রঙ ও রেখা চিত্র, ছাপচিত্র ও মিশ্র মাধ্যমের কাজ।

দেশবরেণ্য বিশিষ্ট  শিল্পী রফিকুন নবী এবং মনিরুল ইসলাম যৌথভাবে প্রদর্শনীটির উদ্বোধনী ঘোষনা করবেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ডিন শিল্পী নিসার হোসেন।  
আরও উপস্থিত থাকবেন ভারতীয় কিউরেটর যতির্ময় ভট্টাচার্য্য, বরেণ্য শিল্পীরা, শিল্প সংগ্রাহক ও আমন্ত্রিত অতিথিরা।

প্রসঙ্গত, আর্কেডিয়া আর্টস ঢাকাস্থ বনানীতে অবস্থিত একটি সমকালীন আর্ট গ্যালারী। সমসাময়িক  সময়ের শিল্পী, শিল্পানূরাগী, শিল্প সংগ্রাহক ও শিল্পের এক নতুন কেন্দ্র হয়ে উঠেছে এটি।  
আর্কেডিয়া আর্টস-এর মূল লক্ষ্য বাংলাদেশের লোক ঐতিহ্য ও সংস্কৃতির সঙ্গে শিল্পীদের শিল্পকর্ম সাধারণ মানুষের কাছে উপস্থাপন করা। আর্কেডিয়া আর্টস বিশ্বাস করে, এই আর্ট গ্যালারীর মাধ্যমে শিল্পী, শিল্প অনুরাগী এবং শিল্প সংগ্রাহকের এক সেতুবন্ধন তৈরি হবে। যার মাধ্যমে বাংলাদেশের শিল্প-সংস্কৃতির পটভূমিতে এক নতুন মাত্রা যোগ হবে।

বাংলাদেশ সময়: ২১৫৯ ঘণ্টা, মে ২৪, ২০২২
এইচএমএস/এসএ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa