ঢাকা, মঙ্গলবার, ১১ মাঘ ১৪২৮, ২৫ জানুয়ারি ২০২২, ২১ জমাদিউস সানি ১৪৪৩

শিল্প-সাহিত্য

শিল্পকলায় পদাতিকের নাট্যোৎসব

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৫ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০২১
শিল্পকলায় পদাতিকের নাট্যোৎসব শিল্পকলায় পদাতিকের নাট্যোৎসব

ঢাকা: উৎসবমুখর শিল্পকলা একাডেমি। জাতীয় নাট্যশালার সম্মুখভাগের উন্মুক্ত মঞ্চে বিকাল থেকে নাচ, গান ও আবৃত্তিসহ বর্ণাঢ্য নানা সাংস্কৃতিক আয়োজন।

আর নাট্যশালার মিলনায়তনের লবিতে প্রদীপের আলোয় আলোকিত শিল্পের আঙ্গিনা। একই সঙ্গে জাতীয় নাট্যশালার তিন মিলনায়তনে তিনটি নাটকের মঞ্চায়ন। সবকিছু মিলে শিল্পের সুষমায় ভিন্ন এক রূপ ধারণ করেছে রাজধানীর শিল্পকলা একাডেমি।

শৈল্পিকতার এমন আলোয় শিল্পকলা একাডেমিতে শুরু হয়েছে পদাতিক নাট্য সংসদ আয়োজিত তিনদিনের ‘সৈয়দ বদরুদ্দীন হোসাইন স্মৃতি নাট্যোৎসব ২০২১’। তিনদিনের এই উৎসবে অংশ নিচ্ছে ঢাকা থিয়েটার, আরণ্যক, অনুস্বর, থিয়াট্রন ঢাকা, থিয়েটার ফ্যাক্টরি, শব্দ নাট্যচর্চা কেন্দ্র ও আয়োজক নাট্যদল পদাতিক নাট্য সংসদ। উৎসবে মোট নয়টি নাটক মঞ্চায়ন হবে।  

বৃহস্পতিবার (২৩ ডিসেম্বর) সন্ধ্যায় জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনের লবিতে প্রদীপ প্রজ্জ্বলনের মাধ্যমে এই উৎসবের উদ্বোধন করেন নাট্যকর্মীরা। আয়োজক নাট্যদলের সভাপতি সৈয়দ তাসনিন হোসাইন তানুর সভাপতিত্বে উদ্বোধনী আনুষ্ঠানিকতায় অতিথি ছিলেন নাট্যজন ম. হামিদ, লাকী ইনাম, আক্তারুজ্জামান, অলোক বসু, দৈনিক সংবাদের বার্তা সম্পাদক কাজী রফিক প্রমুখ। উদ্বোধনী আলোচনা শেষে একযোগে জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে অনুস্বরের ‘তিনকড়ি, পরীক্ষণ থিয়েটার হলে আয়োজক নাট্যদলের ‘কালরাত্রি’ ও স্টুডিও থিয়েটার হলে মঞ্চায়ন হয় শব্দ নাট্যচর্চা কেন্দ্রের নাটক ‘রাইফেল’।

সাম্প্রদায়িকতার দহন ও বিপর্যস্ত মানবিক চেতনার গল্প নিয়ে মাহবুব আলম রচিত ‘তিনকড়ি’ নাটকটির নির্দেশনায় ছিলেন সাইফ সুমন।  

নাট্যোৎসবে প্রতিদিন সন্ধ্যা ৭টায় মিলনায়তনে নাটক মঞ্চায়নের আগে বিকেল ৫টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত জাতীয় নাট্যশালার মূল হলের সম্মুখভাগের উন্মুক্ত মঞ্চে থাকছে নানা সাংস্কৃতিক অনুষ্ঠান।

বাংলাদেশ সময়: ১৪৩৫ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০২১
এইচএমএস/এমআরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa