ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

শিল্প-সাহিত্য

এসবিএসপি সাহিত্য পুরস্কার পেলেন যারা

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৩৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ৬, ২০২২
এসবিএসপি সাহিত্য পুরস্কার পেলেন যারা

সোনার বাংলা সাহিত্য পরিষদ (এসবিএসপি) সাহিত্য পুরস্কার পেলেন ৬ জন। শুক্রবার (৪ ফেব্রুয়ারি) বিকেলে জাতীয় জাদুঘরের সুফিয়া কামাল মিলনায়তনে পুরস্কারপ্রাপ্তদের হাতে নগদ অর্থ ও ক্রেস্ট তুলে দেওয়া হয়।

এ বছর কবিতায় কবি ফারুক মাহমুদ, শিশুসাহিত্যে ফারুক নওয়াজ, উপন্যাসে কথাসাহিত্যিক নূরুউদ্দিন জাহাঙ্গীর, ছোটগল্পে কানিজ পারিজাত ও প্রিন্স আশরাফ, শিশুসাহিত্যে মামুন সারওয়ার এ পুরস্কার পান।

একই সময়ে বীর মুক্তিযোদ্ধা মরহুম ছায়েদুল ইসলাম গ্রন্থ স্মারক এবং আবৃত্তি স্মারক পেয়েছেন ইমরুল ইউসুফ, ওবায়দুল সমীর, ফারুক সুমন, রনি রেজা, খান মুহাম্মদ রুমেল, সৈয়দ আনোয়ার রেজা, সৈয়দ শাহনুর আহমেদ, শাহীন রায়হান, আয়েশা মুন্নি, ফারজানা মালিক নিম্মী, ইসরাত জাহান, আহসান উল্লাহ তমাল, মহসিন খোন্দকার, ওবাইদুল হক, মুহাম্মদ জাহাঙ্গীর আলম বাবু, তামান্না ইসলাম, হোসনে আরা জেমী, সুমন্ত গুপ্ত, নুসরাত সুলতানা, ইভান অনিরুদ্ধ, জিন্নাত আরা রোজী, ওমিত ত্রিবেদী, মেহেদী হাসান আকাশ, নুরুন্নাহার ডলি, আমিনা সুলতানা সানজানা।

অধ্যাপক ডা. শামছুন নাহারের সভাপতিত্বে অনুষ্ঠান উদ্বোধন করেন বাংলা একাডেমির সাবেক পরিচালক কথাসাহিত্যিক সুব্রত বড়ুয়া। বিশেষ অতিথি ছিলেন ময়না মোবাইল আই হসপিটালের ব্যবস্থাপনা পরিচালক মুহাম্মদ আশরাফ উদ্দিন আহমেদ ও আবৃত্তিশিল্পী শিমুল মুস্তাফা।

কবি খান মুহাম্মদ রুমেল ও শব্দনীলের সঞ্চালনায় এতে প্রধান আলোচক ছিলেন কবি ও নির্মাতা মাসুদ পথিক, আলোচক ছিলেন প্রকৌশলী তারেক হাসান। আর স্বাগত বক্তব্য রাখেন সংগঠনের প্রতিষ্ঠাতা কবি ও কথাশিল্পী ফখরুল হাসান।  

সোনার বাংলা সাহিত্য পরিষদ (এসবিএসপি) গত ৬ বছর ধরে বাংলা সাহিত্যের বিভিন্ন ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য কবি-লেখকদের পুরস্কৃত করে আসছে। প্রতিবছর জাকজমকপূর্ণ অনুষ্ঠানের মধ্যদিয়ে তা প্রদান করা হয়।

বাংলাদেশ সময়: ০১৩৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৬, ২০২২
এনএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।