ঢাকা, রবিবার, ১৯ আষাঢ় ১৪২৯, ০৩ জুলাই ২০২২, ০২ জিলহজ ১৪৪৩

শিল্প-সাহিত্য

লেখক অমর মিত্র ও’ হেনরি পুরস্কারে ভূষিত

শিল্প-সাহিত্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৪ ঘণ্টা, এপ্রিল ৫, ২০২২
লেখক অমর মিত্র ও’ হেনরি পুরস্কারে ভূষিত লেখক অমর মিত্র

ও’ হেনরি সাহিত্য পুরস্কারে ভূষিত হয়েছেন বাঙালি লেখক অমর মিত্র। ‘গাওবুড়ো ও অন্যান্য গল্প’ বইয়ের ইংরেজি অনুবাদ ‘দি ওল্ড ম্যান অব কুসুমপুর’-এর জন্য এই পুরস্কার পেলেন তিনি।

ছোটগল্পের অনবদ্য স্রষ্টা ছিলেন ও’ হেনরি। তাঁর সম্মানে বিশ্বের বাছা বাছা ছোটগল্পকারদের দেওয়া হয় ও’ হেনরি পুরস্কার। এবারে সেই পুরস্কারে ভূষিত হলেন ভারতীয় বাঙালি সাহিত্যিক অমর মিত্র। বহু বছর পর এমন আন্তর্জাতিক পুরস্কার এলো বাংলা সাহিত্যের আঙিনায়।

১৯৭৭ সালে অমর মিত্র লিখেছিলেন একটি ছোটগল্প, গল্পের নাম ‘গাঁওবুড়ো’। গ্রামীণ রাঢ়বাংলার আটপৌরে জীবনের ছবি। কুসুমপুরের বুড়ো ফকিরচাঁদের অনবদ্য কাহিনি-চিত্র। গত বছর আমেরিকার একটি সাহিত্য পত্রিকা ‘দ্য কমন’-এ গল্পটি প্রকাশিত হয়। ইংরেজি ভাষায় অনূদিত এই গল্পের নাম হয় ‘দি ওল্ড ম্যান অব কুসুমপুর’। অনুবাদ করেছেন অনীশ গুপ্ত। আর সেই গল্পই ও’ হেনরি সাহিত্য পুরস্কার পেলো।


‘গাওবুড়ো ও অন্যান্য গল্প’ বইয়ের প্রচ্ছদ

সাহিত্যিক অমর মিত্র তাঁর নিজের ফেসবুক ওয়ালে লিখেছেন, “রাতে ঘুমতে দেরি হলো, রাতে আমার ঘুম হলো না। এক প্রত্যাখ্যাত গল্প গাঁওবুড়ো। অমৃত পত্রিকার পুজো সংখ্যার বিজ্ঞাপন  প্রকাশিত হওয়ার পরেও গল্প প্রকাশিত হয়নি পত্রিকার বিজ্ঞাপন এসে যাওয়ায়। সাধারণ সংখ্যায় প্রকাশিত হওয়ার পর সম্পাদক বড় লেখক শ্যামল গঙ্গোপাধ্যায়ের এক আড্ডায় হাজির। মস্ত শরীর নিয়ে চারতলায় উঠে এলেন। হাতে কুবেরের বিষয়-আশয়। জোড়হাতে বললেন, তুমি আমাকে মার্জনা করবে ভাই, পুজো সংখ্যার সেরা গল্প আমি বাদ দিলাম। এই বইটা তোমায় দিলাম। সেই প্রথম পুরস্কার।

এই গল্পের অনুবাদ নিয়ে ১৯৯০ নাগাদ দিল্লি গিয়েছিলাম সাহিত্য অকাদেমির  ভারত-আমেরিকা লেখক কর্মশালায়। আমেরিকান লেখক কিট রিড এসেছিলেন। তিনি গল্প পড়ে আমাকে পরামর্শ দিয়েছিলেন, চাকরি ছেড়ে পেশাদার লেখক  হতে। বলেছিলাম, দিদি, তা হবে না, আমার সংসার চলবে না। খাওয়াবে কে?  কিটের সঙ্গে এয়ার মেল চিঠিতে যোগাযোগ ছিল বহুদিন। ২০১৭ সালের ২৪শে সেপ্টেম্বর তিনি লস এঞ্জেলস শহরে প্রয়াত হন। কিট এবং শ্যামলদা বেঁচে থাকলে আনন্দ হতো আরো আরো। ”

পেঙ্গুইন র‍্যান্ডম হাউসের চিফ এডিটর বৈশালী মাথুর ও’ হেনরি পুরস্কারের সংবাদ শেয়ার করে লিখেছেন—
Thrilled to share Amar Mitra sir’s short story gets the O’Henry prize for short fiction. In a couple of months we publish his beautiful novel, ‘Dhanapatir Char’ translated by dear Jhimli Mukherjee Pandey. Wish she’d been there to see this project come to fruition.

ও’ হেনরি পুরস্কারের প্রাপক তালিকায় রয়েছে সল বেলো, অ্যালিস মুনরো, উইলিয়াম ফকনার, ফ্রেডেরিক টুটেন, স্টিফেন কিং এর মতো একের পর এক ভারী নাম। যাঁদের অনেকেই নোবেলজয়ী। এখন সেই তালিকায় বাঙালি সাহিত্যিক অমর মিত্রের নাম। বিশ্ব মানচিত্রে আরও উজ্জ্বল হলো বাংলা ভাষা ও সাহিত্য।

বাংলাদেশ সময়: ১৬৪৮ ঘণ্টা, এপ্রিল ০৫, ২০২২
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa