ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

‘বীরের মুখে বীরত্ব গাথা’ বইয়ের মোড়ক উন্মোচন

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৩ ঘণ্টা, মে ২১, ২০২২
‘বীরের মুখে বীরত্ব গাথা’ বইয়ের মোড়ক উন্মোচন

ঢাকা: মহান মুক্তিযুদ্ধে বীরত্বসূচক অবদানের মাধ্যমে আজকের স্বাধীন বাংলাদেশ উপহার দিয়েছেনে এ দেশের বীর মুক্তিযোদ্ধারা। সশস্ত্র বাহিনীর এমন ২৫ জন বীর মুক্তিযোদ্ধার সাক্ষাৎকার নিয়ে ‘বীরের মুখে বীরত্ব গাথা’ বইয়ের মোড়ক উন্মোচন করেছেন বাংলাদেশ সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ, ওএসপি, পিএসসি।

শুক্রবার (২০ মে) সন্ধ্যায় কুর্মিটোলা আর্মি গলফ ক্লাবে একটি জাকজমক অনুষ্ঠানের মধ্য দিয়ে বইটির মোড়ক উন্মোচন করা হয়।

অনুষ্ঠানে ২৫ জন বীর মুক্তিযোদ্ধার হাতে সম্মাননা স্মারক তুলে দেন বাংলাদেশ সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ। এ সময় বইয়ের সংকলক ‘নগদ’-এর প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক তানভীর এ মিশুক ও দৈনিক ইত্তেফাক-এর সম্পাদক তাসমিমা হোসেনসহ বাংলাদেশ সেনাবাহিনীর ঊচ্চপদস্থ কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।
 
এছাড়া ‘নগদ’ গলফ টুর্নামেন্ট ২০২২ এর বিজয়ীদের মধ্যে পুরস্কার হস্তান্তর করেন জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ।

বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের অবদান এ জাতি অত্যন্ত শ্রদ্ধার সঙ্গে স্মরণ করে। বীর মুক্তিযোদ্ধাদের অবদান বর্ণনা করে কিংবা বলে শেষ করা সম্ভব না। স্বাধীনতার মাসে জাতীয় দৈনিক ইত্তেফাকে সশস্ত্র বাহিনীর ২৫ জন মুক্তিযোদ্ধার সাক্ষাৎকার ধারাবাহিকভাবে প্রকাশিত হয়। সেখান থেকে ‘নগদ’ ও ইত্তেফাক ‘বীরের মুখে বীরত্ব গাথা’ বইটি প্রকাশের যৌথ উদ্যোগ নেয়।

‘নগদ’র ব্যবস্থাপনা পরিচালক তানভীর এ মিশুক বলেন, আমি একজন বীর মুক্তিযোদ্ধার সন্তান। মহান মুক্তিযুদ্ধের ইতিহাস পড়ে আমি সবসময় বিস্মিত হই। আমাদের স্বাধীন দেশ উপহার দিতে তাঁরা নিজেদের জীবন বাজি রেখে অসম সাহসিকতার সঙ্গে লড়াই করেছেন।

দেশের আর্থিক অন্তর্ভুক্তি বৃদ্ধির লক্ষ্যে ২০১৯ সালের ২৬ মার্চ প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে উদ্বোধন হয় ডাক বিভাগের মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস নগদ’র। প্রথম থেকেই নগদ’র উদ্ভাবনী সেবার দিকে নজর ছিল। এই বছর, নগদ গৌরবময় মুক্তিযুদ্ধকে স্মরণ করার জন্য বিভিন্ন উদ্যোগ নিয়েছে। এর আগে ১৯৫২ সালের ২১ জন ভাষা সৈনিককে নিয়ে ‘ভাষা আন্দোলনে চট্টগ্রাম’ এবং একাত্তরের ৫০ জন বীর মুক্তিযোদ্ধাদের নিয়ে ‘জয় বাংলা’ শীর্ষক দুইটি প্রকাশনা উন্মোচন করে নগদ।

বাংলাদেশ সময়: ১৪৫৩ ঘণ্টা, মে ২১, ২০২২
কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad